মধ্যপ্রাচ্যজুড়ে যুদ্ধের শঙ্কা, লেবানন ও সিরিয়ায় পেজার হামলা

প্রকাশ | ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৩

যাযাদি ডস্ক
ছবি: সংগৃহীত

লেবানন ও সিরিয়ায় পেজার বিস্ফোরণের ঘটনায় মধ্যপ্রাচ্যজুড়ে নতুন করে যুদ্ধ পরিস্থিতি অবনতির শঙ্কা দেখা দিয়েছে। ধারণা করা হচ্ছে ইসরায়েল এই হামলা চালিয়েছে। ফলে লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে তাদের চলমান সংঘাত আরও সহিংস রুপ ধারণ করতে পারে। এই পরিস্থিতি নিয়ে শঙ্কা প্রকাশ করেছে রাশিয়াও।

মঙ্গলবার লেবানন ও তার পার্শ্ববর্তী দেশ সিরিয়ায় হাজার হাজার পেজার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এসব পেজারে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা বিস্ফোরক স্থাপন করেছিল বলে অভিযোগ করেছে লেবানন। এই বিস্ফোরণে এখন পর্যন্ত অন্তত ১২ জন নিহত ও ৩ হাজার মানুষ আহত হয়েছেন। আহতদের মধ্যে লেবাননে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতও রয়েছেন।

এই বৃহত্তর আঞ্চলিক যুদ্ধ উসকে দিতে পারে বলে সতর্ক করে দিয়েছে রাশিয়া। একই সঙ্গে এই হামলার সঙ্গে জড়িত অপরাধীদের শনাক্ত করারও আহ্বান জানিয়েছে ক্রেমলিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেছেন, লেবাননে যা ঘটেছে, সেটা যাই হোক না কেন, তা অবশ্যই উত্তেজনা বৃদ্ধির দিকে নিয়ে যাবে। অঞ্চলটি (মধ্যপ্রাচ্য) নিজেই বিস্ফোরক অবস্থায় রয়েছে এবং এই ধরনের একটি ঘটনা পরিস্থিতিকে নিয়ন্ত্রণের বাইরে নিয়ে যেতে পারে। আর সেটি হলে নিশ্চিতভাবেই তা প্রত্যেকের জন্য বিপজ্জনক হওয়ার সম্ভাবনা রয়েছে। 

তিনি বলেন, আমরা বিশ্বাস করি, এই ঘটনার একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা উচিত। যা ঘটেছে তার কারণ ও পরিস্থিতি খতিয়ে দেখা দরকার। একই সঙ্গে যোগাযোগের এসব সরঞ্জামের ব্যাপক বিস্ফোরণের পেছনে যারা রয়েছে, তাদের শনাক্ত করা উচিত।

লেবাননের নিরাপত্তা সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায় মঙ্গলবারের বিস্ফোরণের কয়েক মাস আগে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর আমদানি করা ৫ হাজার পেজারের ভেতর বিস্ফোরক স্থাপন করেছিল ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ।

যাযাদি/ এস