সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ফেসবুককে চাপ দিয়েছিল আমেরিকা, অভিযোগ জাকারবার্গের

যাযাদি ডেস্ক
  ২৭ আগস্ট ২০২৪, ১৭:৫৬
সংগৃহীত ছবি

কিছু কনটেন্ট শেয়ার না করার জন্য আমেরিকার জো বাইডেন প্রশাসন থেকে চাপ এসেছিল বলে দাবি করেছেন মেটার প্রধান নির্বাহী ও চেয়ারম্যান মার্ক জাকারবার্গ। করোনা মহামারির সময় এই চাপ আসে বলে অভিযোগ করেন তিনি। সম্প্রতি হাউস জুডিশিয়ারি (বিচার বিভাগীয়) কমিটির কাছে পাঠানো এক চিঠিতে জাকারবার্গ এসব কথা বলেন।

চিঠিতে মার্ক জাকারবার্গ বলেন, ‘২০২১ সালে হোয়াইট হাউস সহ বাইডেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা কয়েক মাস ধরে আমাদের টিমকে হিউমার ও ব্যঙ্গাত্মকসহ নির্দিষ্ট কিছু করোনা বিষয়ক সেন্সর করার জন্য বারবার চাপ দিয়েছিলেন। এবং আমরা রাজি না হলে আমাদের টিমের প্রতি অনেক হতাশা প্রকাশ করেছিলেন তারা।’

মার্ক জাকারবার্গ আরও বলেন, ‘আমি আগেও আমাদের দলকে বলেছি, এখনও বলছি। আমি মনে করি কোনো প্রশাসনের চাপে বা নির্দেশনায় আমরা আমাদের কনটেন্ট নিয়ে কম্প্রোমাইজ করব না। আমরা আমাদের নীতি মেনেই কাজ করব।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২০২১ সালের জুলাইয়ে বলেছিলেন, সোশ্যাল মিডিয়ার এসব প্ল্যাটফর্ম মহামারির এই সময়ে ভুল তথ্য দিয়ে মানুষকে মেরে ফেলছে।

এবার সেই ইস্যুতে চিঠি লিখলেন জাকারবার্গ। এ ব্যাপারে এফবিআইও সতর্ক করেছিল তাদের। তিনি বলেন, ওই সময় হান্টার বাইডেন ও রুশ একটি ফার্মের ব্যাপারে তথ্য প্রকাশ করতে নিষেধ করা হয়।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে