মুসলিম পুরুষের ৪ বিয়ের অধিকার আছে

প্রকাশ | ২৩ অক্টোবর ২০২৪, ১৬:৫৫

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

ভারতের বোম্বে হাইকোর্টে মুসলিম পুরুষদের একসঙ্গে চারজন স্ত্রী বা বিয়ে করার অধিকার আছে বলে রায় দিয়েছে। বোম্বে আদালতের রায়ে বলেছে, মুসলিমদের ব্যক্তিগত আইনের অধীনে, তারা একসঙ্গে চারজন স্ত্রী রাখার অধিকার রাখেন।
 
বুধবার (২৩ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে।

এনডিটিভি বলছে, বিয়ের পরও থানে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন এই দম্পতিকে তাদের ম্যারেজ সার্টিফিকেট দিতে অস্বীকার করেছিল। তাদের যুক্তি ছিল, মহারাষ্ট্র রেগুলেশন অব ম্যারেজ ব্যুরোস অ্যান্ড রেজিস্ট্রেশন অব ম্যারেজ অ্যাক্টের অধীনে বিয়ের সংজ্ঞা হিসেবে শুধুমাত্র একটি একক বিবাহকে বিবেচনা করা হয়, একাধিক বিয়ে নয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের ফেব্রুয়ারিতে আলজেরিয়ার এক নারীর সাথে নিজের তৃতীয় বিবাহ নিবন্ধন করতে চেয়েছিলেন এক মুসলিম ব্যক্তি। কিন্তু মহারাষ্ট্রে বিবাহ আইনের কারণে তার সেই আবেদন প্রত্যাখ্যান করা হয়।

পরে তিনি আদালতের দ্বারস্থ হন এবং তার দায়ের করা আবেদনের শুনানি শেষে আদালত এই আদেশ দেন।

বোম্বে হাইকোর্ট বলেছে, “মুসলিমদের ব্যক্তিগত আইনগুলোকে বাদ দেওয়া হয়েছে এমন ইঙ্গিত পাওয়ার মতো এই আইনে একেবারে কিছুই নেই। একবার এই যুক্তি গ্রহণ করলে আমরা (মহারাষ্ট্র) কর্তৃপক্ষের আবেদন গ্রহণ করতে পারি না যে, মহারাষ্ট্র রেগুলেশন অব ম্যারেজ ব্যুরো এবং রেজিস্ট্রেশনের বিধানের অধীনে শুধুমাত্র একটি বিবাহ নিবন্ধন করা যেতে পারে, এমনকি সেটি মুসলিম পুরুষের ক্ষেত্রেও।”

বিচারপতিরা থানে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের উপ-বিবাহ নিবন্ধন (ডেপুটি ম্যারেজ রেজিস্ট্রেশন) কার্যালয়কে নির্দেশ দিয়েছে, আবেদনকারীর তৃতীয় বিয়ে নিবন্ধের বিষয়টি নিয়ে অতি দ্রুত সিদ্ধান্ত নিতে হবে এবং বিবাহ নিবন্ধন করতে হবে।

যাযাদি/ এম