রোববার, ০৭ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

বিক্ষোভকারীরা অস্ট্রেলিয়ার পার্লামেন্টে ফিলিস্তিনপন্থী ব্যানার উড়ান

যাযাদি ডেস্ক
  ০৪ জুলাই ২০২৪, ০৯:৩৬
আপডেট  : ০৪ জুলাই ২০২৪, ১১:২৬
ছবি-সংগৃহিত

ইসরাইলি বর্বরতার বিরুদ্ধে পুরো বিশ্বের শান্তিকামী মানুষ ঐক্যবদ্ধ। তারা একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র দেখতে চায়। এর জন্য দেশে দেশে আন্দোলন ছড়িয়ে পড়েছে। বিশেষ করে ইউরোপ-আমেরিকার দেশগুলোতে নজিরবিহীন আন্দোলন চলছে।

এবার বিক্ষোভকারীরা ক্যানবেরায় আজ বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার পার্লামেন্ট ভবনে ফিলিস্তিনপন্থী ব্যানার টানিয়ে দিয়েছে। বিক্ষোভকারীরা ইসরাইলের যুদ্ধাপরাধের তীব্র নিন্দাও করে।

তাদের টানানো একটি ব্যানারে লেখা ছিল : 'ফ্রম রিভার টু সি, প্যালেস্টাইন উইল বি ফ্রি' (নদী থেকে সাগর, ফিলিস্তিনি হবে স্বাধীন)। এ স্লোগানটি দিয়ে জর্ডান নদী থেকে ভূমধ্য সাগর পর্যন্ত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার কথা বোঝানো হয়।

আরেকটি ব্যানারে লেখা ছিল, 'ছিনিয়ে নেয়া ভূমিতে কোনো শান্তি নয়, গণহত্যা চলছে ১৭৮৮ থেকে।' উল্লেখ্য ওই বছরে অস্ট্রেলিয়াকে উপনিবেশে পরিণত করা হয়। এর মাধ্যমে আদিবাসী অস্ট্রেলিয়ান এবং ফিলিস্তিনিদের মধ্যে দীর্ঘস্থায়ী সংহতির বিষয়টি প্রকাশ করা হয়।

আয়োজকরা জানায়, অন্তত ১০০ লোক একটি কারখানার বাইরে বিক্ষোভ করে। তারা বলছে, এই কারখানাটি হলো মেলবোর্নে এফ-৩৫ যুদ্ধবিমান সরবরাহ শৃঙ্খলের অংশবিশেষ। গাজা যুদ্ধে ইসরাইলের জন্য অস্ত্র নির্মাণে ভূমিকা রাখার বিরুদ্ধে তারা এই অবস্থান গ্রহণ করে।

অস্ট্রেলিয়া পার্লামেন্ট ভবনে ব্যানার টানানোর সময় এক বিক্ষোভকারী মেগাফোন হাতে বলেন, 'আমরা কখনো ভুলব না, আমরা কখনো ক্ষমা করব না, আমরা প্রতিরোধ চালিয়েই যাব।'

পরে বিক্ষোভকারীরা তাদের ব্যানারগুলো সরিয়ে নেয়। পুলিশ সেগুলো নিয়ে যাওয়ার আগেই বিক্ষোভকারীরা সেগুলো সরিয়ে ফেলে। সূত্র : আল জাজিরা, টাইমস অব ইসরাইল

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে