বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এবার ৪৩ অ্যাপ নিষিদ্ধ ভারতে, অধিকাংশই চীনের

যাযাদি ডেস্ক
  ২৫ নভেম্বর ২০২০, ২০:১৮

এবার ৪৩ অ্যাপ নিষিদ্ধ ভারতে আবারও ৪৩টি অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে ভারতে। মঙ্গলবার নিষিদ্ধ হওয়া অ্যাপগুলোর মধ্যে অধিকাংশই চীনের। ভারতের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দেশের ‘সার্বভৌমত্ব এবং নিরাপত্তা’ বিঘ্নিত হতে পারে, এমন আশঙ্কায় মোট ৪৩টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। অ্যাপ্লিকেশনগুলোতে আলিবাবা সংস্থার আলি এক্সপ্রেস, ওয়েওওয়ারকিনা, ক্যামকার্ড এবং স্ন্যাক ভিডিওর মতো অ্যাপ রয়েছে।

ভারত সরকার তথ্যপ্রযুক্তি আইনের ধারা ৬৯এ ধারার ​​অধীনে এই পদক্ষেপ নিয়েছে। এবার থেকে ভারতীয়রা এই ৪৩টি অ্যাপ আর ব্যবহার করতে পারবেন না।

এর আগে এই মোবাইল অ্যাপগুলোর ব্যবহারের মাধ্যমে দেশের নিরাপত্তা, প্রতিরক্ষা এবং সার্বভৌমত্ব বিপদের মুখে পড়তে পারে বলে সতর্কবার্তা দিয়েছিলে ‘ইন্ডিয়ান সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার’। ওই হুঁশিয়ারি পাওয়ার পরেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

এর আগে লাদাখ সীমান্তে ভারত-চীন উত্তেজনার রেশ ধরে এর আগে টিকটক, ইউসি ব্রাউজারসহ গত ২৯ জুন ৫৯টি এবং ২ সেপ্টেম্বর মোট ১১৮টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করা হয়েছিল। সেগুলো সবই চীনা অ্যাপ বলে জানিয়েছিল কেন্দ্র। সূত্র: আনন্দবাজার।

যাযাদি/এম.এস/৮.১১

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে