বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

আনোয়ারায় জ্বরের প্রকোপ বেড়েছে

আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি
  ১৭ নভেম্বর ২০২০, ১৮:২৮
আনোয়ারায় জ্বরের প্রকোপ বেড়েছে

চট্টগ্রামের আনোয়ারায় আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে হঠাৎ করেই বেড়েছে জ্বরের প্রকোপ। উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স, বেসরকারি ক্লিনিক ও ডাক্তারের চেম্বারে বাড়ছে সর্দি, জ্বর ও কাশির রোগীর সংখ্যা। অধিকাংশ শিশু-বৃদ্ধর মাঝে এসব উপসর্গ বেশি দেখা দিয়েছে।

এতে করে বাড়ছে করোনা আতঙ্কও। তবে চিকিৎসকরা বলছেন, আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, আবহাওয়া পরিবর্তনজনিত কারণেই সর্দি, জ্বর বা কাশি দেখা দিতে পারে।

আনোয়ারা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত দুই সপ্তাহে বহির্বিভাগে জ্বর, সর্দি ও কাশি নিয়ে ১৫৮৯ জন রোগী চিকিৎসা নিয়েছে। ইমার্জেন্সিতে চিকিৎসা নিয়েছে ২১৬০ জন। এছাড়া জ্বর, কাশি ও নিউমোনিয়া নিয়ে হাসাপাতালে ভর্তি হয়েছে ৩৫ জন। এদের মধ্যে অধিকাংশই শিশু, নারী ও বৃদ্ধ। বেশির ভাগ রোগীর শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইটের বেশি।

আনোয়ারা স্বাস্থ্য কমপ্লেক্স ছাড়াও বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে সর্দি, জ্বর ও কাশির রোগী বাড়ছে। চিকিৎসকদের চেম্বারেও ভিড় করছেন এরকম রোগী। করোনার উপসর্গের সঙ্গে রোগ মিলে যাওয়ায় রোগী ও তার পরিবারের সদস্যদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। এই অবস্থায় কেউ কেউ করোনা সংক্রমণ আতঙ্কে নমুনা পরীক্ষা করাচ্ছেন।

আনোয়ারা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু জাহিদ মো. সাইফ উদ্দিন জানান, আবহাওয়া পরিবর্তনের কারণে আনোয়ারায় গত দুই সপ্তাহ ধরে সর্দি, জ্বর ও কাশির রোগীর সংখ্যা বেড়েছে। অনেকেই করোনা নমুনাও পরীক্ষা করাচ্ছে। তবে রোগ নিয়ে আতঙ্কিত না হয়ে সবাইকে সচেতনভাবে স্বাস্থ্যবিধি মানার পরামর্শ দেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে