সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ফ্রান্সে টেলিগ্রামের সিইও গ্রেপ্তার

যাযাদি ডেস্ক
  ২৫ আগস্ট ২০২৪, ১১:৩৫
টেলিগ্রামের সিইও পাভেল দুরভ

বার্তা আদান-প্রদানের জনপ্রিয় অ্যাপ টেলিগ্রামের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পাভেল দুরভকে গ্রেফতার করেছে ফ্রান্সের পুলিশ। শনিবার (২৪ আগস্ট) সন্ধ্যায় প্যারিসের উত্তরে একটি বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়।

ফরাসি সংবাদমাধ্যম টিএফওয়ান জানায়, টেলিগ্রামের সাথে সম্পর্কিত অপরাধের জন্য একটি ওয়ারেন্ট জারি হওয়ায় ৩৯ বছর বয়সী দুরভকে গ্রেপ্তার করা হয়েছে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় প্যারিসের উত্তরে লো বোর্জে বিমানবন্দরে তার ব্যক্তিগত বিমান (প্রাইভেট জেট) অবতরণ করলে, সেখান থেকে তাকে আটক করা হয়। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানিয়েছে, ফ্রান্সের রুশ দূতাবাস এই ঘটনার পরিপ্রেক্ষিতে 'তাৎক্ষণিক পদক্ষেপ' নিচ্ছে।

২০১৩ সালে পাভেল দুরভ টেলিগ্রাম প্রতিষ্ঠা করেন এবং ২০১৪ সালে তিনি রাশিয়া ছেড়ে চলে যান। ব্যবহারকারীদের তথ্য সরবরাহ করতে অস্বীকার করায় ২০১৮ সালে রাশিয়া টেলিগ্রাম অ্যাপটি নিষিদ্ধ করে, তবে ২০২১ সালে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক ও উইচ্যাটের পর অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রাম। রাশিয়া, ইউক্রেন এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশগুলোতে এটি বিশেষভাবে জনপ্রিয়।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে