শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অবশেষে নিজ কন্যাকে স্বীকার বেলজিয়ামের সাবেক রাজার

যাযাদি ডেস্ক
  ২৮ অক্টোবর ২০২০, ২০:৫৩

বেলজিয়ামের সাবেক রাজা অ্যালবার্ট ৫২ বছর বয়সি ডেলফিনকে অবশেষে নিজের মেয়ে বলে স্বীকার করে নিয়েছেন। সাত বছর আইনি লড়াইয়ের পর প্রিন্সেস ডেলফিন রাজকীয় অধিকার এবং রাজকন্যার উপাধি পেয়েছেন। ডেলফিনের সঙ্গে অ্যালবার্টের সাত বছরের আইনি লড়াই হয়েছে।

অ্যালবার্ট প্রথমে ডেলফিনকে নিজের মেয়ে বলে অস্বীকার করলেও জানুয়ারি মাসে ডিএনএ পরীক্ষার পর তার পিতৃত্বকে স্বীকার করে নেন। ৮৬ বছর বয়সি রাজা ডিএনএ পরীক্ষা করতে প্রথমে রাজি হননি। এরপর আদালত তাকে দৈনিক পাঁচ হাজার ডলার জরিমানার হুমকি দেয়ায় শেষে রাজা পরীক্ষা করাতে রাজি হন। রাজা অ্যালবার্টকে ২০০৫ সালে প্রথমবার প্রকাশ্যে তার জন্মদাতা পিতা হিসেবে দাবি করেন ডেলফিন।

চলতি মাসের শুরুর দিকে ব্রাসেলসের একটি আদালত রায়ে বলা হয়, সাবেক রাজা অ্যালবার্টের বিয়ের পর তিন সন্তান জন্মগ্রহণ করেছেন, তারা যেসব অধিকার পাবেন ডেলফিনও ঠিক তাদের মতোই সব অধিকার ও উপাধি পাবেন। উল্লেখ্য, রাজা হওয়ার আগে অ্যালবার্টের সঙ্গে ডেলফিনের মা ব্যারনেস সিবিলে ডি সেলিস লংচ্যাম্পসের ১৮ বছর সম্পর্ক ছিল।

গত রোববার ব্রাসেলসে রাজপ্রাসাদে তোলা এক পারিবারিক বৈঠকের ছবি অনলাইনে পোস্ট করা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন সাবেক রাজা অ্যালবার্ট, রানি পাওলা এবং প্রিন্সেস ডেলফিন। তারা এক বিবৃতিতে বলেন, ‘অনেক অশান্তি, যন্ত্রণা আর কষ্টের পর এখন ক্ষমা করে দিয়ে মিলিত হওয়ার সময় এসেছে। আমরা দৃঢ় সংকল্পবদ্ধ, আমাদের নতুন পথ ধৈর্য ধরে একসঙ্গে সুন্দরভাবে আমরা এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

সাবেক রাজা অ্যালবার্টের মৃত্যুর পর প্রিন্সেস লরেন্ট, প্রিন্সেস অ্যাস্ট্রিড এবং বর্তমান রাজা ফিলিপসহ প্রিন্সেস ডেলফিনও সম্পত্তির উত্তরাধিকার হবেন। সংবাদসূত্র : এপি,এএফপি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে