রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানাবেন না পুতিন

যাযাদি ডেস্ক
  ০৮ জুলাই ২০২৪, ১২:২৬
ছবি-সংগৃহিত

রাশিয়ার প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সম্ভবত নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানাবেন না। রাশিয়ার সঙ্গে যুক্তরাজ্যের অবন্ধুসুলভ আচরণ অব্যাহত রাখায় ওই আশঙ্কার কথা জানান দিমিত্রি পেসকভ।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই যুক্তরাজ্য এই যুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করেছে। মস্কোর নিরাপত্তা বিষয়ে উদ্বেগের প্রতি পশ্চিমাদের উদাসিনতা এবং রাশিয়ার সীমান্তের কাছে ন্যাটো বাহিনীর সম্প্রসারণ থেকে ওই যুদ্ধ শুরু হয়েছিল।

লন্ডন রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নিয়ে ইউক্রেনকে অস্ত্র ও সামরিক সরঞ্জাম দিয়ে এবং রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে উত্তেজনা ও সংঘাত বাড়িয়ে দিয়েছে। যুক্তরাজ্য এ পর্যন্ত রাশিয়ার ১১০০ নাগরিক এবং ৮০০টিরও বেশি সরকারি সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র পেসকভ সাংবাদিকদের আরও বলেন, লন্ডন একইভাবে মস্কোর বিরুদ্ধে অবন্ধুসুলভ আচরণ করে যাচ্ছে। সেই কারণে রুশ প্রেসিডেন্ট পুতিন ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টির বিজয় এবং নতুন প্রধানমন্ত্রী স্যার কিয়ের স্টারমারকে অভিনন্দন জানাবেন না বলেই মনে হচ্ছে। তবে সবকিছুই নির্ভর করছে নতুন প্রধানমন্ত্রীর উদ্যোগের ওপর।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে