শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

দেশের ইতিহাসে প্রথম আলেম উপদেষ্টা সাতকানিয়ার খালিদ হোসেন

সাতকানিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি
  ০৯ আগস্ট ২০২৪, ১২:০৮
ফাইল ছবি

১৭ সদস্য বিশিষ্ট অন্তর্বর্তীকালীন সরকার গতকাল বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতির উপস্থিতিতে শপথ গ্রহণ করেছেন। এতে আলেম প্রতিনিধি হিসেবে স্থান পেয়েছেন চট্টগ্রামের সাতকানিয়ার কৃতি সন্তান ড. মাওলানা আ.ফ.ম খালিদ হোসেন।

তার মূল নাম আবুল ফয়েজ মুহাম্মদ খালিদ হোসেন। তিনি ১৯৫৯ সালের ২ ফেব্রুয়ারি চট্টগ্রাম জেলার অন্তর্গত সাতকানিয়া উপজেলার মাদার্শা ইউনিয়নের মক্কার বাড়ির এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মুহাম্মদ হাবিবুল্লাহ একজন ইসলামি পণ্ডিত ছিলেন।

সুন্নি দেওবন্দি ইসলামি পণ্ডিত আবুল ফয়েজ মুহাম্মদ খালিদ হোসেন হেফাজতে ইসলাম বাংলাদেশের সাবেক নায়েবে আমির ছিলেন। বর্তমানে তিনি ইসলামী আন্দোলন বাংলাদেশের শিক্ষা উপদেষ্টা, মাসিক আত তাওহিদের সম্পাদক, বালাগুশ শরকের সহকারী সম্পাদক এবং আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর কোরআনিক সায়েন্সেস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অতিথি শিক্ষক হিসেবে দায়িত্বরত আছেন।

এ ছাড়াও তিনি চট্টগ্রাম নগরীর ওমরগণি এমইএস কলেজের ইসলামের ইতিহাস বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের খণ্ডকালীন অধ্যাপক এবং নেজামে ইসলাম পার্টির ছাত্র সংগঠন ইসলামী ছাত্রসমাজের কেন্দ্রীয় সভাপতি ছিলেন। বিশ্ব মুসলীম লীগের মুখপাত্র দ্য ওয়ার্ল্ড মুসলিম লীগ জার্নালসহ বিভিন্ন সাময়িকীতে তার দুই শতাধিক গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

সাতকানিয়া উপজেলার মাদার্শা ইউনিয়নের বাবুনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির মাধ্যমে আবুল ফয়েজ মুহাম্মদ খালিদ হোসেনের শিক্ষাজীবন শুরু হয়। এ বিদ্যালয়ে তিনি তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন। ১৯৬৯ থেকে ১৯৭১ পর্যন্ত তিনি আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ায় লেখাপড়া করেন। ১৯৭১ সালে সাতকানিয়া আলিয়া মাহমুদুল উলুম (এমইউ) ফাজিল মাদ্রাসা থেকে প্রথম বিভাগে আলিম ও ১৯৭৩ সালে ফাজিল পাস করেন। ১৯৭৩ থেকে ১৯৭৫ পর্যন্ত চট্টগ্রাম চন্দনপুরা দারুল উলুমে হাদিস অধ্যয়ন করেন। ১৯৭৫ সালে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে কামিল পরীক্ষায় উত্তীর্ণ হন।

এ ছাড়াও তিনি আশরাফ আলী থানভীরের শিষ্য মুহাম্মদ আমিনের কাছে সহীহ বুখারী, চট্টগ্রামের মীরসরাই থানার নিজামপুর এলাকার বাসিন্দা মতিউর রহমান নিযামীর কাছে সহীহ মুসলিম, ইসমাইল আরাকানী কাসেমীর কাছে সুনান আত-তিরমিজি, নাওয়াব হাসান কাসেমীর কাছে সুনানে আবু দাউদ পড়েছেন। ১৯৮২ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে বিএ (অনার্স) ও ১৯৮৩ সালে একই বিষয়ে এমএ পাশ করেন। পরে ২০০৬ সালে একই বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ নিয়ে হজরত মুহাম্মদ (সা.) এর খুতবা: একটি সামাজিক-সাংস্কৃতিক গবেষণা’র ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হিসেবে আবুল ফয়েজ মুহাম্মদ খালিদ হোসেনের নাম বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর সাতকানিয়া উপজেলাজুড়ে আনন্দ ছড়িয়ে পড়েছে। তার গ্রামের বাড়ি মাদার্শা ইউনিয়নে প্রতিটি মানুষের মাঝে বইছে খুশির জোয়ার। এছাড়াও সাতকানিয়া উপজেলার অসংখ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী তাকে অভিনন্দন জানিয়েছেন। ফেসবুকে ঢুকলেই নিউজফিডে অভিনন্দনের বার্তাগুলো ভেসে উঠছে।

আবুল ফয়েজ মুহাম্মদ খালিদ হোসেনের জন্মস্থান সাতকানিয়ার মাদার্শা ইউনিয়নের বাসিন্দা মো. কামাল উদ্দিন বলেন, আমাদের এলাকায় জন্মগ্রহণ করা খালিদ হোসেন সাহেব আলেম প্রতিনিধি হিসেবে অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টার দায়িত্ব পাওয়ায় আমরা অত্যন্ত আনন্দিত। ওনার শ্রদ্ধেয় পিতাও একজন আলেম ছিলেন। তার এই অর্জনে আমরা গর্ববোধ করছি। তিনি তার প্রজ্ঞা ও মেধা দিয়ে ভালো কিছু করবেন বলে আশা রাখছি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে