বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১

সামিটের সঙ্গে এলএনজি টার্মিনাল নির্মাণ চুক্তি বাতিল

যাযাদি ডেস্ক
  ০৮ অক্টোবর ২০২৪, ১৩:৪০
ফাইল ছবি

কক্সবাজারের মহেশখালীতে হতে যাওয়া দেশের তৃতীয় ভাসমান তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল নির্মাণ চুক্তি বাতিল করেছে অন্তর্বর্তীকালীন সরকার। কোনোরকম দরপত্র ছাড়াই বিশেষ আইনের আওতায় চলতি বছরে ৩০ মার্চ সামিট গ্রুপের সঙ্গে চুক্তিটি করেছিল আওয়ামী লীগ সরকার।

আজ মঙ্গলবার বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) সচিব রুচিরা ইসলাম ও জনসংযোগ কর্মকর্তা তারিকুল ইসলাম খানগণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

রুচিরা ইসলাম বলেন, সামিট গ্রুপের সঙ্গে ভাসমান এলএনজি টার্মিনাল (এফএসআরইউ-৩) স্থাপনের চুক্তি বাতিল করেছে অন্তর্বর্তীকালীন সরকার। এ টার্মিনালটি বাংলাদেশের তৃতীয় ভাসমান এলএনজি টার্মিনাল এবং সামিট গ্রুপ পরিচালিত দ্বিতীয় টার্মিনাল হওয়ার কথা ছিল।

তারিকুল ইসলাম খান জানান, চুক্তির কিছু শর্তভঙ্গের দায়ে এমন ব্যবস্থা নিয়েছে অন্তর্বর্তী সরকারের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।

এদিকে সামিট এক বিবৃতিতে গণমাধ্যমকে জানিয়েছে, সোমবার সন্ধ্যায় তারা এফএসআরইউ টার্মিনাল ব্যবহার চুক্তি (টিইউএ) বাতিলের নোটিশ পেয়েছে। তারা মনে করে, এটি অযৌক্তিক এবং পর্যালোচনার জন্য আপিল করা হবে।

এর আগে সোমবার বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগে সামিটের চেয়ারম্যান আজিজ খান ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব ফ্রিজ করেছে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে