পাকিস্তানের সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে ক্ষমতাসীন দল

প্রকাশ | ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১১

যাযাদি ডেস্ক
ফাইল ছবি

শনিবার পাকিস্তানের শীর্ষ আদালত দেশটির নির্বাচন কমিশন (ইসিপি) দ্বারা সংরক্ষিত আসনের মামলার রায়ের বিষয়ে ভ্রান্ত ধারণার বশবর্তী হয়ে শীর্ষ আদালতের কাছ থেকে ব্যাখ্যা চেয়ে করা অনুরোধকে তিরস্কার করেছে এবং শীর্ষ আদালতের মূল নির্দেশাবলী অবিলম্বে বাস্তবায়নের নির্দেশ দিয়েছে।

গত ১২ জুলাই পাকিস্তানের শীর্ষ আদালতের ১৩ বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ ঘোষণা করেছিল যে, দেশটির বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইন্সাফ (পিটিআই) জাতীয় ও প্রাদেশিক পরিষদে মহিলা এবং অমুসলিমদের জন্য সংরক্ষিত আসন পাওয়ার যোগ্য। শীর্ষ আদালতের এই রায় পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের ক্ষমতাসীন জোটকে একটি বড় ধাক্কা দিয়েছে। এবং সম্ভাব্যভাবে পিটিআইকে পার্লামেন্টের উভয় কক্ষে একক বৃহত্তম দলে পরিণত করেছে। পাকিস্তানের শীর্ষ আদালত পিটিআইকে সংসদীয় দল ঘোষণা করেছে। বিস্তারিত রায়ে ব্যাখ্যা করা হয়েছে যে, ইসিপি কর্তৃক পিটিআই প্রার্থী হিসাবে দেখানো ৮০ সংসদ সদস্যের মধ্যে ৩৯ জনই দলের অন্তর্ভুক্ত। বাকি ৪১ জন স্বতন্ত্রকে সাংসদকে ১৫ দিনের মধ্যে দেশটির নির্বাচন কমিশনের সামনে যথাযথভাবে স্বাক্ষরিত এবং নোটারিকৃত বিবৃতি দাখিল করতে হবে, ব্যাখ্যা করতে হবে যে তারা একটি নির্দিষ্ট রাজনৈতিক দলের প্রার্থী হিসাবে ৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

পাকিস্তানের শীর্ষ আদালতের রায় বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে ইসিপি। রায় বাস্তবায়নে বাধাগুলো চিহ্নিত করতে ইসিপির আইন বিশেষজ্ঞের একটি দলকে নির্দেশনা দেয়া হয়েছে যাতে শীর্ষ আদালত থেকে আরও নির্দেশনা চাওয়া যায়।

কিছু আইনগত ও বাস্তবিক বিষয়ে নির্দেশনা চেয়ে ইসিপির অনুরোধে শনিবার জারি করা পাকিস্তানের শীর্ষ আদালতের একটি লিখিত আদেশে বলা হয়েছে, ‹আদালতের সামনে রাখা সমস্ত প্রমাণ বিবেচনা করে কমিশনের যে ব্যাখ্যা চাওয়া হয়েছে তা একটি কৌশলগত ষড়যন্ত্র ছাড়া আর কিছুই নয়, আদালতের সিদ্ধান্ত বাস্তবায়নে বিলম্ব, ব্যর্থতা এবং বাধা দেওয়ার জন্য বর্ধিত কৌশল অবলম্বন করার জন্য। এটিকে সফল হতে দেয়া যাবে না. এমনকি আইনের প্রাথমিক নীতিমালার প্রয়োগেও কমিশনের করা আবেদনটি ভ্রান্ত ধারণা থেকে করা হয়েছে।’

আদালত বলেন, ‹এছাড়াও, কমিশন, এমনকি যদি কেউ আবেদনটিকে সবচেয়ে সহানুভূতিশীল উপায়ে বিবেচনা করেনও, স্পষ্টতই সুপরিচিত মতবাদ বা নিয়ম ভুলে গেছেন, যার পরিপ্রেক্ষিতে একজন ব্যক্তি যিনি একটি পদে আছেন তার ক্রিয়াকলাপ সুরক্ষিত এমনকি যদি সেখানে (এবং পিটিআই এর সাথে এই ধরনের কোন উপসংহারে পৌঁছানো যায় না) অবস্থানের সাথে কোন সমস্যা থাকেও।’

আদালদের আদেশে আরও বলা হয়েছে, ‘এটিই যথেষ্ট ছিল এবং সংবিধানের পরিপ্রেক্ষিতে কমিশনের কর্তব্য ছিল মনে রাখা যে (আবেদনের শুনানির সময় আদালতের সামনে বলা হয়েছে) যে স্বীকৃত অবস্থানটিতে পিটিআই একটি তালিকাভুক্ত রাজনৈতিক দল ছিল এবং আছে।›

পাকিস্তানের শীর্ষ আদালতের আদেশে বলা হয়েছে, ‹সংবিধান ও আইনের বিষয় হিসাবে যা সম্পূর্ণরূপে পরিষ্কার, তা বিভ্রান্ত করার এবং সন্দেহযুক্ত করার কমিশনের প্রচেষ্টা তাই দৃঢ়ভাবে অবজ্ঞা করতে হবে। কমিশন কর্তৃক জারি করা তালিকাটি সংশ্লিষ্ট সকলের তথ্য ও সুবিধার জন্য একটি রাজনৈতিক আইন ছাড়া আর কিছুই নয় এবং এর কোনো সারগর্ভ প্রভাব নেই। তা সত্ত্বেও, এই আইনত বাধ্যতামূলক বাধ্যবাধকতা সম্পাদন করতে কমিশনের ক্রমাগত ব্যর্থতা এবং প্রত্যাখ্যানের পরিণতি ঘটতে পারে, যেমন উল্লেখ করা হয়েছে। এই বাধ্যবাধকতা অবিলম্বে পালন করতে হবে।’

পাকিস্তান সরকার একটি বিতর্কিত নির্বাচনী আইনের সংষ্কার করেছিল, যা স্পষ্টতই ছিল দেশটির সংসদের সংরক্ষিত আসনের বিষয়ে শীর্ষ আদালতের রায়কে ঠেকানোর এবং সংসদের উভয় কক্ষের মাধ্যমে সংসদে পিটিআই-এর প্রত্যাশিত শক্তি হ্রাস করার লক্ষ্যে। পিটিআই সদস্যদের তীব্র প্রতিবাদ সত্ত্বেও আইনটি পাস হয়েছিল, যারা পরে সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল।

পাকিস্তানের নির্বাচনী আইনের পরিবর্তন দেশটির সরকার, বিরোধী দল এবং বিচার বিভাগের মধ্যে সর্বশেষ আইনি লড়াইয়ের ময়দানে পরিণত হতে চলেছে। আইন বিশেষজ্ঞরা বলছেন যে এই বিরোধের প্রভাব এমনকি আইনসভা, নির্বাহী এবং বিচার বিভাগের মধ্যে ক্ষমতা পৃথকীকরণের পরিকল্পনাকে প্রসারিত এবং পুন:সংজ্ঞায়িত করতে পারে, যা নিজেই একটি কণ্টকাকীর্ণ বিষয়।

যাইহোক, পাকিস্তানের ক্ষমতাসীন জোট আপাতত সংসদের নিম্নকক্ষে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে ২শ’ ২৮ থেকে ২শ’ ৯ আসনে সঙ্কুচিত হয়েছে। ৩শ’ ৩৬ আসনের কক্ষে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের যাদুকরী সংখ্যা ২শ’ ২৪-এ পৌঁছেছে। সংসদে ক্ষমতাসীন শাহজবাজ শরীফের দল পিএমএল-এন-এর শক্তি ১শ’ ২১ থেকে ১শ’ ৭ এবং এর সহযোগী দল পিপিপি-এর সংখ্যা ৭২ থেকে ৬৭-এ নেমে এসেছে। সূত্র: ডন।

যাযাদি/ এস