রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

কাল মোবাইল ইন্টারনেট চালু

যাযাদি রিপোর্ট
  ২৫ জুলাই ২০২৪, ১০:৪৮
আপডেট  : ২৫ জুলাই ২০২৪, ১০:৫০
ছবি-সংগৃহিত

টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, মঙ্গলবার রাত থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হলেও ঢাকা ও চট্টগ্রামের মধ্যে সীমাবদ্ধ ছিল। তবে বুধবার রাত থেকে সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করা হবে। এছাড়া আগামী রবিবার অথবা সোমবার মোবাইল ইন্টারনেট চালু হতে পারে।

বুধবার বিকালে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বুধবার রাতে সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পরীক্ষামূলকভাবে চালু করা হবে। পরবর্তী দুই-দিন তা পর্যবেক্ষণ করা হবে। সব কিছু ঠিক থাকলে রবি-সোমবারের দিকে মোবাইল ইন্টারনেট চালু করা হতে পারে।

এদিকে মঙ্গলবার রাত থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হলেও অনেক গ্রাহক এই সেবা পায়নি। বলা হয়েছিল, সীমিত পরিসরে এই সেবা চালু হবে এবং ব্যাংক ও বিভিন্ন বাণিজ্যিক খাত অগ্রাধিকারভাবে। কিন্তু বুধবারও বেশির ভাগ ব্যাংক ইন্টারনেট সংযোগ পায়নি। ফলে লেনদেন করতে হয়েছে ম্যানুয়াল পদ্ধতিতে। শুধু ব্যাংক নয়, অন্যান্য বাণিজ্যিক খাত যেমন আমদানি-রপ্তানি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, কাস্টমস ও আউটসোর্সিং সাথে সংশ্লিষ্টরাও ইন্টারনেট সেবার বাইরে ছিলেন।

এ বিষয়ে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা মঙ্গলবার সীমিত পরিসরে ইন্টারনেট চালু করেছিলাম। দেখা গেছে ঢাকা ও চট্টগ্রামের কিছু গ্রাহক ও প্রতিষ্ঠান এই সেবা পেয়েছে। তবে আজ (বুধবার)) রাত থেকে এই সেবা আমরা সম্প্রসারিত করব। আশা করছি সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা স্বাভাবিক হবে।’

সংবাদ সম্মেলনে সারাদেশে প্রায় ১৩ কোটি ইন্টারনেট গ্রাহক রয়েছে জানিয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, এই সময়ে আমরা সব গ্রাহকের কাছে দায়িত্বশীল আচরণ আশা করছি। আবেগের বশবর্তী না হয়ে যেকোনো মন্তব্য ও কনটেন্ট সামাজিক মাধ্যমে শেয়ারের ক্ষেত্রে যাচাই-বাছাই করার আহ্বান জানাচ্ছি।

অন্যদিকে ইন্টারনেট বন্ধে সারাদেশে কয়েক লাখ মানুষ যারা আউট সোর্সিং করছেন তাদের দাবি দ্রুত সময়ের মধ্যে ইন্টারনেট সেবা সচল করে দেওয়া হোক। তা না হলে তাদের অন্য দেশের ভিসা দেওয়া হোক, যেখানে তারা নিরবচ্ছিন্নভাবে তাদের কাজ চালিয়ে যেতে পারেন। এমন তথ্য জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা দ্রুত সময়ের মধ্যেই এই সেবা স্বাভাবিক করার চেষ্টা করছি, আশা করছি আজ (বুধবার) রাতের মধ্যেই সারাদেশে অনলাইন সংশ্লিষ্ট সব সেবা ইন্টারনেট সংযোগের আওতায় আসবে। এদিকে সীমিত পরিসরে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হলেও মঙ্গলবার ও বুধবার বন্ধ ছিল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন অ্যাপস। ফলে ইন্টারনেট চালু হলেও ব্যবহারকারীরা ফেসবুক ব্যবহার করতে পারেননি। এছাড়াও রাজধানী ঢাকার বেশিরভাগ এলাকা ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার বাইরে ছিল।

তবে বুধবার রাত থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা স্বাভাবিক হবে বলে জানিয়েছেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি মো. ইমদাদুল হক। তিনি বলেন, ‘আমরা সব লাইন চালু করার জন্য নিরলস কাজ করে যাচ্ছি। আশা করি বেশিরভাগ গ্রাহক এদিন ব্রডব্যান্ড ইন্টারনেট পেয়ে যাবেন।’

উল্লেখ্য, এর আগে গত ১৭ জুলাই বুধবার রাত থেকে মোবাইল ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয় সরকার। পরদিন বৃহস্পতিবার রাত ৯টা নাগাদ বন্ধ করে দেওয়া হয় ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগও। ফলে পুরো দেশ সব ধরনের ইন্টারনেট সংযোগ থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর গত মঙ্গলবার রাত ৯টার দিকে সীমিত পরিসরে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ চালু হয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে