শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

পাকিস্তানে কয়লাখনিতে হামলা, নিহত ২০

যাযাদি ডেস্ক
  ১১ অক্টোবর ২০২৪, ২০:৪৩
ছবি: সংগৃহীত

পাকিস্তানের বেলুচিস্তানের দুকি এলাকায় বেসরকারি কয়লাখনিতে সশস্ত্র হামলায় কমপক্ষে ২০ শ্রমিক নিহত এবং সাতজন আহত হয়েছেন। শুক্রবার এ হামলা হয়েছে বলে দেশটির পুলিশ জানিয়েছে।

দুকি স্টেশন হাউস অফিসার (এসএইচও) বলেন, ‘একদল সশস্ত্র লোক ভোররাতে দুকি এলাকায় জুনায়েদ কয়লা কোম্পানির খনিতে ভারী অস্ত্র নিয়ে হামলা চালায়। তারা খনি লক্ষ্য করে রকেট ও গ্রেনেড নিক্ষেপ করে।’

দুকির এক ডাক্তার বলেছেন, ‘আমরা জেলা হাসপাতালে এ পর্যন্ত ২০টি মৃতদেহ এবং ছয় আহতকে পেয়েছি।’

রাষ্ট্রের বিরুদ্ধে বালুচ বিদ্রোহী গোষ্ঠীগুলোর লড়াইয়ের কারণে আফগানিস্তান ও ইরান সীমান্তবর্তী অঞ্চলটিতে কয়েক দশক ধরে অস্থিরতা চলছে। গোষ্ঠীগুলোর ভাষ্য, ওই অঞ্চলে যে খনিজ সম্পদ আছে তা থেকে তাদের বঞ্চিত করা হচ্ছে। ওই এলাকায় ১০টি কয়লা খনি রয়েছে বলে কয়লা কোম্পানির এক কর্মকর্তা জানিয়েছেন।

২০২২ সালে পাকিস্তানি তালেবান ও সরকারের মধ্যে যুদ্ধবিরতি ভেঙে যাওয়ার পর থেকে পাকিস্তানে ইসলামি জঙ্গিবাদের পুনরুত্থান হয়েছে। তবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

চলতি সপ্তাহের শুরুতে করাচির আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিস্ফোরণে একটি বিদ্যুৎকেন্দ্রে কর্মরত দুই চীনা নাগরিক নিহত ও অপর এক ব্যক্তি আহত হন। সরকারের বিরুদ্ধে লড়াইরত বেশ কয়েকটি বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে একটি বালুচ লিবারেশন আর্মি (বিএলএ) ওই হামলার দায় স্বীকার করে।

বেলুচিস্তান কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি সহিংসতা দেখেছে গত আগস্টে, যে ঘটনাতে ওই এই বিএলএ ছিল। বিচ্ছিন্নতাবাদী জঙ্গিরা পুলিশ স্টেশন, রেললাইন এবং মহাসড়কে হামলা চালিয়ে ৭০ জনের বেশি লোককে হত্যা করেছিল। গত মাসেও এই অঞ্চল সহিংসতা দেখেছে, সেখানে পাঞ্জাবি শ্রমিকদের আবাসনে সশস্ত্র গোষ্ঠীর হামলায় সাতজন নিহত হন।

তথ্যসূত্র : ডন, রয়টার্স

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে