‘হেলেন’ প্রচণ্ড শক্তি নিয়ে এগিয়ে আসছে

প্রকাশ | ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪১

যাযাদি ডেস্ক
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে হারিকেন ‘হেলেন’।  এটি বৃহস্পতিবার ক্যাটাগরি-৪-এ রূপ নিয়েছে।  ফ্লোরিডায় ১৩০ মিটার গতিতে বাতাস বয়ে যাচ্ছে।

ঝড়ের প্রভাবে ভারি বৃষ্টিতে রাস্তাঘাট ডুবে গেছে, বন্ধ করে দেওয়া হয়েছে ফ্লোরিডার টাম্পা এবং তালাহাসি বিমানবন্দর। হ্যারিকেনের আঘাতে উপকূলীয় এলাকায় ভয়ংকর ঢেউ আছড়ে পড়তে পারে। খবর রয়টার্সের

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, হারিকেনের শক্তি আরও বাড়তে পারে। শক্তিশালী এই ঝড় শুক্রবার স্থানীয় সময় রাত ১১টার দিকে ফ্লোরিডায় আছড়ে পড়তে পারে। ফ্লোরিডা বিগ বেন্ড উপকূলে প্রত্যেকেই সম্ভাব্য বিপর্যয়কর ঝড়ের ঝুঁকিতে রয়েছে। সেন্ট পিটার্সবার্গ, ডাউনটাউন টাম্পা, সারাসোটা, ট্রেজার আইল্যান্ড এবং ফ্লোরিডার পশ্চিম উপকূলের অন্যান্য শহরগুলির কিছু অংশ ইতিমধ্যেই প্লাবিত হওয়ায় টাম্পা এবং তালাহাসি বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। প্রায় ১ লাখ ২৫ হাজার মানুষ গৃহ, ব্যবসা ও বিদ্যুৎহীন।

কেন্দ্র পরিচালক মাইকেল বেরিনান বলেন, স্থানীয় বাসিন্দাদের নিরাপদে আশ্রয় যেতে নির্দেশ দেওয়া হয়েছে। কারণ এ ঝড়ে প্রাণনাশের আশঙ্কা রয়েছে। এছাড়া হারিকেনের ফলে কোথাও কোথায় ২০ ফুট উঁচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে। যা দুই তলা ভবনের সমান।

তিনি আরও বলেন, শক্তিশালী ঝড়ের আঘাতে উপকূলীয় অঞ্চলে থাকা কোনোভাবে সম্ভব নয়। কারণ ঢেউয়ের আঘাত ভবন ভেঙে যেতে পারে।

যাযাদি/ এস