যে কোনো সময় ইরানে হামলা করবে ইসরাইল

প্রকাশ | ১৭ অক্টোবর ২০২৪, ১০:২৫

যাযাদি ডেস্ক
লেবাননের দক্ষিণে নাবাতিয়েহ শহরে বুধবার হামলা চালায় ইসরায়েল

গত ১ অক্টোবর ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান। এই হামলার প্রতিশোধ নিতে ইরানে হামলা চালানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছিল ইসরায়েল। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ক্যাবল নিউজ নেটওয়ার্ক (সিএনএন) গতকাল বুধবার (১৬ অক্টোবর) তাদের সূত্রের উদ্ধৃতি দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে, ইরানে হামলার পরিকল্পনা চূড়ান্ত করেছে ইসরায়েল। লেবানন ও গাজা উপত্যকায় হামলা চালানোর পাশাপাশি ইরানে এই হামলা চালানো হবে বলে জানিয়েছে গণমাধ্যমটি।


বিশ্বস্ত সূত্রের উদ্ধৃতি দিয়ে গণমাধ্যমটি জানায়, মার্কিন কর্মকর্তারা মনে করছেন ইসরায়েল ৫ নভেম্বরের আগেই এই হামলা চালাতে পারে। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আগে মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান অস্থিরতাকে কেন্দ্র করে জনগণের দৃষ্টি ফেরাতে এই সময়টিতে হামলা চালানো হবে বলে মনে করছেন মার্কিন কর্মকর্তারা।

এদিকে, লেবাননে ইসরায়েলের আগ্রাসন থেমে নেই। গতকাল বুধবার (১৬ অক্টোবর) দেশটির দক্ষিণাঞ্চলীয় নাবাতিয়েহ শহরের মিউনিসিপালিটি ভবনে ইসরায়েলি বিমান হামলায় ১৬ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।


ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, হিজবুল্লাহ মিলিশিয়াদের রাদওয়ান ফোর্সের একটি আন্ডারগ্রাউন্ড স্থাপনায় এই হামলা চালানো হয়। হামলায় নাবাতিয়েহ শহরের মেয়র আহমেদ খলিল নিহত হয়েছেন বলে জানিয়েছে আইডিএফ। এছাড়া মিউনিসিপালিটির বেশ কয়েকজন কর্মী এই হামলায় নিহত হয়েছে বলে জানা গেছে।

অন্যদিকে, হিজবুল্লাহ জানিয়েছে গতকাল বুধবার রাতে ইসরায়েলের উত্তরাঞ্চলে একঝাঁক রকেট নিক্ষেপ করা হয়। আইডিএফ জানিয়েছে, তারা  ৫০টিরও বেশি রকেট শনাক্ত করতে পেরেছে।

গাজা উপত্যকায় ইসরায়েল হামলা চালানো অব্যাহত রেখেছে। ইসরায়েলি প্রতিরক্ষা বিভাগ জানায়, গতকাল বুধবার তাদের হামলায় গাজার উত্তরে ফিলিস্তিনি যোদ্ধাদের ড্রোন অপারেশন বিভাগের কমান্ডার মাহমুদ আল-মাবহুয়া নিহত হয়েছেন।

যাযাদি/ এস