সমস্যা দূরীকরণে সময় আর সকলের সহযোগিতা প্রয়োজন : স্বাস্থ্য উপদেষ্টা

প্রকাশ | ২৫ আগস্ট ২০২৪, ০০:০৮

বিশেষ প্রতিনিধি
ছবি-যায়যায়দিন

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ উপদেষ্টা নূরজাহান বেগম বলেছেন, স্বাস্থ্যব্যবস্থায় বর্তমানে নানা প্রকার সমস্যা বিদ্যমান। এ সব সমস্যা সমাধান করে স্বাস্থ্যসেবা খাতকে উন্নত পর্যায়ে নিয়ে যেতে সময় আর সকলের সহযোগিতা একান্তই প্রয়োজন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় উপদেষ্টা নূরজাহান বেগম আজ ২৪/০৮/২০২৪ সকালে নোয়াখালী জেলার বন্যাদুর্গত সোনাইমুড়ী উপজেলা পরিদর্শনশেষে এ মন্তব্য করেন।

স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম বলেছেন, আজ আমি কাশীপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় আশ্রয় কেন্দ্র, কাশীপুর মুহাম্মদীয়া ফাজিল মাদ্রাসা, ওয়াছেকপুর আল ফালাহ মডেল হাই স্কুল আশ্রয় কেন্দ্র পরিদর্শন করেছি। পরিদর্শন শেষে মনে হয়েছে এখানে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটের অপ্রতুলতা আছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে যাতে প্রয়োজনীয় ঔষধ সামগ্রীর পর্যাপ্ত মজুদ থাকে। এছাড়া ফিটকিরি দিয়েও পানি জীবাণুমুক্ত করা যায়। বিশুদ্ধকরণ ব্যতীত এ অবস্থায় নলকূপের পানি পান করা যাবে না। এক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তর ও মাঠ পর্যায়ের কর্মীদের জনগনকে সচেতন করার জন্য আরো দৃঢ় ভূমিকা রাখতে হবে। স্বাস্থ্যসেবা খাতের কর্মীদের জনবান্ধব ও সেবামূলক মনোভাব পোষণ করতে হবে। জনগনের কাছে সেবা প্রদানে খারাপ ব্যবহারের কোন সুযোগ নেই।

স্বাস্থ্য উপদেষ্টা আরো বলেন, বন্যা পরবর্তী সময়ে  ডায়রিয়া, কলেরা, চর্মরোগ নানা রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। এ বিষয়ে আমাদের এখন থেকেই সচেতন হতে হবে।

পরিদর্শনকালে স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম কাশীপুর  বহুমুখী উচ্চ বিদ্যালয় আশ্রয় কেন্দ্র, কাশীপুর মুহাম্মদীয়া ফাজিল মাদ্রাসা, ওয়াছেকপুর আল ফালাহ মডেল হাই স্কুল আশ্রয় কেন্দ্র, সোনাইমুড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনে করেন। আশ্রয়কেন্দ্রে স্বাস্থ্য উপদেষ্টা আশ্রয়রত মানুষ বিশেষত নারী, শিশুদের সাথে সামগ্রিক চিকিৎসাসেবা, ত্রান-সাহায্য, পরিবার পরিকল্পনা এবং নবজাতকের স্বাস্থ্য নিয়ে বিস্তারিত কথা বলেন।

পরিদর্শনকালে নোয়াখালী জেলা সিভিল সার্জন ডাঃ মাসুম ইফতেখার, নোয়াখালী জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ এবং বৈষম্যবিরোধী আন্দোলনের স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

যাযাদি/ এস