শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

ইয়ামি গৌতমের বেদবিদ

মাতিয়ার রাফায়েল
  ২৩ মে ২০২৪, ০০:০০
ইয়ামি গৌতমের বেদবিদ

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ফিল্ম ইন্ডাস্ট্রির নাম করলে অনায়াসেই বলিউডের নাম এসে যায়। হলিউডের পর প্রতি বছর সর্বোচ্চ সংখ্যক নবীন নায়ক-নায়িকার অভিষেক ঘটে এ ইন্ডাস্ট্রিতে। তাদের সবাই টিকে থাকে এমন নয়। আবার বেশিরভাগই খ্যাতি কুড়াতে সক্ষম হন এমনও নয়। ইয়ামি শুধু বড় পর্দাতেই কাজ করেন না, পাশাপাশি ওটিটি কন্টেন্টেও কাজ করেন। যিনি ভারতের পাঞ্জাবি, তামিল, তেলুগু, মালয়ালম, কন্নড় এবং হিন্দি ভাষার চলচ্চিত্রে অভিনয় করেছেন। ইয়ামি প্রাথমিকভাবে ভারতীয় টেলিভিশন বাণিজ্যিক এবং সোপ অপেরা যেমন- চান্দ কে পার চালো, রাজকুমার আরিয়ান, উয়ে পেয়ার না হোগা কাম এবং মিথি চোরি নং-১, কিচেন চ্যাম্পিয়ন সিজন-১ ইত্যাদি ধারাবাহিকে অভিনয় করেছেন।

ইয়ামি পরিচালক মুকেশ গৌতমের কন্যা এবং সুরেলি গৌতমের বোন। তারপরেও অন্য তারকাদের মতো খুব একটা আলোচনায় না থাকলেও বেশ কয়েকটি প্রশংসিত ও ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন। গত বছর একের পর এক মুক্তি পায় তার 'ওএমজি টু', 'লস্ট' এবং 'চোর নিকাল কে ভাগা' সিনেমাগুলো। প্রতিটি সিনেমাই ইয়ামির ক্যারিয়ারে ভিন্ন ভিন্ন মাত্রা যুক্ত করেছে। যা নিয়ে দারুণ উচ্ছ্বাসও প্রকাশ করেছেন এই অভিনেত্রী।

ইয়ামি বলেন, 'আমি শুরু থেকেই নিজের অভিনীত চলচ্চিত্র, আমার পছন্দ এবং দর্শক প্রতিক্রিয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে চলার চেষ্টা করি। সত্যি আমি অনেক খুশি, এবার প্রেক্ষাগৃহ এবং ওটিটিতে আমার চলচ্চিত্র মুক্তি পেয়েছে। এবার আসলে প্রতিটি মাধ্যমেই যুক্ত হওয়ার ইচ্ছে ছিল। কারণ একজন অভিনেতা হিসেবে সবারই প্রত্যাশা থাকে কাজটি সব শ্রেণির দর্শকদের কাছে পৌঁছে যাক এবং ব্যবসায়িকভাবে সফল হোক। সেই জায়গা থেকে বরাবরই নিজের সেরাটা দেওয়ার চেষ্টা থাকে। যে কারণেই হয়তো ভক্তরা প্রতিদান দিতে দ্বিধা করে না।'

এছাড়া বরাবরের মতোই সামনের দিনগুলোতে ব্যতিক্রমী গল্পের অংশ হতে চান বলে জানান এই অভিনেত্রী। ইয়ামি বলেন, 'দুর্বল গল্পের অংশ হতে চাই না। যে চরিত্র গল্পে মূল ভূমিকা পালন করবে এবং বৈচিত্র্যতা রয়েছে, কেবল সেই কাজটি করতে চাই। তবে আমি কখনোই পরিকল্পনা করে কোনোকিছু করি না। সময়ের প্রবাহে মন যা বলে সেটাই করার চেষ্টা থাকে এবং ভবিষ্যতেও থাকবে।'

চলচ্চিত্রে ভালো একটা সময় পার করার সময়েই প্রথমবারের মতো মা হলেন ইয়ামি। সম্প্রতি জন্মের পাঁচ দিন পর বিরুষ্কা (বিরাট কোহলি ও অনুষ্কা শর্মা) পুত্রসন্তান হওয়ার খবর জানিয়েছিলেন। সেই পথে হেঁটেই জন্মের দশ দিন পর অভিনেত্রী ইয়ামি গৌতম এবং পরিচালক আদিত্য ধর তাদের পুত্রসন্তান আসার খবর দিলেন। ১০ মে অর্থাৎ অক্ষয় তৃতীয়ার দিন ধরাধামে এসেছে একরত্তিটি। মুম্বাইয়ের সুরিয়া হাসপাতালে পুত্রসন্তানের জন্ম দেন ৩৫ বছর বয়সি এই অভিনেত্রী। ইতোমধ্যেই খুদের নামকরণ সম্পন্ন হয়েছে। ইয়ামি সদ্যোজাতের নাম রেখেছেন 'বেদবিদ'। একেবারে ভারত উপমহাদেশে যে বইটি প্রথম প্রবেশ করে অর্থাৎ আর্যরা যে বইটি বহন করে নিয়ে আসে সেই 'বেদ'র নামকরণেই নিজ সন্তানের নাম রাখলেন।

ইয়ামি গৌতমের অন্তরে ইতিহাসবোধ অত্যন্ত প্রবল, সেটা তার ছেলের নামকরণের মধ্যেই টের পাওয়া যায়। এই নামের অর্থ কী? 'বেদবিদ'র অর্থ হলো- বেদজ্ঞ, জ্ঞানী ও পন্ডিত। যিনি বেদ জানেন। বেদ হলো এ দেশের প্রাচীনতম প্রন্থের একটি। বেদ জানা কাউকে বিশেষভাবে জ্ঞানী বলেই ধরা হয়। 'বেদবিদ' তাদেরই বলে।

সোমবার সকালে ছেলের জন্মের খবর এবং নাম সবার সঙ্গে ভাগ করে নেন এই তারকা দম্পতি। তারা লেখেন, 'বাবা-মা হিসেবে আমরা একটা নতুন যাত্রা শুরু করলাম। আমাদের ছেলের উজ্জ্বল ভবিষ্যৎ দেখার জন্য অপেক্ষা করছি। আশা করি, ভবিষ্যতে আমাদের সন্তান গোটা পরিবারের এবং দেশের গর্ব হয়ে উঠবে।'

২০২১ সালে বিয়ে করেন ইয়ামি ও আদিত্য। মাত্র কিছু দিন আগেই মুক্তি পেয়েছে তাদের ছবি 'আর্টিকল ৩৭০'। সেই ছবির ট্রেলার উদ্বোধনের দিনই তারকা দম্পতি জানিয়েছিলেন, তাদের সংসারে নতুন অতিথি আসতে চলেছে। মজার ব্যাপার হলো যে, 'আর্টিকল ৩৭০' সিনেমাটি যতটা সাড়া জাগিয়েছে মুক্তি পেয়ে, ইয়ামির এই সন্তান জন্মদানের খবরটি তার উল্টো পথেই হাঁটল। অর্থাৎ একেবারে নীরবেই এই জন্মদানের খবরটি ঘটল।

যে সিনেমাটিতে গল্প বলতে আবেগহীনতা থাকলেও টান টান উত্তেজনা রয়েছে। তবে গস্ন্যামারাস নায়ক-নায়িকা না হলেও দুই অভিনেত্রীর তুখোড় অভিনয় সব পুষিয়ে দেয়। নাচ, গান, বিনোদন, রোমান্স কিছুই নেই। তবে আছে দেশভক্তি, রাজনৈতিক মারপ্যাঁচ, রোমাঞ্চকর অ্যাকশন আর সবার কাশ্মীরকেন্দ্রিক গল্প। সব মিলিয়ে 'আর্টিকেল ৩৭০' ছিল সাম্প্রতিক মন জয় করা উপহার। শুধু তাই নয়, ইয়ামি গৌতম ও প্রিয়ামণি অভিনীত ছবিটি শহীদ কাপুর অভিনীত সিনেমাকেও টক্কর দিয়েছে।

আদিত্য ধর প্রযোজিত 'আর্টিকেল ৩৭০' ছবির ট্রেলার মুক্তির পরপরই দারুণ সাড়া ফেলেছিল। কাশ্মীর থেকে আর্টিকেল ৩৭০ রদ করার মতো ঐতিহাসিক রাজনৈতিক সিদ্ধান্তকে এই ছবির মাধ্যমে পর্দায় তুলে ধরা হয়েছে। তবে সমালোচকদের মতে, এই ছবির নায়ক প্রধানমন্ত্রী নরেন্দ্র সিং মোদি। লোকসভা নির্বাচনের আগে 'আর্টিকেল ৩৭০' মুক্তি দেওয়া বিজেপির এক রণকৌশল। গত লোকসভা নির্বাচনের আগেই মুক্তি পেয়েছিল 'উরি : দ্য সার্জিকাল স্ট্রাইক' ছবিটি। তাই বিরোধীদের মতে 'আর্টিকেল ৩৭০' সিনেমাটি আদতে 'মোদিগাথা'।

'আর্টিকেল ৩৭০' দুই হাজার পর্দায় মুক্তি পেয়েছিল। বাণিজ্যিক বিশ্লেষকরা ধারণা করেছিলেন যে, ছবিটি মুক্তির প্রথম দিন দুই থেকে আড়াই কোটি আয় করবে। কিন্তু তাদের সব হিসাব-নিকাশ উল্টে দিয়েছে ইয়ামি অভিনীত এ ছবি। দর্শকের পাশাপাশি চিত্র সমালোচকদেরও মন জয় করেছে এ ছবি। মুক্তির প্রথম দিনই রীতিমতো ছক্কা হাঁকিয়েছে ইয়ামি-প্রিয়ামণির যুগলবন্দি।

ছবিটি মুক্তির প্রথম দিন ৫ কোটি ৭৫ লাখ রুপি আয় করেছে। টিকিটের দাম স্বাভাবিক থাকা সত্ত্বেও ইয়ামির এই ছবি বক্স অফিসে ৩৫ শতাংশ লাফ দিয়েছে। মুক্তির দ্বিতীয় দিন ছবিটির আয় ৯ কোটি ৫০ লাখ। তৃতীয় দিনে নির্মাতাদের ভাঁড়ারে আরও বেশি টাকা যোগ হয়েছে। সব মিলিয়ে সপ্তাহান্তে ছবিটির মোট আয় ২৬ কোটি রুপির কাছাকাছি।

ইয়ামি অভিনীত 'আর্টিকেল ৩৭০' মুক্তির আগে সিনেমা হলে রাজত্ব করছিল শহীদ কাপুর অভিনীত 'তেরে বাতোঁ মে অ্যায়সা উলঝা জিয়া' ছবিটি। শহীদ ও কৃতি শ্যানন অভিনীত এই ছবি মুক্তির প্রথম সপ্তাহান্তে ২৬ কোটি ৫২ লাখ রুপির মতো আয় করেছিল। আয়ের দিক থেকে ইয়ামির ছবিটি শহীদের ছবির ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলা ছবি। বক্স অফিসের অঙ্কের দিক থেকে দুটো ছবির আয় প্রায় সমান। চলতি বছর হৃত্বিক রোশন ও দীপিকা পাড়ুকোন অভিনীত 'ফাইটার' ছবির পর এই দুই ছবি বক্স অফিসে ভালো সাফল্য পেয়েছে।

'আর্টিকেল ৩৭০' ছবিটি পরিচালনা করেছেন আদিত্য জাম্ভালে। ইয়ামির স্বামী আদিত্য ধর এই ছবির অন্যতম প্রযোজক। আদিত্য ধর এর আগে 'উরি : দ্য সার্জিক্যাল স্ট্রাইক'র মতো ছবি পরিচালনা করেছেন। ছবিটির জন্য তিনি জাতীয় পুরস্কার পেয়েছিলেন। ছবিটির মূল চরিত্রে ছিলেন ভিকি কৌশল ও ইয়ামি গৌতম। আর সদ্য জন্ম দেওয়া ছেলে 'বেদবিদ' নিয়ে এখন বেশ ভালোই একটা সুসময় পার করছেন ইয়ামি গৌতম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে