স্ত্রীর রাগ ভাঙাবেন যেভাবে

প্রকাশ | ২৯ জুন ২০২৪, ২২:০১

যাযাদি ডেস্ক
ছবি-সংগৃহিত

অনেক সময় স্ত্রী রেগে যায়। স্ত্রীর মান ভাঙাতে বেকায়দায় পড়ে স্বামী। তাই স্ত্রীকে মানানোর কিছু সহজ টিপস রইল।

স্ত্রীর হাবভাব খুব কাছ থেকে পর্যবেক্ষণ করতে হবে। তবেই তার রাগ কমানোর সহজ উপায় খুঁজে পাবেন। স্ত্রীদের রাগ বোঝার জন্য স্বামীকে একটু সংবেদনশীল হতেই হবে।

মাথা গরম হলে স্ত্রী আপনাকে দোষারোপ করবেন, এটিই স্বাভাবিক। চুপচাপ সব দোষারোপ মেনে নেবেন না। পরিস্থিতি একটু শান্ত হলে বোঝান, তার রাগের সব দায় আপনার নয় এবং সাংসারিক সব ত্রুটিবিচ্যুতির দায়ও আপনি নেবেন না।

কোনোরকম ভুল বোঝাবুঝির কারণে স্ত্রী রাগ করলে তাহলে, সেটা তাকে বোঝানোর চেষ্টা করুন। সেক্ষেত্রে তার সামনে নিজেকে নির্দোষ প্রমাণ করার চেষ্টা করুন। তবে তর্কাতর্কি করবেন না ভুলেও।

রাগ নিয়ন্ত্রণের জন্য ঘোরাঘুরি বেশ ভালো একটি মাধ্যম। রাগ হোক আর মন খারাপ হোক- ঘুরতে যান প্রিয় কোনো জায়গায়। হারিয়ে যান প্রকৃতির মাঝে। দেখুন রাগ কমবে মনও ভালো থাকবে।

আপনার কোনো ভুলের জন্যই স্ত্রী রেগে আগুন? তাহলে বেশি কথা না বাড়িয়ে নিজের দোষ স্বীকার করুন। আর ক্ষমা চাইতেও দ্বিধাবোধ করবেন না। অন্যথায় পরিস্থিতি হাতের বাইরে বেরোতে বেশি সময় লাগবে না। আর আপনি নিশ্চয় এমনটা চান না।

জেনে রাখুন, বেশিরভাগ বিবাহে স্বামী-স্ত্রীয়ের মধ্যে ঝামেলা বাঁধে এই অহং বোধের জন্যই। কেউ এগিয়ে এসে নিজের দোষ স্বীকার করতে রাজি হন না। তবে একবার কেউ দোষ স্বীকার করে নিলেই নিমেষে সব সমস্যা দূর হয়ে যায়।


যাযাদি/ এম