বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

হিজবুল্লাহর সম্ভাব্য উত্তরসূরিকে হত্যার তথ্য নিশ্চিত করল ইসরাইল

যাযাদি ডেস্ক
  ২৩ অক্টোবর ২০২৪, ১০:৪১
ছবি: সংগৃহীত

দখলদার ইসরাইলি বাহিনী বিমান হামলায় নিহত হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরি হাসেম সাফিয়েদ্দিনকে হত্যা করেছেন এবং বিষয়টি নিশ্চিত করেছেন তারা।

মঙ্গলবার (২২ অক্টোবর) ইসরাইলি বাহিনী বলেছে, সাফিয়েদ্দিন তিন সপ্তাহ আগে বৈরুতের দক্ষিণ উপশহরে এক হামলায় নিহত হয়েছেন। এই প্রথমবারের মতো ইসরাইলের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হলো। খবর রয়টার্সের। এ মাসের শুরুতে, ইসরাইল দাবি করেছিল, সম্ভবত হাসেম সাফিয়েদ্দিনকে হত্যা করা হয়েছে।

এদিকে, সাফিয়েদ্দিনকে হত্যার বিষয়ে ইসরাইল যে বিবৃতি দিয়েছে, তাতে হিজবুল্লাহর পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ইসরাইলি সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি বলেন, আমরা নাসরুল্লাহ তার উত্তরসূরি ও হিজবুল্লাহর অধিকাংশ শীর্ষ নেতাদের ধরেছি। যারা ইসরাইলের বেসামরিক নাগরিকদের নিরাপত্তার হুমকি দেয় তাদেরও আমরা ধরব।

নির্বাহী কাউন্সিলের প্রধান হিসেবে হিজবুল্লাহর রাজনৈতিক বিষয়গুলো তত্ত¡াবধান করতেন সাফিয়েদ্দিন। তিনি জিহাদ কাউন্সিলের সদস্য ছিলেন, যা প্রতিরোধ যোদ্ধাদলটির সামরিক কার্যক্রম পরিচালনা করে।হাসেম সাফিয়েদ্দিন হাসান নাসরাল্লাহর চাচাতো ভাই এবং তার মতোই একজন ধর্মীয় নেতা। তিনি মহানবী হযরত মোহাম্মদের (সা.) বংশধর হিসেবে পরিচিতমূলক কালো পাগড়ি পরতেন।

গত ৪ অক্টোবর বৈরুতের বিমানবন্দরের পাশে বিমান হামলা চালিয়েছিল ইসরাইলের সেনারা। তখন হিজবুল্লাহ জানিয়েছিল তারা সাফিউদ্দিনের সঙ্গে যোগাযোগ করতে পারছে না। সেসময় মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছিল ইসরাইল ওই দিন সাফিউদ্দিনকে লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে।

সাফিউদ্দীনকে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ২০১৭ সালে ‘সন্ত্রাসী’ হিসাবে চিহ্নিত করেছে। তিনি ছিলেন নাসরাল্লাহর চাচাতো ভাই এবং তার মতো একজন ধর্মগুরু। শিয়া রিতী অনুযায়ী কালো পাগড়ী পরিধান করতেন সাফিউদ্দিন। ধূসর দাড়ি এবং চশমা পড়ার কারণে সাফিউদ্দীন অনেকটাই নাসরাল্লাহর সাদৃশ্য বহন করতেন। তবে তাদের বয়সের ব্যবধান ছিল।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে