কবীর সুমন

'তোমাকে চাই' থকেে 'স্বরৈাচার'

'তোমাকে চাই' থকেে শুরু করে র্সবশষে বাংলাদশে নয়িে 'স্বরৈাচার'। দুটোই নারী নয়ি।ে যে নারীকে দয়তিা হসিবেে চাওয়া হয় তাতে এমন র্আতি থাক-ে যা হৃদয়রে অন্তঃস্থলরে অন্তঃস্থলইে থাক।ে আবার সইে নারীকইে যদি মহাজনতার জন্য চাওয়া হয় তখন এ নারী যনে আর সে দয়তিা নারী নয়, অন্য এক বভিীষণ পাষন্ড স্বরৈাচার- তখন সে আর মহাজনতার হতে পারে না।

প্রকাশ | ২৪ অক্টোবর ২০২৪, ০০:০০

মাতয়িার রাফায়লে
দুই বাংলার জনপ্রয়ি শল্পিী কবীর সুমন। আধুনকি বাংলা গানে দুই বাংলাতইে তরুণ থকেে আবালবৃদ্ধবনতিা সব বয়সরে কাছইে সবচয়েে বশেি জনপ্রয়ি গায়করে নাম কবীর সুমন। তবে এই 'সবচয়েে বশেি জনপ্রয়ি' তখনই দখো গয়িছেলি যখন তনিি সুমন চট্টোপাধ্যায়। পরে বাংলার কোকলিকণ্ঠী সাবনিা ইয়াসমনিকে বয়িে করে র্ধমান্তরতি হলে তার সইে জনপ্রয়িতায় আর্শ্চযজনকভাবে ভাটার টান পড়।ে যদওি তার গান কখনোই র্ধমান্তরতি হয়ন।ি কন্তিু এই জনপ্রয়িতায় ভাটার টান দুই বাংলাতইে পড়বে কনে? কবীর সুমন ভারতরে পশ্চমিবঙ্গরে হওয়ায় এই র্ধমান্তররে প্রভাব সখোনইে পড়ার কথা, বাংলাদশেে কনে? এই 'কনে'র উত্তরটা আসলে রাজনতৈকি। এ সমস্যা আসলে মোটওে র্ধমীয় নয়। এই সমস্যার সৃষ্টটিাও করছেে ভারতরে দালাল আওয়ামী লীগ, ১৪ দলরে বামপন্থি ও অন্যান্য বাম ঘরানার লোকরোই মূলত এবং কোনো সংশয়ই নইে এটার নতেৃত্বে ছলিনে সামনে থকেইে শখে হাসনিা। অথচ তনিইি বাংলাদশেে পাঁচ শতাধকি মডলে মসজদি বানান! এই গোষ্ঠীটা আসলে এমন এক গোষ্ঠী, যারা ক্ষমতার জন্যই যা ইচ্ছা তা-ই করব।ে তাদরে এই চতেনা আজকালরে নয়, সইে ব্রটিশি-ভারত থকেইে শুরু। শুধু নজিদেরে ক্ষমতার জন্যই তারা ব্রটিশিরা চলে যাওয়ার সময়ে ভারতরে সঙ্গে যুক্ত হয়ন।ি শুধু ক্ষমতার জন্যই বঙ্গভঙ্গ হওয়ায় ১৯০৭ সালে সাম্প্রদায়কি দাঙ্গা বাঁধয়িছে।ে পশ্চমিবঙ্গরে সঙ্গে তক্তিতার সর্ম্পকে জড়য়িছে।ে আবার তারাই সইে ক্ষমতার লোভইে যুক্তবঙ্গ হওয়ার ভোটাভুটতিে ব্রড কাস্ট বি সর্মথন করছে।ে র্ব্যথ হয়ে আবার সইে ক্ষমতার লোভইে দুই হাজার কলিোমটিার দূররে পাকস্তিানরে সঙ্গে যুক্ত হয়ছে।ে আবার সইে র্কায হাসলিরে পরদনিই চোখ পাল্টি দয়িছে-ে একটা মকেি অজুহাত।