শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপমন্ত্রী গ্রেপ্তার

যাযাদি ডেস্ক
  ২৭ জুলাই ২০২৪, ১২:১৯
রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপমন্ত্রী দিমিত্রি বুলগাকভ। ছবি: সংগৃহীত

দুর্নীতির দায়ে রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপমন্ত্রী দিমিত্রি বুলগাকভকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার (২৬ জুলাই) তাকে রুশ গোয়েন্দা সংস্থা এফএসবি গ্রেপ্তার করেছে। রুশ সংবাদমাধ্যম ইন্টারফ্যাক্সের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রায় ১৫ বছর ধরে সামরিক সরবরাহ ব্যবস্থাপনার উপ-প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন দিমিত্রি বুলগাকভ। শুক্রবার তাকে এফএসবি গ্রেফতার করে। পরে তাকে মস্কোর কুখ্যাত লেফোর্তোভো কারাগারে পাঠানো হয়। ইউক্রেনে ক্রেমলিনের আক্রমণের প্রথমদিকে রুশ সেনাবাহিনীর সরবরাহজনিত ব্যর্থতার জন্য বুলগাকভকে ব্যাপকভাবে দায়ী করা হয়েছিল। এতে সেনারা পর্যাপ্ত সরবরাহ না পেয়ে মস্কোর অগ্রগতি ব্যাহত হয়েছিল।

বুলগাকভ রাশিয়ার সর্বোচ্চ সম্মান হিরো অব রাশিয়াসহ বেশ কয়েকটি শীর্ষ সামরিক ও বেসামরিক খেতাব পেয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দীর্ঘদিন কর্মরত ছিলেন।

২৩ এপ্রিল শুরু হওয়া শুদ্ধি অভিযানে প্রথমে গ্রেফতার হন আরেক অভিজ্ঞ উপ-প্রতিরক্ষা মন্ত্রী তিমুর ইভানোভ। এরপর কয়েক সপ্তাহের ব্যবধানে আরও চারজন শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা দুর্নীতির অভিযোগে গ্রেফতার হন। যা সাম্প্রতিক দশকগুলোতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সবচেয়ে উল্লেখযোগ্য শুদ্ধি অভিযান বলে মনে করা হয়। প্রক্রিয়ার অংশ হিসেবে ভ্লাদিমির পুতিন তার দীর্ঘদিনের প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে বরখাস্ত করে তার স্থলাভিষিক্ত করেন অর্থনীতিবিদ আন্দ্রেই বেলৌসোভকে।

পর্যবেক্ষকরা এই শুদ্ধি অভিযানকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে দুর্নীতি হ্রাস এবং ইউক্রেনের বিরুদ্ধে দীর্ঘ যুদ্ধের জন্য সামরিক উৎপাদন সহজতর করার প্রচেষ্টা হিসেবে দেখছেন। এই গ্রেফতারগুলো এফএসবির ক্রমবর্ধমান প্রভাবও তুলে ধরছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে