ট্রাম্প কমলার সঙ্গে আর বিতর্ক করবেন না 

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৭

যাযাদি ডেস্ক
ফাইল ছবি

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী ও বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ২৩ অক্টোবর সিএনএন বিতর্কের আমন্ত্রণ গ্রহণ করলেও রিপাবলিকান প্রার্থী ট্রাম্প তা প্রত্যাখ্যান করেছেন। ৫ নভেম্বরের নির্বাচনের আগে আর কোনো বিতর্কে অংশ নেবেন না বলে জানিয়ে দিয়েছেন ট্রাম্প। প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিসের সঙ্গে মুখোমুখি দ্বিতীয় বিতর্কের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন তিনি। খবর রয়টার্সের।

হ্যারিস আগামী ২৩ অক্টোবর সিএনএন বিতর্কের আমন্ত্রণ গ্রহণ করলেও ট্রাম্প শনিবার নর্থ ক্যারোলাইনার উইলমিংটনে এক সমাবেশে তা প্রত্যাখ্যানের ঘোষণা দিয়েছেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। তিনি বলেছেন, এর আগে সিএনএনে মুখোমুখি বিতর্কে তিনি জয় পেয়েছিলেন। আর এখন কয়েকটি রাজ্যে অগ্রিম ভোট শুরু হয়ে গেছে। তাই দ্বিতীয় বিতর্কের জন্য এখন আর সময় নেই। খুব দেরি হয়ে গেছে।

কমলা হ্যারিসের প্রচার শিবির বলছে, সাবেক প্রেসিডেন্ট এ মাসের শুরুতে ফিলাডেলফিয়ার বিতর্কে জয়ী হয়েছেন বলে দাবি করেছেন, তাই তার আরেকটি বিতর্কে অংশ নেওয়া উচিত। ওই বিতর্কের পর বেশিরভাগ দর্শকের মত ছিল, হ্যারিস তার প্রতিদ্বন্দ্বী ট্রাম্পকে ছাড়িয়ে গেছেন।

হ্যারিস এবং ট্রাম্প প্রথম মুখোমুখি বিতর্কে অংশ নেন গত ১০ সেপ্টেম্বর। এবিসি নিউজ আয়োজিত ওই বিতর্কে হ্যারিসই জিতেছেন বলে উল্লেখ করা হয়েছিল বিভিন্ন জরিপে। এরপরই হ্যারিসের সঙ্গে দ্বিতীয় বিতর্ক নিয়ে অনাগ্রহ প্রকাশ করেছিলেন ট্রাম্প।

ট্রাম্পের সমাবেশে কয়েকজন ভোটার বিবিসিকে বলেছেন, তারা আশা করছেন আরেকটি বিতর্ক হবে। ট্রাম্পের সমর্থক স্টিভ ক্যাস্তেলানো বলেন, আপনি যদি ভয় না পান, তবে কেন নয়? তারা দুজনেই শেষ বিতর্কে দুর্দান্ত কথা বলেছেন।

বিবিসি জানায়, জাতীয় জরিপে হ্যারিস ট্রাম্পের চেয়ে সামান্য এগিয়ে রয়েছেন। হোয়াইট হাউজে জায়গা করে নিতে নর্থ ক্যারোলাইনার ভোট খুব গুরুত্বপূর্ণ। কিন্তু গভর্নর পদে রিপাবলিকান প্রার্থী মার্ক রবিনসন এক দশকেরও বেশি সময় আগে একটি পর্ন ওয়েবসাইটে বিতর্কিত মন্তব্য করার পর নর্থ ক্যারোলাইনায় ট্রাম্পের প্রচার বন্ধ হয়ে যায়।