রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

দক্ষিণী ছবির জনপ্রিয় মুখ প্রভাস

মাসুম বিলস্নাহ রাকিব
  ১১ জুলাই ২০২৪, ০০:০০
দক্ষিণী ছবির জনপ্রিয় মুখ প্রভাস

দক্ষিণী সিনেমার নায়ক প্রভাসের খ্যাতি এখন ভারতজুড়ে। 'বাহুবলি' সিনেমার পর এই নায়কের খ্যাতি তড়িৎ গতিতে ছড়িয়ে পড়েছে। শুধু ভারতেই নয়, তার খ্যাতি অবশ্য ছাড়িয়ে পড়েছে সারা বিশ্বেই। প্রভাস মানেই এখন বক্স অফিস হিট। ২০০২ সালে প্রভাস প্রথম পর্দায় আত্ম প্রকাশ করেন। দক্ষিণী ছবির দুনিয়াতে একের পর এক হিট ছবি উপহার দিয়ে বিশ্বের কাছে এক ভিন্ন পরিচিতি তৈরি করেছেন তিনি। বর্তমানে এই সুপারস্টার কেবল মাত্র ভারতেই নিজের জনপ্রিয়তা অর্জন করেননি, বরং দেশ ছাপিয়ে বিদেশের বক্স অফিসেও ঝড় তুলছেন।

এ সুপারস্টার আবারো বাজিমাত করলেন তার অভিনীত বহুল আলোচিত সিনেমা ''কল্কি ২৮৯৮ এডি' দিয়ে। নাগ অশ্বিন পরিচালিত এ সিনেমায় তার সহশিল্পী হিসেবে রয়েছেন অমিতাভ বচ্চন, কমল হাসান, দীপিকা পাড়ুকোন, দিশা পাটানির মতো শিল্পীরা। সায়েন্স ফিকশন সিনেমা নিয়ে ভক্তদের মধ্যে দারুণ উন্মাদনা প্রথম থেকেই দেখা গিয়েছিল। আর মুক্তি পেতেই সেটার আভাস ধরা পড়ল বক্স অফিসে। প্রথম দিনই বক্স অফিসে বাজিমাত করল প্রভাস-দীপিকার সিনেমাটি।

২৭ জুন সিনেমাটি বিশ্বজুড়ে মুক্তি পেয়েছে একাধিক ভাষায়। মুক্তির প্রথম দিনেই বক্স অফিসে যেন 'কল্কি' ঝড়। এদিন ভারতীয় বক্স অফিস থেকে সিনেমাটির আয় প্রায় ১০০ কোটি রুপি এবং বিশ্বজুড়ে সিনেমাটির আয় প্রায় ২০০ কোটি রুপি।

বলিউড বক্স অফিস রিপোর্ট প্রদানকারী সচনিল্কের রিপোর্টে জানানো হয়েছে, ভারতীয় বক্স অফিসে সিনেমাটির প্রথম দিনের আয় ৯৫ কোটি রুপি। এর মধ্যে ৬৪ কোটি ৫০ লাখ রুপি আয় করেছে কেবল তেলুগু ভার্সন থেকেই। হিন্দি ভার্সনে এর আয় ২৪ কোটি রুপি।

এদিকে সচনিল্কের রিপোর্টের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস জানিয়েছে, মুক্তির প্রথম দিন থেকেই ভারতজুড়ে ১৯ লাখ অগ্রিম টিকিট বিক্রি হয়েছে। শুধু তেলুগু ভাষাতেই ১৫ লাখ টিকিট বিক্রি হয়েছে। অ্যাডভান্স বুকিংয়ের মাধ্যমে সিনেমাটির আয় ৫০ কোটি রুপির বেশি।

অন্যদিকে, বিশ্বজুড়ে সিনেমাটির আয় ১৮০ কোটি রুপি। ফলে, প্রথম দিনের নিরিখে 'কল্কি ২৮৯৮ এডি' যে বেশ ভালোই ব্যবসা করেছে এবং সাড়া পেয়েছে, সেটা নিঃসন্দেহে বলা যায়। এমনকি দর্শকদের থেকেও ভালোই প্রশংসা পাচ্ছে নাগ অশ্বিনের সিনেমাটি। 'কল্কি'তে অভিনয় করার জন্য বড় অঙ্কের পারিশ্রমিক নিয়েছেন প্রভাস, দীপিকা পাড়ুকোন ও অমিতাভ বচ্চন।