ে সইে তাদরেই উত্তরসূরি আওয়ামী লীগ, যারা তার ধারাবাহকিতা আজও ধরে রখেছে।ে ১৯৯৬ সালে '৭১- এ স্বাধীনতাবরিোধী রাজাকার হসিবেে চহ্নিতি জামায়াতরে সঙ্গে আঁতাত করে মূলত সইে ক্ষমতার জন্যই। এভাবে এই বাঙালি চতেনাধারী আওয়মী লীগ, শখে মুজবি, শখে হাসনিা- তারা বা তাদরে অনুসারীরা কউেই যমেন কখনো রাষ্ট্র চায়ন,ি তমেন স্বাধীনতাও চায়ন-ি তারা চয়েছেে অবভয়িাসলি চরিন্তন ক্ষমতা। আর কছিু নয়। পৃথক রাষ্ট্র, স্বাধীনতা চয়েছেে কারণ, এগুলো ছাড়া ক্ষমতা ভোগ যায় না। এই ক্ষমতা নশ্চিতি রাখতইে বগিত স্বরৈাচার শখে হাসনিা ও তার দলরে অনুসারীরা ভারতে সুমনরে বরিুদ্ধে থাকা লোকদরে তুষ্ট রাখত,ে তাদরে সরকারকে তুষ্ট রাখতে সব সময়ইে কবীর সুমনরে বরিুদ্ধে থকেছে।ে এর জন্য কবীর সুমনরে বুকে কম কষ্ট জমা নইে। তাই তো যখন হাসনিা সরকাররে বরিুদ্ধে উত্তাল সংগ্রাম গড়ে তুলল ছাত্ররা কবীর সুমনও আর বসে থাকলনে না। লখিলনে, গাইলনে 'স্বরৈাচারবরিোধী' গান। সুমনরে সবচয়েে জনপ্রয়ি গান, 'তোমাকে চাই' থকেে শুরু করে র্সবশষে বাংলাদশে নয়িে 'স্বরৈাচার'। দুটোই নারী নয়ি।ে যে নারীকে দয়তিা হসিবেে চাওয়া হয় তাতে এমন র্আতি থাক-ে যা হৃদয়রে অন্তঃস্থলরে অন্তঃস্থলইে থাক।ে আবার সইে নারীকইে যদি মহাজনতার জন্য চাওয়া হয় তখন এ নারী যনে আর সে দয়তিা নারী নয়, অন্য এক বভিীষণ পাষন্ড স্বরৈাচার- তখন সে আর মহাজনতার হতে পারে না। তবে 'তোমাকে চাই'-এর দয়তিার মতোই বাংলাদশে নয়িওে একটা নখিাদ ভালোবাসা আছে কবীর সুমনরে। দশেটতিে নজিরে জীবনরে শষে দনিগুলোও কাটাতে চয়েছেনে এই গায়ক। 'আশ্রয়' চয়েে নজিরে পোস্ট দয়িছেনে ফসেবুক।ে চয়েছেনে বাংলাদশেরে নাগরকি হসিবেে থাকত।ে জন্ম ভারতরে ওড়শিায়, বড়েে ওঠা কলকাতাতে হলওে বাংলাদশেরে প্রতওি বশে টান রয়ছেে তার। র্ধমান্তরতি হয়ছেনে বলে শুধু কলকাতায়ই নয়, বাংলাদশেওে খারাপ পরস্থিতিি যাচ্ছলি বগিত হাসনিা সরকাররে আমল।ে তাকে এখানে গান করতে দওেয়া হতো না। একবার বাংলাদশেে এসছেলিনে গান করত।ে কন্তিু র্নদিষ্টি ভনেু্যতে গান করতে দওেয়া হয়নি তাক।ে ২০২২ সালরে অক্টোবর মাসে কবীর সুমনরে গান করার কথা ছলি শাহবাগরে জাতীয় জাদুঘর।ে কন্তিু অনুষ্ঠান করতে সরকার বাধা দওেয়ায় পরে তার বদলে ইঞ্জনিয়িার ইনস্টটিউিটে করা হয়। 'সুমন চট্টোপাধ্যায়' হলে গান শোনা যাব,ে 'কবীর সুমন' হলে যাবে না এমন অজুহাত।ে কবীর সুমনরে বক্তব্য 'আমার ক্ষত্রেে মজা হলো- আমি তো নজিরে নাম পাল্টছে,ি অন্য কারুর না। তাতওে কত লোকরে আপত্ত।ি' এই কংিবদন্তি শল্পিীর সঙ্গে অত্যন্ত রূঢ় আচরণ করছেে স্বরৈাচার হাসনিা সরকার, তার দল ও তাদরে অনুসারীরা। ভয়ংকর ছোটলোকদরে চয়েওে নম্নিরুচরি এই লোকদরে। যদওি এই ছোট লোকগুলো নজিদেরে প্রগতশিীলতার লবোসধারী হসিবেে পরচিয় দনে। এর আগওে ২০০৯ সালরে অক্টোবরে তনিি যখন এসছেলিনে, সে সময় তার গানরে প্রোগাম ছলি বাংলাদশে শল্পিকলা একাডমেতি।ে কন্তিু সখোনে তাকে বাধা দওেয়া হয়। বাধ্য হয়ে সুমন ফরিে যান কলকাতায়। বগিত হাসনিার আমল ছলি কবীর সুমনরে জন্য প্রচন্ড তক্তিতার। রাগ,ে ক্ষোভ.ে দুঃখ,ে অভমিানে এরপর বাংলাদশেে আসা বাদ রাখনে অনকে দনি। সইে অভমিান চপেে রখেইে এক যুগরে বশেি সময় এ গায়ক ঢাকায় আসনেন।ি শুধু তাই নয়, তাকে আমন্ত্রণও জানানো হতো না তখন। ২০০৯ সালরে মতো তমেনভিাবে ২০২২ সালওে সইে একই আচরণ করছেলি সইে স্বরৈাচার সরকার। অথচ বাংলাদশেরে দুঃখ-েকষ্ট,ে বপিদ-েআপদে ক্ষণজন্মা এই শল্পিীর মনও আঁতকে ওঠ।ে এই যে ছাত্রদরে কোটাবরিোধী আন্দোলন- যা ছলি উত্তাল টালমাটাল র্ঘূণঝিড়রে মতো, সাপরে ফনার মতো এগয়িে চলা যনে এক র্টনডেো, জীবন্ত আগ্নয়েগরিরি লাভাস্রোতরে মতো বল্কয়িে ওঠা রাজধানীসহ গোটা দশে। যা শখে হাসনিার র্নদিশেইে অত্যন্ত র্নমিমহাতে দমন করতে ব্যাপক গুল,ি র্মটার শলে নক্ষিপে করে পুলশি। পুলশিও হয়ে ওঠে গণদুশমন। তাদরে সঙ্গে সহযোগতিায় থাকে লাঠসিােঁটা ও আগ্নয়োস্ত্রসহ সশস্ত্র ছাত্রলীগ, যুবলীগ ও তাদরে ক্যাডার বাহনিীও। প্রাণ হারায় তাদরে হাতে হাজাররেও বশেি অরাজনতৈকি ছাত্র ও অরাজনতৈকি জনতা। ইন্টারনটে পরষিবো বন্ধ করে দওেয়া হয়। সইে স্বরৈাচার হাসনিা সরকাররে পাষন্ডরে মতো র্নবিচিারে ছাত্র-জনতা হত্যা করা দখেে দুই বাংলার জনপ্রয়ি গায়ক কবীর সুমনও বচিলতি হয়ে ওঠনে। গণমাধ্যমে সুমন বলনে, 'আমি ভারতরে নাগরকি এবং বাংলাদশে আমাদরে বন্ধু রাষ্ট্র। বাংলাদশে আমার কাছে একটি বশিষে আবগেরে জায়গা যইে জায়গায় ভারতর্বষ কন্তিু নইে! ১৯৭১ সালে মুক্তযিুদ্ধরে সময় আমার ২২ বছর বয়স। সইে সময়ে থকেইে বাংলাদশেরে সঙ্গে আমি একাত্ম। এতটাই যে ওই সময়ে আমি এবং আমার দাদা আনন্দরূপ পরকিল্পনা করছেলিাম বাংলাদশেরে নাগরকিত্ব চাইব। কারণ সইে দশেরে ভাষা আমার মাতৃভাষা। অনকেইে জাননে না ১৯৯৬ সালে আমি প্রথম সে দশেে যাই বাংলাদশে মুক্তযিোদ্ধা জাদুঘর র্কতৃপক্ষরে আমন্ত্রণ।ে পাঁচটি সঙ্গীত অনুষ্ঠান করছেলিাম বাংলাদশে মুক্তযিোদ্ধা জাদুঘররে তহবলিরে জন্য টাকা তুলত।ে ১৯৯৮ সালে আরও একটি সফর। সটেরি কারণও এক। এত কথা বললাম এটা বোঝাত,ে এটাই আমার কাছরে পদ্মাপাড়রে দশে। এবারে আসি আন্দোলনরে প্রসঙ্গ-ে দখেুন, বাংলাদশেরে সরকার কমেন সে বষিয়ে আমার কোনো বক্তব্য নইে। কন্তিু কোটা সংরক্ষণ নয়িে যে বরিোধতিা করছনে ছাত্রছাত্রীরা, তাদরে সঙ্গে একবার আলোচনায় বসা উচতি ছলি শখে হাসনিা সরকাররে। কন্তিু তারা বসলনে না। আমার মনে হয়, এটা ঠকি হলো না। আন্দোলনরত যুবক-যুবতীরা ঠকি, বঠেকি...তাদরে কথায় যুক্তি থাকুক কংিবা না থাকুক, তাদরে সঙ্গে আলোচনায় বসা উচতি ছলি সরকাররে'। সইে আন্দোলনরে ভাবাবগেরে জায়গা থকেইে বাংলাদশেরে বষৈম্যবরিোধী ছাত্র আন্দোলন নয়িে নতুন গান বঁেধছেনে কবরি সুমন। ফসেবুকে শয়োর করছেনে। গানটরি সঙ্গে অনুরাগীদরে পরচিয় করয়িে দতিে ক্যাপশনে তনিি জানয়িছেনে, মুক্তরি এই আলো, বাংলাদশে জ্বালালো, এ-লড়াই মুক্তরি গান। সুমনরে গানরে কথাগুলো এমন- 'কতদনি কাঁদনি/িকতদনি ভাবনি/ি কতদনি জাগনিি এভাব/েঐ তো বাংলাদশে/স্বরৈাচাররে শষে/এ আগুন কইে-বা নভোব,ে আবার বাঁচতে চাই/মৃতু্যর মুখে ছাই, বাংলা ভাষাই হলো প্রাণ, মুক্তরি এই আলো/বাংলাদশে জ্বালালো/এ লড়াই মুক্তরি গান'। আরও লখেনে, 'ছবি দখেছি ঢাকা বশ্বিবদ্যিালয়রে। তখন মছিলি করছলিনে বশ্বিবদ্যিালয়রে ছাত্রছাত্রীরা। নপেথ্যে শোনা যাচ্ছলি কাজী নজরুল ইসলামরে 'কারার ঐ লৌহকপাট/ভঙেে ফল্‌ে কর রে লোপাট'! মনে হচ্ছলি গানটি এডটি করে বসানো হয়ছেে ভডিওির সঙ্গ।ে ঠকি কাজই করা হয়ছে।ে কতক সময়ে দখেছেি ঢাকা বশ্বিবদ্যিালয়রে ছাত্রছাত্রীরা আমার গানরে লাইন লখিে দয়িছেনে দওেয়াল।ে পশ্চমিবঙ্গে সে তুলনায় কছিুই দখেনি।ি বলতে দ্বধিা নইে, মনে মনে আমি বাংলাদশেরেও নাগরকি।'