ইসরায়েল ছেড়ে পালিয়েছে ৪৬ হাজার ইহুদি

প্রকাশ | ১৪ অক্টোবর ২০২৪, ১৩:১১

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

ইসরায়েলে গত অক্টোবরে হামাসের হামলার পর থেকে মধ্যপ্রাচ্যজুড়ে অস্থিরতা তৈরি হয়েছে। এতে দেশটিতে আতঙ্ক বিরাজ করছে, ফলে নজিরবিহীনভাবে দেশ ছাড়ছেন ইসরায়েলি ইহুদিরা। 

চলতি বছরের প্রথম সাত মাসে ইসরায়েল ছেড়েছেন প্রায় ৪০ হাজার ৬০০ মানুষ। ইসরায়েলিদের এই দেশত্যাগের মূল কারণ মূলত দেশটির দক্ষিণ ও উত্তরে দীর্ঘদিন ধরে চলমান দুটি যুদ্ধ। ইসরায়েলের সেন্ট্রাল ব্যুরো অব স্ট্যাটিসটিকস (সিবিএস) এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুসালেম পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের প্রথম সাত মাসে ৪০৬০০ ইসরায়েলি দেশ ছেড়েছেন, যা ২০২৩ সালে প্রতি মাসে দেশত্যাগী ইসরায়েলিদের গড় পরিমাণের তুলনায় ২২০০ জন বেশি। সিবিএস জানিয়েছে, ‘দীর্ঘমেয়াদি অভিবাসীর’ সংখ্যা ২০২৩ সালের প্রথম সাত মাসে ৫৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ এই পরিমাণ অভিবাসী সাধারণত দেশে ফিরতে চান না। 


ইসরায়েল সরকারের তথ্য বলছে, ২০২৩ সালে মোট ৫৫ হাজার ৪০০ লোক দেশ ছেড়েছিল। অথচ এর আগের এক দশকে প্রতি বছর গড়ে ৩৭ হাজার করে ইসরায়েলি দেশ ছেড়েছেন। ২০২৩ সালে অবশ্য ২৮ হাজার ইসরায়েলি আবার নিজ দেশে ফেরত এসেছিলেন। 

জেরুসালেম পোস্টের তথ্য বলছে, ২০২৩ সালে যত ইসরায়েলি দেশত্যাগ করেছেন, তাদের মধ্যে ৩৯ শতাংশই তেল আবিবসহ অন্যান্য কেন্দ্রীয় অঞ্চলসহ দেশের ধনী জেলাগুলোর বাসিন্দা। দেশত্যাগীদের ২৮ শতাংশ হাইফাসহ দেশের উত্তরাঞ্চলের বাসিন্দা এবং ১৫ শতাংশ দেশের দক্ষিণের বাসিন্দা। এ ছাড়া সে বছর দেশত্যাগীদের মধ্যে ১৩ শতাংশ জেরুজালেমের বাসিন্দা এবং জুডিয়া-সামারিয়ার বাসিন্দা ছিল ৫ শতাংশ। 


সিবিএসের তথ্য বলছে, ২০২৩ সালে দেশত্যাগকারী পুরুষদের গড় বয়স ছিল ৩১ দশমিক ৬ বছর এবং নারীদের গড় বয়স ছিল ৩২ দশমিক ৫ শতাংশ। অভিবাসীদের মধ্যে ২০-৩০ বছর বয়সী লোকের সংখ্যা ৪০ শতাংশ। 

সিবিএস জানিয়েছে, এর অর্থ হলো ইসরায়েল এমন একটি বয়সের উল্লেখযোগ্য জনশক্তি হারাচ্ছে—যখন তাদের বেশির ভাগই কর্মক্ষেত্রে প্রবেশ করছে, পড়াশোনা করছে বা বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করছে। অভিবাসীদের মধ্যে, ৪৮ পুরুষ এবং ৪৫ নারী অবিবাহিত। এই বিষয়টি এই ধারণাকেই শক্তিশালী করে যে, অনেকেই স্থায়ীভাবে দেশান্তরিত হয়েছেন।

২০২৩ সালে দেশ ছাড়া ব্যক্তিদের মধ্যে ৫৯ শতাংশের জন্ম বিদেশে এবং ৪১ শতাংশের জন্ম ইসরায়েলে। বিদেশে জন্মগ্রহণকারীদের মধ্যে ৮০ শতাংশই ইউরোপ থেকে আসা। এর মধ্যে আবার ৭২ শতাংশই সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে আসা। তবে দেশত্যাগের ক্ষেত্রে আরব মুসলিম ও খ্রিষ্টানদের হার অনেক কম। মুসলিম ও খ্রিষ্টানেরা ইসরায়েলের জনসংখ্যার মোট ২১ দশমিক ৩ শতাংশ হওয়ার পরও দেশত্যাগী জনসংখ্যায় তাদের সংখ্যা মাত্র ৬ দশমিক ২ শতাংশ।

যাযাদি/ এস