বাংলাদেশের ছাত্র আন্দোলনের তেজ ছড়িয়ে পড়েছে পাকিস্তান ও ভারতে

প্রকাশ | ১৫ আগস্ট ২০২৪, ১২:২৮

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তীব্র আন্দোলনের মুখে ১৫ বছরেরও বেশি সময় ধরে ক্ষমতায় আকড়ে থাকা শেখ হাসিনা সরকারের পতন ঘটে। শেখ হাসিনা পালিয়ে যান ভারতে। ছাত্রদের এ আন্দোলনের সাফল্যের পর পাকিস্তানেও শুরু হয়েছে ছাত্র আন্দোলন। আর ২ দিন ধরে চলছে বাংলাদেশের পার্শ্ববর্তী কলকতায় নারীদের আন্দোলন। নারীদের এ আন্দোলন বাংলাদেশ ছাত্র আন্দোলন থেকে অনুপ্রাণিত মনে করছে পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। 

পাকিস্তানে ছাত্র আন্দোলন

পাকিস্তানে আন্দোলনের ডাক দিয়েছেন দেশটির শিক্ষার্থীরা। দেশের সংবিধান পুনরুদ্ধার এবং ছাত্র সংঘগুলোকে উজ্জীবিত কারর লক্ষ্যে প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ছাত্র শাখা এই আন্দোলনের ডাক দিয়েছে। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে আগামী ৩০ আগস্টের মধ্যে মুক্তি দিতে বর্তমান সরকারকে আল্টিমেটাম দিয়েছে পাকিস্তান স্টুডেন্ট ফেডারেশন (পিএসএফ)।
স্থানীয় সংবাদমাধ্যম ডন বলেছে, স্পষ্টতই শেখ হাসিনা সরকারের পতন ঘটানো বাংলাদেশি ছাত্রদের আন্দোলনে প্রভাবিত হয়ে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ছাত্র শাখা ইনসাফ স্টুডেন্ট ফেডারেশন (আইএসএফ) বিক্ষোভের ডাক দিয়েছে।

সম্প্রতি বাংলাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে শেখ হাসিনা সরকারের পতন হয়েছে। ধারণা করা হচ্ছে, এই আন্দোলন পাকিস্তানের তরুণদের অনুপ্রাণিত করেছে।

 
কলকাতায় রাজপথে নারীরা 

ভারতে পশ্চিমবঙ্গের কলকাতায় আরজি কর হাসপাতালে এক শিক্ষানবীশ চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে রাজ্যজুড়ে নারীরা আন্দোলন করছে। আন্দোলনের এক পর্যায়ে রাত দখলের কর্মসূচি পালন করেছে তারা। ভারতের স্বাধীনতা দিবসের আগেরদিন ১৪ আগস্ট মাঝরাতে নারীরা স্বাধীনতা ও নিরাপত্তার দাবিতে কলকাতাসহ রাজ্যর বিভিন্ন প্রান্তে প্রতিবাদ মিছিলে নেমেছে। 

গতকাল বুধবার রাতে সবার মুখে মুখে ছিল ‘রাত দখল’ (রিক্লেম দ্য নাইট) এর ডাক। এর সূচনা হয় স্যোশাল মিডিয়াতে। চিকিৎসক ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে সোশ্যাল মিডিয়াতে সরব হওয়া অনেকের মধ্যে ছিলেন রিমঝিম সিনহা নামের এক নারী। তিনিই প্রথম রাতে এক কর্মসূচির ডাক দিয়ে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন। ২০২০ সালে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেন রিমঝিম। বর্তমানে তিনি গবেষণায় নিয়োজিত। 

বাংলাদেশ ছাত্র আন্দোলন থেকে অনুপ্রাণিত মনে করছে পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী

আর জি কর কাণ্ডে উত্তাল গোটা রাজ্য। দফায়-দফায় আন্দোলনে নেমেছে বাম-বিজেপি-কংগ্রেস। প্রাক স্বাধীনতার রাতে ‘রাত দখল’ কর্মসূচি নিয়েছে রাজ্যের মহিলারা। এমন পরিস্থিতিতে বিরোধী আন্দোলনের সঙ্গে বাংলাদেশের ছাত্র আন্দোলনের তুলনা টানলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর জি কর ইস্যুতে বিরোধীদের বিরুদ্ধে রাজনীতি করার অভিযোগ এনে তাঁর খোঁচা, “বাংলাদেশে একটা ঘটনা ঘটে গেছে। ভেবেছেন সেই ঘটনা টেনে এনে যদি ক্ষমতা দখল করতে পারেন। শুনে রাখুন, আমার ক্ষমতার মায়া নেই।”

বুধবার বেহালার প্রাক স্বাধীনতা দিবসের এক অনুষ্ঠানে যোগ দেন মুখ্যমন্ত্রী। সেখান থেকেই আর জি কর কাণ্ডে বিরোধীদের লাগাতর আক্রমণ, তাদের আন্দোলন এবং সোশাল মিডিয়া পোস্ট নিয়ে মুখ খোলেন মমতা। 

যাযাদি/ এস