হিজবুল্লাহর সদর দপ্তর লক্ষ্য করে ইসরাইলের বিমান হামলা

প্রকাশ | ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৫ | আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৬

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

লেবাননের রাজধানী বৈরুতে হিজবুল্লাহর সদর দফতর লক্ষ্য করে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে দখলদার ইসরাইলি বাহিনী।

ইসরাইলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইলের প্রতিবেদনে বলা হয়েছে, হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহর অবস্থান লক্ষ্য করে এই হামলা চালানো হয়। যদিও বিভিন্ন সূত্রের দাবি, হামলায় অক্ষত আছেন হিজবুল্লাহ প্রধান।

কিন্তু হিজবুল্লাহর সূত্রগুলো এএফপি, রয়টার্স এবং লেবানন ও ইরানের স্থানীয় মিডিয়াসহ বিভিন্ন সংবাদ সংস্থাকে বলছে, দাহিহ শহরতলিতে হামলার পর নাসরুল্লাহ বেঁচে আছেন এবং নিরাপদে আছেন।

তবে এই হামলার টার্গেট সম্পর্কে ইসরায়েল এবং হাসান নাসরুল্লাহর বর্তমান অবস্থার বিষয়ে হিজবুল্লাহ এখন পর্যন্ত অফিসিয়াল কোনো বক্তব্য দেয়নি বলে জানিয়েছে বিবিসি।

তবে একজন জ্যেষ্ঠ ইসরায়েলি কর্মকর্তা সিএনএনকে বলেছেন যে, হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহকে লক্ষ্য করে শুক্রবারের হামলা সফল হয়েছে কিনা তা এখনই বলা যাচ্ছে না। তা জানতে আমরা অপেক্ষা করছি।

সম্প্রতি হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ ইসরায়েলের বিরুদ্ধে টেলিভিশন ভাষণে বলেছিলেন, 'পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণ সব সীমা ছাড়িয়ে গেছে।' তিনি বলেন, 'এই আক্রমণ যাবতীয় আইন, নৈতিকতা ও নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। এটাকে যুদ্ধ ঘোষণা বা যুদ্ধাপরাধ বলা যেতে পারে।'

এদিকে জাতিসংঘ সাধারণ অধিবেশনে লেবাননের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাজিব মিকাতি বলেছেন, 'বৈরুতে সর্বশেষ হামলাগুলোর মানে হচ্ছে ইসরায়েল যুদ্ধবিরতির প্রচেষ্টাকে কোনো পাত্তা দিচ্ছে না।'

তিনি দ্রুত দেশে ফিরে জরুরি বৈঠকে বসবেন বলে তার অফিস থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে।

যাযাদি/ এসএম