সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

ঢাকা বাসযোগ্য শহরের তালিকায় আরও তলানিতে 

যাযাদি ডেস্ক
  ২৮ জুন ২০২৪, ০০:১৫
ফাইল ছবি

ঢাকা বিশ্বের বাসযোগ্য শহরের তালিকায় আরও নীচের দিকে নেমে গেল। মানে দিন দিন ঢাকা শহর বসবাসের অযোগ্য হয়ে পড়ছে। তীব্র যানজট, শব্দ দূষণ, পরিবেশ বিপর্যস্ত, স্বাস্থ্যসেবা ও বাসস্থানসহ নানা সংকটে ধুকছে ঢাকা। আর এসব কারণে দিন দিন এই বসবাস করা নাগরিকদের জন্য কঠিন হয়ে পড়ছে।

জানা যায়, বিশ্বের বসবাসযোগ্য ১৭৩ শহরের তালিকায় আরো পিছিয়ে গেছে বাংলাদেশের রাজধানী ঢাকা। গত বছর ওই তালিকায় ১৬৬তম ছিল ঢাকা। এ বছর দুই ধাপ পিছিয়ে রয়েছে ১৬৮তম অবস্থানে।

বুধবার (২৬ জুন) যুক্তরাজ্যের প্রভাবশালী সাময়িকী দ্য ইকোনমিস্টের সহযোগী গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের (ইআইইউ) প্রকাশিত বিশ্বের বসবাসযোগ্য শহরের তালিকায় এই তথ্য পাওয়া গেছে।

অস্ট্রিয়ার ভিয়েনা এ তালিকায় প্রথম স্থানে রয়েছে। ভিয়েনার চমৎকার অবকাঠামো, সমৃদ্ধ সংস্কৃতি, বিনোদন, এবং মানসম্পন্ন শিক্ষা ও স্বাস্থ্যসেবা শীর্ষস্থান পেতে ভূমিকা রেখেছে।

এছাড়া কোপেনহেগেন (ডেনমার্ক), জুরিখ (সুইজারল্যান্ড), মেলবোর্ন (অস্ট্রেলিয়া) এবং ক্যালগেরি (কানাডা) রয়েছে পরবর্তী শীর্ষস্থানীয় শহরগুলোর মধ্যে।

শীর্ষ দশের মধ্যে এশিয়ার একমাত্র শহর জাপানের ওসাকা, যার অবস্থান নবম। ওসাকার পয়েন্ট ৯৬, আর ঢাকার পয়েন্ট ৪৩। বাসযোগ্যতার দিক থেকে তালিকার একেবারে শেষের দিক থেকে ষষ্ঠ অবস্থানে বাংলাদেশের রাজধানী।

ইআইইউয়ের এই তালিকায় এ বছর ১৬৮তম স্থানে থাকা ঢাকার অবনতির প্রধান কারণ ছিল শিক্ষার সহজলভ্যতা ও গুণগত মানের পতন। এ বছর স্থিতিশীলতায় ৫০, স্বাস্থ্যসেবায় ৪১ দশমিক ৭, সংস্কৃতি ও পরিবেশে ৪০ দশমিক ৫, শিক্ষায় ৬৬ দশমিক ৭ এবং অবকাঠামোতে ২৬ দশমিক ৮ পয়েন্ট পেয়েছে ঢাকা।

উল্লেখ্য, প্রত্যেক বছর বাসযোগ্যতার বিচারে বিশ্বের বড় শহরগুলোর তালিকা প্রকাশ করে ইআইইউ। স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো এই পাঁচ সূচকের ওপর ভিত্তি করে বাসযোগ্য শহরের তালিকা তৈরি করা হয়।

মোট ১০০ পয়েন্টের মধ্যে যে শহর যত বেশি পায়, তালিকায় সেটির অবস্থান থাকে তত ওপরে। চলতি বছর ১৭৩টি শহরের সূচক নির্ধারণ করা হয়েছে। সূত্র: দ্য ইকোনমিস্ট

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে