বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

বিশ্বে সবচেয়ে বেশি গরিব মানুষ ভারতে

যাযাদি ডেস্ক
  ১৭ অক্টোবর ২০২৪, ১৯:০৫
সংগৃহীত ছবি

এক প্রতিবেদনে জাতিসংঘের উন্নয়ন বিষয়ক সংস্থা (ইউএনডিপি) জানিয়েছে , বিশ্বে সবচেয়ে বেশি গরিব মানুষের বাস ভারতে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ওই পরতিবেদনে জানানো হয়, বিশ্বে সব মিলিয়ে ১১০ কোটি মানুষ অতি দারিদ্রতার মধ্যে বসবাস করছেন। তাদের প্রায় অর্ধেকই যুদ্ধ-দ্বন্দ্ব লেগে থাকা দেশের বাসিন্দা।

বিশ্বের ১১২টি দেশের ৬৩০ কোটি মানুষের উপর যৌথ গবেষণা চালিয়ে এই তথ্য পাওয়া গেছে। যারমধ্যে ৪৫ কোটি ৫০ লাখ মানুষ ‘দ্বন্দ্বের ছায়ার মধ্যে’ বসবাস করছেন।

এছাড়া এই গবেষণায় উঠে এসেছে বিশ্বে সবচেয়ে বেশি গরিব মানুষের বাস ভারতে। দেশটির ১৪০ কোটি মানুষের মধ্যে ২৩ কোটি ৪০ লাখই অতি দরিদ্র।

এরপর যথাক্রমে রয়েছে পাকিস্তান, ইথিওপিয়া, নাইজেরিয়া এবং কঙ্গো। ভারতসহ এই পাঁচটি দেশেই ১১০ কোটি গরিবের অর্ধেক মানুষ বাস করেন।

জাতিসংঘের এই সংস্থার গবেষণায় দেখা গেছে বিশ্বে প্রায় ৫৮ কোটি ৪০ লাখ শিশু দারিদ্রতার মধ্যে রয়েছে। যা বিশ্বের মোট শিশুর ২৭ দশমিক ৯ শতাংশ। অপরদিকে বিশ্বের প্রাপ্তবয়স্ক মানুষের ১৩ দশমিক ৫ শতাংশ গরিব।

আর যেসব দেশে যুদ্ধ বিগ্রহ লেগে আছে সেসব দেশে শিশু মৃত্যুর হার ৮ শতাংশ। যেখানে শান্তিপূর্ণ দেশগুলোতে শিশু মৃত্যুর হার ১ দশমিক ১ শতাংশ।

অক্সফোর্ড দরিদ্র এবং মানব উন্নয়ন উদ্যোগ (ওপিএইচআই) নামের আরেকটি সংস্থার সঙ্গে যৌথভাবে এই গবেষণা চালিয়েছে ইউএনডিপি।

দারিদ্রতার নির্ণায়ক হিসেবে অপর্যাপ্ত বাসস্থান, স্যানিটেশন, বিদ্যুৎ, ভোজ্যতেল, পুষ্টি এবং স্কুলে যাওয়ার বিষয়টিকে বিবেচনায় নেওয়া হয়েছে। এগুলো যাচাই বাছাই করে দেখা গেছে বিশ্বের ১১০ কোটি মানুষ অতি দরিদ্র।

সূত্র: আলজাজিরা

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে