বাংকারে বসে ইরানে হামলা পর্যবেক্ষণ করেন নেতানিয়াহু

প্রকাশ | ২৬ অক্টোবর ২০২৪, ০৯:৩৬

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

প্রতিশোধ নিতে ইরানে হামলা শুরু করেছে ইসরায়েল। ইসরায়েলি বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, তারা প্রতিশোধ নিতে ইরানে সামরিক স্থাপনায় হামলা চালাচ্ছে। শনিবার (২৬ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও বিবিসির লাইভ প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। 

ইসরায়েল দাবি করেছে, গত কয়েক মাস ধরে ইসরায়েলের বিরুদ্ধে ইরানি শাসকদের চলমান আক্রমণের প্রতিক্রিয়ায় ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে আক্রমণ করা হয়েছে। ইসরায়েলের সামরিক বাহিনী আক্রমণাত্মক ও রক্ষণাত্মকভাবে সতর্ক রয়েছে।

ইসরায়েল পত্রিকা হায়ম তাদের প্রতিবেদনে জানিয়েছে, ইরানে যখন হামলা চালানো হয়েছে, তখন তেল আবিবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তরে একটি আন্ডারগ্রাউন্ড বাংকারে ছিলেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট। সেখান থেকে তারা এই হামলার বিষয়ে নির্দেশনা দিয়েছেন।

গত ১ অক্টোবর ইসরায়েলে ইরানের হামলার কয়েক সপ্তাহ পরে পাল্টা হামলা করলো ইসরায়েল। গাজা ও লেবাননে ইসরায়েলের অমানবিক হামলা এবং হামাস ও হিজবুল্লাহ নেতাদের হত্যার প্রতিক্রিয়ায় ইসরায়েলে প্রায় ২০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল ইরান।

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) সে সময় বলেছিল, ক্ষেপণাস্ত্রগুলোর লক্ষ্যবস্তু ছিল ইসরায়েলের 'গুরুত্বপূর্ণ সামরিক ও নিরাপত্তা স্থাপনা'।

এর প্রতিক্রিয়ায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছিলেন, ইরান 'বড় ভুল করেছে' এবং 'এর মাশুল দিতে হবে'। 

ইরানও জানিয়েছিল, পাল্টা হামলা হলে তার সমুচিত জবাব দেওয়া হবে।

যাযাদি/ এসএম