নতুন অতিরক্ত পিপি হলেন আ্যডভোকেট শেখ শামিনুর রহমান

প্রকাশ | ১৫ অক্টোবর ২০২৪, ১২:৩৯

বিমানবন্দর/দক্ষিণখান প্রতিনিধি
ছবি: সংগৃহীত

আ্যডভোকেট শেখ শামিনুর রহমানকে-স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট , ১ম আদালত ,পল্লীবিদ্যুৎ এর অতিরিক্ত পিপি হিসেবে সরকারি ভাবে নিয়োগ প্রাপ্ত হয়েছে ।তার সাথে আরো দুইজন সহাকরী এ পিপি থাকবেন । তিনি পল্লীবিদ্যুৎ খিলক্ষেত নিকুঞ্জে অফিস করবেন বলে জানা গিয়েছে ।

তিনি জামালপুর সদর উপজেলা দক্ষিণ কেন্দুয়ার শেখ বাড়ির শেখ আমিনুর রহমান এর সুযোগ্য সন্তান ।

আ্যডভোকেট শেখ শামিনুর রহমান আইনজীবী হিসেবে কাজে যোগদান করেন ২০১৬ সালের ১৪ মে। আইনঅঙ্গনে অত্তান্ত সুনামের সাথে তিনি কাজ করেছেন । অতিরিক্ত পিপি হিসেবে নিয়োগপ্রাপ্ত হওয়ার পর তার কর্ম জীবনে নতুন মাত্রা যোগ হলো ।

তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন প্রতিষ্ঠিত আইনজীবী । তার এই নিয়োগে বিচারাঙ্গনে শুভাকাঙ্খীদের মাঝে এক অভূতপূর্ব সাড়া পড়েছে ।

এই নিয়োগ প্রাপ্ত হওয়ায় তিনি আইনমন্ত্রণালয় , এটর্নিজেনারেল সহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ।

উল্লেখ্য ঢাকা জেলা ও ঢাকা মহানগর দায়রা জজ আদালতে ৬৬৯ জন সরকারি কৌঁসুলি নিয়োগ দিয়েছে আইন মন্ত্রণালয়। সোমবার রাতে আইন মন্ত্রণালয়ের সলিসিটর অনুবিভাগ (জিপি–পিপি শাখা) এই নিয়োগের প্রজ্ঞাপন প্রকাশ করে।

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঢাকা জেলা জজ আদালতের প্রধান সরকারি কৌঁসুলি (পিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন ইকবাল হোসেন। আর ঢাকা মহানগর দায়রা জজ আদালতের প্রধান সরকারি কৌঁসুলি (পিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন ওমর ফারুক ফারুকী। অন্যদিকে ঢাকা জেলা জজ আদালতের প্রধান গভর্নমেন্ট প্লিডার (জিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন আবুল খায়ের।

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের আগে ১৫ বছর ধরে ঢাকার মহানগর দায়রা জজ আদালতের প্রধান সরকারি কৌঁসুলির দায়িত্ব পালন করেন আবদুল্লাহ আবু। সরকার পতনের পর থেকে তিনি আদালতে আসছেন না। অন্তর্বর্তী সরকার গত ২৮ আগস্ট তাঁর নিয়োগ বাতিল করে। প্রধান পিপির দায়িত্ব দেওয়া হয় বিশিষ্ট ফৌজদারি আইনজীবী এহসানুল হক সমাজীকে। তাঁর নিয়োগের বিরোধিতা করেন ঢাকা আইনজীবী সমিতির বিএনপি সমর্থক আইনজীবীরা। পরে তিনি আর যোগদান করেননি।

এরপর সোমবার ঢাকার নিম্ন আাদলতের ফৌজদারি ও দেওয়ানি সব আদালতে সরকারি কৌঁসুলি নিয়োগ দিল অন্তর্বর্তী সরকার।

যাযাদি/ এস