এই সিনেমাতে অভিনয় করে ৮০ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছেন প্রভাস। 'ভৈরব'র চরিত্রে অভিনয় করেছেন তিনি। 'কল্কি ২৮৯৮ এডি' সিনেমাতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন দীপিকা। এক অন্তঃসত্ত্বা মহিলা, যার গর্ভে জন্মে নেবে বিষ্ণুর দশম অবতার কল্কি। এই অবতারই অবসান ঘটাবে কলিযুগের। এই চরিত্রের জন্য ২০ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছেন অভিনেত্রী। এটাই দীপিকার প্রথম তেলুগু সিনেমা। অমিতাভ অভিনয় করেছেন অশ্বত্থমার চরিত্রে। তিনিও ২০ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছেন। কমল হাসানও এই সিনেমাতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন এবং তিনিও পারিশ্রমিক নিয়েছেন ২০ কোটি টাকা।

সিনেমা সংশ্লিষ্টরা দাবি করেছেন 'কল্কি' বিশ্বব্যাপী ১ হাজার কোটি রুপির বেশি আয় করবে। কিন্তু এটা কি সত্যি সম্ভব? ভারতীয় বিভিন্ন ইন্ডাস্ট্রির বক্স অফিস বিশ্লেষকরা 'কল্কি' সিনেমার আয় কড়া সমালোচনা করেছেন। তাদের ভাষ্য 'কল্কি' সিনেমার টিমের সদস্যরা আয়ের পরিমাণ বাড়িয়ে বলছেন।

বক্স অফিস বিশ্লেষক সুমিত কাড়েল ইন্ডিয়া টুডে'কে বলেন, 'কল্কি সিনেমা ভালো করছে। কিন্তু এটি ব্যতিক্রমভাবে ভালো করছে এমনটা নয়। অথচ অনেক পোর্টাল ও বক্স অফিসসংশ্লিষ্ট অনেকে এটাকে অতিমাত্রায় হাইলাইট করছেন। শেষ পর্যন্ত সিনেমাটি বিশ্বব্যাপী ৮০০-৮৫০ কোটি রুপি আয় করবে। কিন্তু এ সিনেমার টিমের সদস্যরা সবাইকে বিশ্বাস করিয়েছেন, বিশ্বব্যাপী এটি ১ হাজার কোটি রুপির বেশি আয় করবে।'

তবে জনপ্রিয়তার শীর্ষে বাধা পড়লেও, এখনো সাতপাকে বাঁধা পড়েননি অভিনেতা প্রভাস। বলিউডে সালমান খান চিরকুমার হলে, দক্ষিণে তীরটা প্রভাসের দিকেই যায়। তবে তিনি কিন্তু বিয়ে করতে চান।

তেলুগু ছবির বর্ষীয়ান অভিনেতা নন্দামুরী বালকৃষ্ণের সঞ্চালনায় একটি চ্যাট শো দক্ষিণী বৃত্তে বেশ জনপ্রিয়। এই শোয়ের বিশেষ অতিথি হিসেবে হাজির হয়েছিলেন প্রভাস। সেখানে সঞ্চালক হঠাৎই অভিনেতাকে বিয়ে সংক্রান্ত প্রশ্ন করেন। উত্তরে প্রভাস বলেন, 'এখনই জানি না। কিন্তু কোনো না কোনো দিন আমি বিয়ে করবই। তবে আমার মনে হয়, বিয়ে আমার ভাগ্যে লেখা নেই।

কিন্তু প্রভাসকে এখানেই নিস্তার দেননি সঞ্চালক। তার পরবর্তী প্রশ্ন ছিল, মা যখন ছেলের বিয়ের কথা বলেন, তখন প্রভাস কীভাবে তা এড়িয়ে যান। এই প্রসঙ্গে প্রভাস হেসে বলেন, আমার বোন এবং বৌদি তো কাছেই থাকেন। মা বিয়ের প্রসঙ্গ উঠালে তারা এসে পুরো ব্যাপারটা সামাল দেন। সেই সঙ্গে মজার ছলে তেতালিস্নশ বছরের প্রভাস এটাও বলেন যে, বলিউডের সালমান খান বিয়ে করার পরই তিনি বিয়ের পিঁড়িতে বসবেন।

এদিকে নতুন গুঞ্জন উঠেছে দিশা পাটানির সঙ্গে প্রেমে মজেছেন প্রভাস। 'কল্কি' ছবির শুটিংয়ের সময় থেকে কাছাকাছি আসেন দিশা ও প্রভাস। শুটিংয়ের পর একসঙ্গে আড্ডা মারতেন তারা। শুধু তাই নয়, হায়দরাবাদের নানা রেস্তোরাঁ ও ক্যাফেতে একসঙ্গে সময় কাটাতেও দেখা যেত তাদের। তারপরই অভিনেত্রী হাতে পি ডি লেখা দেখা নেটাগরিকদের একাংশের ধারণা এটা 'প্রভাস'কে নিয়েই। যদিও নিজের বা হাতের এই লেখা নিয়ে এখনো কোনো মন্তব্য করেননি দিশা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে