বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

ইরানকে চরম মূল্য দিতে হবে : মার্কিন প্রশাসন

যাযাদি ডেস্ক
  ০৩ অক্টোবর ২০২৪, ০৯:২৮
ছবি: সংগৃহীত

পাল্টাপাল্টি হামলার উত্তেজনায় এবার ইরানের পরমাণু কর্মসূচিতে কি হামলা চালাবে ইসরাইল? এমন জল্পনা বাড়ছে। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অবশ্য ইরানের পারমানবিক কোনো কেন্দ্র হামলা চালানোর পক্ষে নয়।

বুধবার (২ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

গত ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরুর পর থেকে ইসরাইলকে অকুণ্ঠ সমর্থন দিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। গাজায় প্রায় এক বছর ধরে প্রায় ৪১ হাজার ফিলিস্তিনি হত্যার পরও ইসরাইলের ‘আত্মরক্ষার অধিকার’ ফুরাচ্ছে না। এরমধ্যে লেবাননেও সামরিক হামলা চালাচ্ছে তেলআবিব।

চলমান উত্তেজনার মধ্যে মঙ্গলবার ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এর জেরে প্রতিশােধমূলক জবাব দেওয়ার হুঁশিয়ারি দিচ্ছে ইসরাইল। মার্কিন প্রশাসনও বলছে, ইরানকে চরম মূল্য দিতে হবে।

সদ্য সমাপ্ত জাতিসংঘের সাধারণ অধিবেশনে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইরানের ‘কোণায় কোণায়’ পৌঁছানোর সামর্থ্য রয়েছে তার দেশের। এছাড়া দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালোন্ট এবং সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারিও ইরানকে দেখে নেওয়ার হুমকি দিচ্ছেন।

বুধবার সাংবাদিকরা মার্কিন প্রেসিডেন্টের কাছে জানতে চান ইরানের পারমাণবিক কর্মসূচির সঙ্গে যুক্ত সামরিক কেন্দ্রে ইসরাইলের সম্ভাব্য হামলা সমর্থন করেন কিনা। জবাবে বাইডেন ‘না’ সূচক উত্তর দেন।

বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমরা ইসরাইলের সঙ্গে আলোচনা করব যে তারা কী করতে যাচ্ছে। তবে সাতটি দেশ (জি-৭) সবাই সম্মত হয়েছে, তাদের প্রতিক্রিয়া জানানোর অধিকার রয়েছে তবে আনুপাতিক প্রতিক্রিয়া দেখানো উচিত।

এছাড়া বাইডেন সাংবাদিকদের বলেন, ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করবে ওয়াশিংটন। এ বিষয়ে তিনি শিগগিরই নেতানিয়াহুর সঙ্গে কথা বলবেন বলে জানান।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে