সোমবার, ১৪ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১

‘ভারত জানতো, কিন্তু হাসিনা তার পতন হবে কখনো ধারণাও করেননি’

যাযাদি ডেস্ক
  ১৪ অক্টোবর ২০২৪, ১০:১৬
ঢাকায় ভারতের সাবেক রাষ্ট্রদূত পিনাক রঞ্জন চক্রবর্তী। ছবি : সংগৃহীত

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে একথা বলেন পিনাক রঞ্জন, যিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়েরও সাবেক বিশেষ সচিব (জন-কূটনীতি)।

৫ আগস্টের আগে বাংলাদেশে যা ঘটছিল ভারত কী তা জানতো?

'অবশ্যই আমরা জানতাম' উত্তরে বলেছেন বাংলাদেশে দায়িত্ব পালন করা ভারতের সাবেক হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী, তবে প্রশ্ন হচ্ছে হাসিনা তার পতন হবে সেটা কখনো ধারণাও করতে পেরেছিলেন কিনা।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে একথা বলেন পিনাক রঞ্জন, যিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়েরও সাবেক বিশেষ সচিব (জন-কূটনীতি)।

ঢাকায় ভারতের এই সাবেক রাষ্ট্রদূত বলেন, 'আমার মনে হয়, তিনি (হাসিনা) ধারণা করেননি। আসলে যদি আপনি ১৫ বছর ক্ষমতায় থাকেন, তখন তো মনেই হবে যে সব ঠিকঠাক আছে।'

২০০৭-০৯ সময়ে ঢাকায় ভারতীয় হাইকমিশনার ছিলেন পিনাক, যে সময়ে ঘটেছিল ১/১১ এর পটপরিবর্তন। তার আগে ১৯৯৯-২০০২ সাল পর্যন্ত ঢাকায় ডেপুটি হাইকমিশনার হিসেবেও দায়িত্ব পালন করেন।

ইন্ডিয়ান এক্সপ্রেসের কূটনীতি বিষয়ক সম্পাদক শুভজিৎ রয়কে সাক্ষাৎকারে তিনি বলেন, 'সুপ্রিমকোর্ট কোটার অনুপাত ৭ শতাংশ করার পরে বিক্ষোভ প্রশমিত হবে বলে মনে করেছিলাম। এসব বিক্ষোভে চলাকালে ৩০০ জনের বেশি নিহত হয়। বিক্ষোভকারীরা তখন ৯ দফা দাবি নিয়ে ফিরে আসে। তারা কয়েকজন মন্ত্রী ও পুলিশ কমিশনারের পদত্যাগসহ অন্যান্য দাবি করে। যদিও কেন তারা এসব (দাবি) করেছে, তা একটি রহস্য।'

'এদিকে হাসিনা অবশ্যই তার মন্ত্রীদের বরখাস্ত করতে রাজি হননি, তখন তারা আবারো তাণ্ডব শুরু করে। এইবার অত্যন্ত কার্যকর একটি শক্তি তাদেরকে সমর্থন দেয়' - দাবি করেন তিনি।

ঢাকার ব্যবসায়ী, রাজনীতিবিদ ও শীর্ষ সামরিক কর্মকর্তাদের কাছে ১/১১ সময়ের একজন পরিচিত মুখ ছিলেন পিনাক।

তিনি বলেন, 'আমার ধারণা এখানে অন্যান্য প্রভাবগুলো কাজ করেছে — যার বেশিরভাগ বিদেশি এবং কিছু ছিল অভ্যন্তরীণ।' এটি এত রাজনৈতিক রূপ কেন নিল যে, প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি উঠলো? – এমন প্রশ্নের জবাবে পিনাক রঞ্জন বলেন, 'এটাও একটা (গুরুত্বপূর্ণ) প্রশ্ন।

আমি বলব, সেনাবাহিনী তাকে রক্ষা করতে অস্বীকার করার মাধ্যমে তাকে ক্ষমতাচ্যুত করেছে। তারা (হাসিনাকে) জানিয়ে দেয়, আমরা বিক্ষোভকারীদের ওপর গুলি করব না।'

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে