ইরানে পাল্টা হামলা চালানোর ঘোষণা নেতানিয়াহুর

প্রকাশ | ০৬ অক্টোবর ২০২৪, ১২:৪৭

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

গত সপ্তাহে ইসরায়েলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ওই হামলার প্রতিবাদে এবার ইরানেও পাল্টা হামলা চালানো হবে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। শনিবার জাতির উদ্দেশে দেওয়া এক এক ভাষণে এই ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। খবর টাইমস অব ইসরায়েল

নেতানিয়াহু বলেন, ইরান ইসরায়েলের যে মাত্রার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে, বিশ্বের অন্য কোনো দেশ তাদের ভূখণ্ড ও জনগণের ওপর এই মাত্রার হামলা বরদাস্ত করবে না, ইসরায়েলও করবে না। নিজের ভূখণ্ড ও নাগরিকদের রক্ষা করা শুধু অধিকারই নয়, এটি ইসরায়েলের দায়িত্বও। ইসরায়েল সেই দায়িত্ব নিশ্চিতভাবেই পালন করবে।

গত মঙ্গলবার (১ অক্টোবর) ইসরায়েলে ১৮০টির বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এ হামলায় ইসরায়েলের বেশি কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়। যার মধ্যে রয়েছে- বিমানঘাঁটিও। তবে ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, হামলায় কোনো বিমান এবং স্থানপনার গুরুতর ক্ষতি হয়নি। হামলার পরও ইসরায়েল বিমান বাহিনী তাদের কার্যক্রম পুরোদমে পরিচালনা করার সক্ষমতা রয়েছে। 

ইসরায়েলের দাবি, ইরানের চালানো ক্ষেপণাস্ত্র হামলার অধিকাংশ উন্মুক্ত স্থানে আঘাত হেনেছে। যদিও এ হামলা ১ কোটি ইসরায়েলিকে লক্ষ্য করে চালানো হয়েছিল। তবে কিছু বেসামরিক স্থাপনা ছাড়া বড় ধরনের কোনো ক্ষতি হয়নি। হামলায় ক্ষতিগ্রস্ত হওয়া স্থাপনার মধ্যে একটি স্কুলও রয়েছে। 

যাযাদি/ এসএম