শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

ইনু-মেননকে লাথি, ডিম-জুতা নিক্ষেপ, ফাঁসির দাবিতে স্লোগান

যাযাদি ডেস্ক
  ২৭ আগস্ট ২০২৪, ২২:৩১
ছবি-যায়যায়দিন

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে ডিম, জুতা নিক্ষেপ ও কিল-ঘুষি মেরেছেন আইনজীবী ও ক্ষুদ্ধ জনতা। এ সময় এক যুবক হাসানুল হক ইনুকে সজোরে লাথি মেরে পালিয়ে যান।

মঙ্গলবার (২৭ আগস্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আলী হায়দার তাকে রিমান্ডে নেয়ার নির্দেশ দেন। এর আগে ইনু-মেননকে আদালত চত্বরে নেয়া হলে কিছু লোক তাকে লক্ষ করে জুতা ও ডিম নিক্ষেপ করে।

এদিন বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে তাদের আদালতে নিয়ে আসা হয়। ৫টা ১২ মিনিটে আদালতের কার্যক্রম শুরু হয়। এজলাসে দাঁড়ানো অবস্থায় আইনজীবীরা দুই নেতাকে ডিম নিক্ষেপ করেন। দেয়ালে লেগে ডিম এসে পড়ে ইনু ও মেননের কাঁধে। তাদের সাদা পাঞ্জাবিতে ডিমের আবরণ দেখা যায়। এ সময় আইনজীবীরা তাদের ফাঁসির দাবি জানান।

এদিকে তাদের আদালত নিয়ে আসাকে কেন্দ্র করে আদালতপাড়ায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়। ছিল সেনাবাহিনীও।

প্রথমে বৈষম্যবিরোধী ছাত্র-আন্দোলনের সময় রাজধানীর আদাবর থানার গার্মেন্টসকর্মী রুবেল হত্যা মামলায় রাশেদ খান মেননকে গ্রেফতার দেখানোর আবেদন মঞ্জুর করেন আদালত। এরপর ১০ দিনের রিমান্ডের বিষয়ে শুনানি হয়।

ষ্ট্রপক্ষ জানায়, তিনি এজাহারনামীয় আসামি। সরাসরি হত্যাকাণ্ডের সাথে জড়িত। তাকে ১০ দিনের রিমান্ডের প্রয়োজন।

মেননের পক্ষের আইনজীবী বলেন, তিনি ঘটনাস্থলে উপস্থিত ছিলেন না। সিনিয়র সিটিজেন। বয়স্ক, অসুস্থ মানুষ। রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন।

পরে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমানের আদালত তার ৬ দিনের রিমান্ডের আদেশ দেন।

এরপর রাজধানীর নিউমার্কেটে ব্যবসায়ী আব্দুল ওয়াদুদ হত্যা মামলায় হাসানুল হক ইনুর ১০ দিনের রিমান্ডের বিষয়ে শুনানি হয়। রাষ্ট্রপক্ষ ১০ দিনেরই রিমান্ডের প্রার্থনা করেন।

ইনুর পক্ষের আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। বলেন, বীর মুক্তিযোদ্ধা, বয়স্ক, অসুস্থ মানুষ। রিমান্ড বাতিল চেয়ে জামিনের প্রার্থনা করছি।

এ সময় আইনজীবীরা আদালতে চিৎকার করতে থাকেন। তখন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আলী হায়দার বলেন, আমরা আজ আছি, কাল থাকবো না। আপনারাই থাকবেন। এতদিন আপনারা আমাদের যেভাবে সাহায্য সহযোগিতা করে যে অকুণ্ঠ সমর্থন দিয়েছেন তার জন্য আপনাদের প্রতি কৃতজ্ঞ। আশা করবো এটা অব্যাহত থাকবে। আসামিদের আদালতে আসা-যাওয়ার সময় যেন হাইকোর্টের নির্দেশনা পালিত হয় সেজন্য আইনজীবীদের সহযোগিতা কামনা করেন তিনি। পরে আদালত ইনুর সাত দিনের রিমান্ডের আদেশ দেন।

শুনানি শেষে দুই জনকে হাজতখানায় নিয়ে যাওয়ার সময়ও আইনজীবীরা তাদের কিল, ঘুষি, জুতা নিক্ষেপ করেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে