নিজ নিজ অবস্থান থেকে সবাইকে সচেতন করতে পারলে তাহলে ডেঙ্গুর প্রতিকার করা সম্ভব: স্বাস্থ্য উপদেষ্টা 

প্রকাশ | ০৫ অক্টোবর ২০২৪, ১৯:৫০

বিশেষ প্রতিনিধি, কাজী দ্বীন মোহাম্মদ
ছবি : যায়যায়দিন

স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম বলেছেন, নিজ নিজ অবস্থান থেকে সবাইকে সচেতন করতে পারলে ডেঙ্গুর প্রতিকার করা সম্ভব। 

আজ বিকেলে জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনিস্টিউট পরিদর্শনকালে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা বলেন।

স্বাস্থ্য উপদেষ্টা আরো বলেন, বর্তমানে বার্ন হাসপাতালে  ১৪ জন আন্দোলনে আহত রোগী ভর্তি আছেন। বিভিন্ন হাসপাতাল থেকে পাঠানো ৬৭ জনকে বার্ন ইনিস্টিউটে চিকিৎসা দেয়া হয়েছে। আহতদের মধ্যে একজনের অবস্থা খুবই গুরুতর। তার উন্নত চিকিৎসার জন্য অস্ট্রেলিয়া রাশিয়াসহ বিভিন্ন দেশের সাথে আমাদের কথা হচ্ছে। 

স্বাস্থ্য উপদেষ্টা আরো বলেন, এনআইও বা জাতীয় চক্ষুবিজ্ঞান হাসপাতালে  ইতিপূর্বে বৈষম্য বিরোধী আন্দোলনে আহতদের দেখতে চায়না থেকে বিশেষজ্ঞরা এসেছিলেন এবং দেখে তারা বলেছেন যে আমাদের এখানে ডাক্তাররা যে চিকিৎসাসেবা দিয়েছেন সেটা  যথাযথ হয়েছে। তারা থাকলেও একই চিকিৎসা করতেন। এদের ভেতর তিনজনকে নিয়ে বলেছেন যে তারা দেশে গিয়ে বিশেষজ্ঞদের সাথে কথা বলে মতামত জানাবেন। 

এছাড়া আপনারা আরো জানেন যে গতকাল নেপাল থেকে ৩ জন নামকরা চক্ষু সার্জন দেশে এসেছেন।  তারা আহতদের ভেতর ৭০ জনের মতো রুগী আজকে  দেখেছেন এবং এদের মধ্যে আগামীকাল তিনজনের চোখের অপারেশন হবে।  

এছাড়া ৭ তারিখে ফ্রান্স ডাক্তাররা আসবেন। এরপর ইউএসএ থেকে আসবেন।  সবাইকে তো আমরা বিদেশে পাঠাতে পারব না তাই চেষ্টা করছি বিদেশ থেকে বিশেষজ্ঞ ডাক্তার এনে কিভাবে যাতে দেশে সর্বোচ্চ চিকিৎসাটা দেওয়া যায়। প্রয়োজনে দেশী এবং বিদেশি ডাক্তাররা মিলে এখানে অপারেশন করবে।

এছাড়া ডেঙ্গু নিয়ন্ত্রণে জরিপের কাজ চলছে জানিয়ে স্বাস্থ্য উপদেষ্টা আরো বলেন, ডেঙ্গু নিয়ে ইতোমধ্যে মন্ত্রণালয় ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সাথে প্রশাসনিক লেভেলে বৈঠক হয়েছে। ডেঙ্গুর দুটি দিক আছে। একটি হচ্ছে প্রতিরোধ আরেকটি  চিকিৎসা। আমরা যদি প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে সবাইকে সচেতন করতে পারি তাহলে ডেঙ্গুর প্রতিকার করা সম্ভব। এছাড়া ডেঙ্গুর চিকিৎসায় ডিএনসিসিসহ বিভিন্ন হাসপাতালে বেডের সংখ্যা বাড়ানো হয়েছে।

 স্বাস্থ্য উপদেষ্টা বার্ন ইনিস্টিউটের বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন এবং চিকিৎসাধীন রোগীদের সাথে চিকিৎসা সেবা নিয়ে কথা বলেন। 
পরিদর্শনকালে স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক ও স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাজমুল হোসেনসহ বার্ন ইনিস্টিউটের চিকিৎসকবৃন্দ উপস্থিত ছিলেন। 

যাযাদি/ এম