বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

মসজিদে নববীতে ইহুদির প্রবেশ, বিশ্বজুড়ে তোলপাড়

যাযাদি ডেস্ক
  ১৬ অক্টোবর ২০২৪, ১২:৫৭
মসজিদে নববীতে প্রবেশ করেন বেন জিওন। ছবি : সংগৃহীত

মুসলিম ধর্মাবলম্বীদের কাছে দ্বিতীয় পবিত্রতম স্থান মসজিদে নববীতে প্রবেশ করে হইচই ফেলে দিয়েছেন এক ইসরায়েলি ইহুদি। তিনি শুধু মসজিদে নববীতে প্রবেশই করেননি, সেখানকার দৃশ্যও ধারণ করেছেন। এ নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় চলছে।

এ নিয়ে পরে এক সাক্ষাৎকারে বিস্তারিত জানান বেন জিওন নামের ওই ব্যক্তি। তার দাবি, একজন অতিথি হিসেবে মসজিদে নববীতে প্রবেশ করেছিলেন তিনি।

জিওন ইসরায়েলি ইহুদি হলেও তার জন্ম রাশিয়াতে। এর আগেও তিনি মুসলিমদের পবিত্র বিভিন্ন স্থানে ঘুরেছেন। এমন বেশভূষায় তিনি এসব স্থানে গিয়েছেন, তাকে দেখে বোঝার উপায়ই নেই যে, তিনি একজন ইহুদি। জিওন জানান, তিনি ইরান, লেবানন, জর্ডান ও সৌদি আরবের বিভিন্ন মসজিদে গিয়েছেন। তবে অমুসলিম এই ব্যক্তির মসজিদে নববীতে ঘুরতে যাওয়ার পর এ নিয়ে রীতিমতো হইচই পড়েছে।

মসজিদে নববী ঘুরে যাওয়ার পর ভেতরকার বিভিন্ন ছবি ও ভিডিও প্রকাশ করেন জিওন। এরপর সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে সমালোচনার ঝড় ওঠে। তবে জিওনের দাবি, তার উদ্দেশ্য খারাপ নয়। তিনি সৌদি আরবে বন্ধুদের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। ইসরায়েলি ইহুদি জিওনের তিনটি পাসপোর্ট রয়েছে। এর মধ্যে একটি রাশিয়ান, অন্যটি ইসরায়েলি। তবে তৃতীয়টি কোন দেশের তা প্রকাশ করেননি জিওন।

টাইমস অব ইসরায়েল জানায়, ২০১৪ সালে ইসরায়েলের নাগরিকত্ব নেন জিওন। তিনি ইসরায়েলি এই সংবাদমাধ্যমকে জানান, মুসলিম দেশ ভ্রমণ করা তার কাছে একটি শখের মতো। অন্য সংস্কৃতি এবং ধর্ম বিশ্বাসের মানুষের মধ্যে সম্মানের বার্তা পৌঁছে দিতে চান বলেও জানান জিওন। আরবরা ইসরায়েল ও ইহুদিদের ভালোবাসে বলেও দাবি করেছেন তিনি।

২০১৭ সালে মসজিদে নববী ঘুরে যান জিওন। এরপর এ নিয়ে রাশিয়ার একটি টিভিকে সাক্ষাৎকার দেন তিনি। জিওন বলেন, কৌতূহলী একজন ব্যক্তি হিসেবে তিনি সেখানে গিয়েছিলেন। তবে কাউকেই চটানোর উদ্দেশ্য ছিল না তার। ইহুদি এই ব্যক্তি আরও দাবি করেন, আরব ও ইহুদিরা ভাই। তাদের পূর্বপুরুষও একই। যদিও তাদের ঐতিহ্য ও ধর্ম ভিন্ন। কিন্তু তারা সবাই এক আল্লাহর ইবাদত করে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে