শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

রাহুল গান্ধীর বিয়েতে কাশ্মিরি তরুণীদের দাওয়াত

যাযাদি ডেস্ক
  ৩০ আগস্ট ২০২৪, ১০:০১
আপডেট  : ৩০ আগস্ট ২০২৪, ১৩:১৪
ছবি: সংগৃহীত

বার বার বিয়ে নিয়ে প্রশ্নের মুখে পড়েছেন ভারতের বিরোধী দলের নেতা রাহুল গান্ধী। উত্তরে তিনি কখনো বলেছেন, সঠিক মেয়ে এলে নিশ্চয়ই বিয়ে করবেন। কখনো বা তার দাবি ছিল যে তিনি পার্টির সাথেই বিয়ে করেছেন। জম্মু ও কাশ্মির সফরে গিয়ে আবারো এই প্রশ্নের মুখে ৫৪ বছর বয়সী রাহুল গান্ধী।

সম্প্রতি জম্মু ও কাশ্মির সফরে শ্রীনগরে পৌঁছেছিলেন রাহুল। সেখানেই তাকে একই প্রশ্নের মুখে পড়তে হয়েছে। তবে এবার কংগ্রেস সুপ্রিমোকে বিয়ে নিয়ে প্রশ্ন করে বসেছেন কলেজের কয়েকজন শিক্ষার্থী। আসলে এদিন ওই ছাত্রীদের সাথে রাজনীতি, শিক্ষা, চাকরি এবং অবশ্যই, বিয়ের বিভিন্ন পর্যায় নিয়ে আলোচনা করছিলেন রাহুল। তখনই উঠে আসে তার বিয়ের প্রশ্নটি। টুইটার এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে কাশ্মিরের তরুণ শিক্ষার্থীদের সাথে নিজের এই মনখোলা কথোপকথনের ভিডিওও শেয়ার করেছেন রাহুল গান্ধী।

কী দেখা গিয়েছে ভিডিওতে

ভিডিওজুড়ে রাহুলকে কাশ্মিরের ছাত্রীদের সাথে গল্প করতে দেখা গেছে। সাদা টি-শার্ট পরে খোলা মাঠে ছাত্রীদের সাথে কথা বলছিলেন তিনি। এসময়ই এক ছাত্রী তার বিয়ে নিয়ে প্রশ্ন করে বসেন। উত্তর দিতে গিয়ে একেবারেই চুপ করে থাকেননি রাহুল। এ বিষয়ে কংগ্রেস নেতার স্পষ্ট দাবি, 'এখনই কোনো পরিকল্পনা নেই। যদি হয় তাহলেও ঠিক আছে। গত ২০ থেকে ৩০ বছর ধরে এই বিয়ে করার চাপ থেকে আমি এখন বেরিয়ে এসেছি। তখনই ছাত্রীর দাবি, বিয়ের দিন যাতে তাদের আমন্ত্রণ জানানো হয়। চওড়া হাসি মুখে রাহুলের প্রত্যুত্তর, করবেন নিশ্চয়ই।

এর বাইরে ভিডিও শেয়ার করে ইন্সটাগ্রামে রাহুল লিখেছেন, কাশ্মিরের ছাত্রীদের সাথে কথোপকথনে তিনি খোলাখুলিভাবে গোটা ভারতের নারী শক্তির অসুবিধা বিষয়ে জানতে পেরেছেন। ভারতীয় নারীরা আজ সর্বত্র বৈষম্য, নৃশংসতা ও নিপীড়নের শিকার। এর অবসান ঘটাতে হলে সামাজিক স্তরে পরিবর্তন আনতে হবে, পুরুষের মানসিকতায় পরিবর্তন আনতে হবে- তবেই আমরা দেশের নারীদের একটি নিরাপদ সমাজ দিতে পারব।

ইনস্টাগ্রামে ব্যাপক ভাইরাল হচ্ছে এই ভিডিও বলা বাহুল্য, রাহুল গান্ধীর এই ভিডিয়োটি ইনস্টাগ্রামে চার মিলিয়নেরও বেশি বার দেখা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় অনেক প্রতিক্রিয়াও পেয়েছে এটি।

এ প্রসঙ্গে একজন ব্যবহারকারী লিখেছেন, 'এই ধরনের ভিডিও খুবই তথ্যপূর্ণ। রাহুলের উচিত বিভিন্ন ক্ষেত্রের বিভিন্ন ব্যক্তিত্বের সাথে এই ধরনের কথোপকথন চালিয়ে যাওয়া। অন্য একজন ব্যবহারকারী মন্তব্য করেছেন, 'কাশ্মীরে বিবাহবিচ্ছেদের হার বৃদ্ধির বিষয়ে মেয়েটির মন্তব্য শুধুমাত্র কাশ্মিরের জন্যই নয়, সমগ্র দেশের জন্য গুরুতর উদ্বেগের বিষয়।'

তিন মাস আগে উত্তরপ্রদেশের রায়বেরেলিতে এক জনসভায় তাকে বিয়ে নিয়ে প্রশ্ন করা হয়েছিল। গত বছর জুনে লালু যাদবও রাহুলকে তাড়াতাড়ি বিয়ে করার কথা বলেছিলেন। এই বছরের শুরুতে, তার মনোনয়নের পরে প্রথমবারের মতো রায়বেরেলি সংসদীয় কেন্দ্রে একটি সমাবেশের সময় প্রশ্নটি উঠেছিল। তখনই রাহুল মশকরা করে উত্তর দিয়ে বলেছিলেন, শিগগিরই করতে হবে এবার। গত বছরের জুনে, পাটনায় একটি মেগা ইভেন্টে রাহুল গান্ধীকে বিয়ে করার জন্য অনুরোধ করেছিলেন লালু যাদবও। কংগ্রেস নেতা সেখানেও চটপটে জবাব দিয়েছিলেন : এখন, আপনি যা বলেছেন, তাই হবে।

গত অক্টোবরেও, জয়পুরের মহারানি কলেজের ছাত্রদের সাথে কথা বলার সময়, একই জিনিস জিজ্ঞাসা করা হয়েছিল রাহুল গান্ধীকে। ৫৩ বছর বয়সী এক নারী প্রশ্ন করেছিলেন, তুমি খুব স্মার্ট আর দেখতে সুন্দর। বিয়ের কথা ভাবলে না কেন? রাহুল তাৎক্ষণিকভাবে উত্তর দিয়েছিলেন, ‘কারণ আমি আমার কাজ এবং কংগ্রেস পার্টিতে সম্পূর্ণভাবে আটকে আছি।’ সূত্র : হিন্দুস্তান টাইমস

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে