রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

অভিনয়ে উজ্জ্বল সামিরা খান মাহি

মাতিয়ার রাফায়েল
  ১১ জুলাই ২০২৪, ০০:০০
অভিনয়ে উজ্জ্বল সামিরা খান মাহি

ছোট পর্দার এ সময়ের অভিনেত্রী সামিরা খান মাহি। আসল নাম ফারজানা ইয়াসমিন কলি। পর্দায় চরিত্রকে জীবন্ত করে তুলতে জুড়ি নেই সামিরা খান মাহির। মুহূর্তে দর্শক বন্দি হন তার সৌন্দর্য ও অভিনয় নৈপুণ্যের মায়াজালে। যতই দিন যাচ্ছে ততই যেন নজর কাড়ছেন স্টাইলিশ অভিনেত্রী সামিরা খান মাহি।

ইতোমধ্যে শোবিজে নিজের শক্ত অবস্থান তৈরি করে নিয়েছেন তিনি। সিলেটের নয়নাভিরাম নৈসর্গিক সৌন্দর্যের মতোই সুন্দর সিলেটি ললনা মাহি। র?্যাম্পেও সুপার মডেল। এ দেশে কথিত আছে, দেখতে ফর্সা না হলে ও লম্বা না হলে মডেল হওয়া যায় না। এই ধারণাকে ভুল করে দিয়েছেন দেশের এই মডেল। তার উচ্চতা মাত্র ৫ ফিট ৪ ইঞ্চি এবং গায়ের রং কালো হওয়ার পরও তাকে দেশের শীর্ষ ১০ মডেলের তালিকায় রাখতে হবে। র?্যাম্প মডেল কিংবা ফটো মডেল দুই ডিপার্টমেন্টেই তার রয়েছে ব্যাপক জনপ্রিয়তা। ফ্যাশন ইন্ডাস্ট্রিতে প্রচুর সাফল্যের পর বর্তমানে বাংলা নাটক এবং ফেসবুকে কন্টেন্ট মার্কেটিং ও ভিডিও মার্কেটিংয়েও প্রশংসনীয় সাফল্য অর্জন করেন মাহি। দাঁত বাঁকা হওয়ার কারণে কিংবা দেখতে ফর্সা না হওয়ার কারণে যারা সংকোচে ভুগেন তাদের জন্য মাহি অনন্য দৃষ্টান্ত।

মডেলিংয়ের পাশাপাশি বর্তমানে অভিনয়েও দুর্দান্ত মাহি। শুধু র?্যাম্পে হেঁটে আর ফোটোশুটে এক্সপ্রেশন দিতে দিতে কখনো মঞ্চ নাটক বা থিয়েটার না করেই বাংলা নাটকে দুর্দান্ত অভিনয় করছেন এই র?্যাম্প কুইন। একদিকে উচ্চতা মাত্র ৫ ফুট ৪ ইঞ্চি; অন্যদিকে, দেখতে কালো তার উপর দাঁতে সমস্যা। প্রায় দুই বছরেরও বেশি সময় দাঁতে ক্লিপ পরে ছিলেন। এটা নিয়েও অনেক সমস্যা হতো। ৬ মাস পরে ব্রাচেস খুলার পর এখন সবকিছু একদম পারফেক্ট আছে। আবার নতুন করে কাজ শুরু করে বাজিমাত। এখন পুরো মনোযোগটাই নাটকের দিকে দিয়েছেন। খুব অল্প সময়ে খ্যাতি ও সাফল্য দুইটাই অর্জন করতে সক্ষম হয়েছেন।

৮ বছর আগে 'রঙ আরটিভি টুয়েন্টি টুয়েন্টি কালারস মডেল হান্ট' ২০১৪ প্রতিযোগিতার মধ্য দিয়ে শোবিজে নাম লেখান সামিরা খান মাহি। হাজারো প্রতিযোগীকে পেছনে ফেলে অর্জন করে নিয়েছিলেন প্রথম রানার-আপের স্থান। অভিনয়েও নাম লিখিয়েছিলেন সে সময় কিন্তু ফোকাস শুধু মডেলিংয়েই ছিল। সামিরা খান মাহি সবচেয়ে বেশি জুটি বেঁধে অভিনয় করেছেন অভিনেতা মুশফিক আর ফারহানের সঙ্গে। ফারহান ছাড়াও খায়রুল বাশার, ইয়াশ রোহান, ইরফান সাজ্জাদ, নিলয় আলমগীরদের সঙ্গে জুটি বেঁধে কাজ করতে দেখা গেছে তাকে।

গত ঈদে প্রায় দেড় ডজন নাটকে অভিনয় করেছেন। বর্তমানে যে কজন অভিনেত্রী সাফল্যের সিঁড়ি বেয়ে এগিয়ে চলছেন তাদের মধ্যে অন্যতম সামিরা খান মাহি। তরুণ এই অভিনেত্রী এরই মধ্যে নাটক-টেলিফিল্মে নিজের জাত চিনিয়েছেন। অভিনয়ের পাশাপাশি টিকটকার হিসেবেও বেশ পরিচিত তিনি।

মাহি অভিনীত ঈদের প্রশংসিত নাটকগুলোর মধ্যে রয়েছে- 'নিখোঁজ, 'ঈশারা', 'ঘর', 'বসগিরি' 'বোঝা', 'দালাল', 'খেয়াল', 'ভালো মানুষ', 'পলাতক প্রেম'।

আমেরিকা প্রবাসী সঙ্গীতশিল্পী তানভীর শাহীনের 'একটাইতো মন' গানের মিউজিক ভিডিওতে প্রথম মিউজিক ভিডিওর মডেল হিসেবে কাজ করেন মাহি। এরপর পুলক ও শিরীন চৌধুরীর 'তুমি যে আমার' গানেও মডেল হন তিনি। এসব নানা সময় ব্যক্তিজীবন ও কাজ নিয়ে আলোচোনায় এসেছেন তিনি। এবার ফের জাত চেনালেন। ফের আলোচনায় উঠে এসেছেন তিনি।

যেমন, ইউটিউবে ট্রেন্ডিংয়ে শীর্ষে রয়েছে মাহির সদ্য মুক্তি পাওয়া নাটক 'বিয়ে করবো সিলেট'। সংবাদমাধ্যমকে তিনি বলেন, যে কোনো স্বীকৃতিই আনন্দের। বেশ বিরতির পর আমার কোনো নাটক ইউটিউব ট্রেন্ডিংয়ের শীর্ষে এলো- যা আমাকে অন্যরকম ভালো লাগায় ভরিয়ে দিয়েছে। শুধু এ নাটকটিই নয়, চলতি মাসে আরও কয়েকটি নাটক প্রচার হয়েছে। এ কাজগুলো থেকেই দর্শক সাড়া পেয়েছি

সামিরা আরও বলেন, আমার জন্ম সিলেটে। এ কারণে সিলেটি ভাষার নাটকে সব সময় দর্শক আমাকে দেখতে চান। নাটকটির যখন শুটিং চলছিল, তখন মনে হয়েছিল ভালো কিছু একটা হতে যাচ্ছে। হয়েছেও তাই।

এদিকে সম্প্রতি একটি ভিডিওকে ঘিরে ঘটে যাওয়া ঘটনা নিয়ে মাহি বলেন, সত্যি বলতে, এই ভিডিও নিয়ে মানুষের মধ্যে যে এত আলোচনা, এতে মনে হয়েছে, সবাই ছোট মনের পরিচয় দিয়েছে। অনেক মানুষের কথা হচ্ছে, তুমি দেখতে কালো, এ জন্য ভিডিওতে মুখ ঢেকেছ। আরে ভাই, আমি কি কখনো কোথাও বলেছি, দেখতে আমি ফরসা! আরে কার চামড়ার রং কী, এটা নিয়েও আমরা কথা বলব? অদ্ভুত একটা সমাজে বসবাস করছি আমরা। আমার কাছে এই বিষয়টা নিয়ে কথা বলতেই বিরক্তি লাগে। হতে পারে আমার চোখে ইনফেকশন, আমার মুখে কিছু একটা ছিল, আমি যে কোনো কারণেই মুখটা ঢাকতেই পারি। বিষয়টা হচ্ছে যিনি ভিডিওটা করেছেন, কোনো ধরনের অনুমতি ছাড়াই, তাকে নিয়ে কথা না বলে আমার কেন মুখ ঢাকা এবং আমি কেন দেখতে কালো, এসব নিয়ে কথা হচ্ছে। অদ্ভুত এ সমাজ!

মাহি লেখেন, 'মাঝেমধ্যেই অভিনেত্রীদের স্কিন কালার নিয়ে নানা ধরনের নেতিবাচক মন্তব্য শোনা যায়। নিজের বাইরেও অনেকের পোস্টে এমন মন্তব্য চোখে পড়ে। কিন্তু একজন অভিনেতার ক্ষেত্রে কিন্তু তেমনটা ঘটে না। এর কারণ আসলে অজানা। হয়তো আমরা অনেকেই মধ্যযুগীয় ধ্যান-ধারণা নিয়ে চলছি। আমি ব্যক্তিগতভাবে বরাবরই কাজকে গুরুত্ব দিয়েছি। এখন যে জায়গায় দাঁড়িয়ে সেখানেও অনেক চেষ্টা, কষ্ট, পরিশ্রম রয়েছে। মানুষের ভালোবাসা রয়েছে। কিন্তু তার পরও মাঝেমধ্যে রং নিয়ে মানুষের এমন ট্রল করা আমাকে ভাবায়। যদিও গুটিকয়েক মানুষই কেবল এমনটা করে থাকেন। অথচ একজন মানুষকে, একজন অভিনেত্রীকে তার কাজ দিয়ে বিচার করা উচিত। অন্য কোনো কিছু দিয়ে নয়। '

সামিরা একের এক নাটকে অভিনয় করে যাচ্ছেন। এ পর্যন্ত অভিনয় করা সামিরা খান মাহির উলেস্নখযোগ্য নাটকের মধ্যে আছে, 'হি শি', 'আমি তো বুঝিনি কখন', 'একদিন চাকুরী হবে', 'ইমোশনাল ম্যান', 'প্রেমিকার বয়ফ্রেন্ড', 'দ্য ট্যাম্পল রান', 'সকাল বিকাল রাত্রি', 'লুঙ্গিবাজ', 'চট্ট মেট্রো', 'ইচ্ছার উল্টোপিঠ', 'তরুণ তুর্কী', 'পারিবারিক গোলযোগ', 'নীড় খোঁজে গাঙচিল', 'লাইফ ইন এ মেট্রো', 'শুভ্রার ওয়ারড্রব', 'আকাশ বাড়িয়ে দাও', 'ম্যাচিং ব্রাদার', 'এক পা দুপা' নাটকে অভিনয় করেন। এছাড়াও তিনি অভিনয় করেছেন 'ভালোবাসার বৈশাখ'

শিরোনামের একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে।

এর চিত্তাকর্ষক খবর হলো, চলতি বছর বাংলাদেশ থেকে টিকটকে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছেন সামিরা খান মাহি। এ বছর যেসব কনটেন্ট আপলোড হয়েছে, সেগুলোর মধ্য থেকে যাচাই-বাছাই করা প্রতিবেদনে দেখা যায় সেখানে সবার সেরা হয়েছে মাহির ভিডিও।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে