থাইরয়েডে ভুগছেন?

প্রকাশ | ২২ অক্টোবর ২০২৪, ১৯:৩৪

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

থাইরয়েডের সমস্যাগুলো হচ্ছে হরমোনের ঘাটতি বা হাইপো-থাইরয়ডিজম, হরমোনের আধিক্য বা হাইপার-থাইরয়ডিজম, প্রদাহ বা থাইরয়ডাইটিস, গলগন্ড ও ক্যানসার। দেশের শতকরা ২০ ভাগ মানুষ থাইরয়েডের সমস্যায় ভুগছেন। 

থাইরয়েডের সমস্যা পুরুষের তুলনায় নারীদের বেশি হয়। এই হরমোনের ঘাটতি বা আধিক্যের কারণে ব্যাপক শারীরবৃত্তীয় পরিবর্তন ঘটে।

থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে কিছু অভ্যাস বজায় রাখা জরুরি। পর্যাপ্ত পানি পান, পর্যাপ্ত ঘুম, আয়োডিন সমৃদ্ধ খাবার খান, মানসিক চাপ এড়িয়ে চলুন এবং নিয়মিত ব্যায়াম করুন। 

গবেষণায় দেখা গেছে যে এই অভ্যাসগুলো কার্যকরভাবে থাইরয়েড রোগ প্রতিরোধ বা নিয়ন্ত্রণ করতে পারে।

শরীরের তাপমাত্রা এবং হৃদস্পন্দনের নিয়ন্ত্রণকে প্রভাবিত করে। জেনে নিন থাইরয়েড নিয়ন্ত্রণের উপায়-

আপনি যদি থাইরয়েড রোগী হন তবে হাইড্রেটেড থাকা খুবই গুরুত্বপূর্ণ। থাইরয়েডের স্বাস্থ্যের জন্য পর্যাপ্ত পানি পান করা গুরুত্বপূর্ণ কারণ এটি সঠিক বিপাকীয় কার্যকারিতার জন্য অপরিহার্য, টক্সিন বের করে দিতে সাহায্য করে, শক্তির মাত্রা বজায় রাখে এবং ডিহাইড্রেশন প্রতিরোধ করে, হজমের স্বাস্থ্যকে সমর্থন করে, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং হরমোনের ভারসাম্য বজায় রাখে। জার্নাল অফ ক্লিনিক্যাল মেডিসিনে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, থাইরয়েড রোগীদের জন্য পানি পান করা উপকারী।

আপনি যদি থাইরয়েড রোগী হন তবে আপনাকে অবশ্যই পর্যাপ্ত ঘুমাতে হবে। পর্যাপ্ত ঘুম স্ট্রেস হরমোন কমাতে সাহায্য করে, শক্তির মাত্রা বাড়ায় এবং মেটাবলিজম উন্নত করে। ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, ঘুমের অভাব থাইরয়েড ফাংশনকে খারাপ করতে পারে। থাইরয়েড রোগীদের তাদের স্বাস্থ্যের উন্নতির জন্য প্রতিদিন কমপক্ষে ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমানো উচিত।

থাইরয়েড রোগীদের স্ট্রেস গ্রহণ করা এড়ানো উচিত কারণ এটি থাইরয়েড ফাংশন এবং সামগ্রিক হরমোনের ভারসাম্যের ওপর সরাসরি প্রভাব ফেলতে পারে। এটি থাইরয়েডের ভারসাম্যহীনতা প্রতিরোধ করে, ইমিউন স্বাস্থ্যকে সমর্থন করে, কর্টিসলের মাত্রা কমায় এবং শক্তি বাড়াতে সাহায্য করে। ২০১৮ সালে জার্নাল অফ থাইরয়েড রিসার্চ-এ প্রকাশিত একটি গবেষণা অনুসারে, স্ট্রেস এড়িয়ে চলতে পারলে তা মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে এবং থাইরয়েডের লক্ষণ কমাতে পারে।

ব্যায়াম বিভিন্ন উপায়ে থাইরয়েড স্বাস্থ্যের উল্লেখযোগ্যভাবে উপকার করতে পারে, বিশেষ করে থাইরয়েড রোগে আক্রান্ত রোগীদের জন্য। এটি বিপাক বাড়ায়, থাইরয়েড ফাংশন বাড়ায় এবং শক্তির মাত্রা বাড়ায়। আপনি যোগব্যায়াম, সাইকেল চালানো, সাঁতার কাটা এবং হাঁটার চেষ্টা করতে পারেন। ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম জার্নালের একটি গবেষণা অনুসারে, মাঝারি ব্যায়াম থাইরয়েড হরমোনের মাত্রা উন্নত করতে পারে।

যাযাদি/ এম