শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বহুমাত্রিক নুসরাত ফারিয়া

'নাচেন ভালো সুন্দরী এই, বাঁধেন ভালো চুল/হেলিয়া দুলিয়া পড়ে নাগ কেশরের ফুল'- বহুল প্রচলিত এই গানের সঙ্গে অভিনেত্রী নুসরাত ফারিয়ার মিল রয়েছে। কখনো তিনি সুপার গার্ল, কখনো গায়িকা পরক্ষণেই হয়ে যান নায়িকা। কার্যতই ইতিবাচক হোক আর নেতিবাচক, তাকে নিয়ে আলোচনা হবেই। টিভি বিজ্ঞাপনেও 'পটাকা'খ্যাত নুসরাতকে পাওয়া গেছে গস্নামারাস লুকে। সঙ্গে বুদ্ধিদীপ্ত বাচনভঙ্গি তো আছেই।
রায়হান রহমান
  ১৯ নভেম্বর ২০২০, ০০:০০
নুসরাত ফারিয়া

এই তো, মাসখানেক আগে নুসরাত ফারিয়া প্রকাশ করলেন তার দ্বিতীয় গানচিত্র 'আমি চাই থাকতে'। প্রকাশের পরপরই গানটি প্রশংসায় ভাসে। সেই সঙ্গে তার গায়কি ও নাচের জাদুতে মুগ্ধ হন দর্শক। এ নিয়ে নুসরাতের উন্মাদনাও কম ছিল না। গান প্রকাশের পরপরই নুসরাত বলেছিলেন, 'এবারের গানটি বেশ আলাদা। অনেক দিন ধরেই আমার ইচ্ছে ছিল মাস্টার ডি'র সঙ্গে কাজ করার। কাইনেটিক মিউজিকের সহযোগিতায় সেটি সম্ভব হলো। গানটি প্রযোজনা ও পরিবেশনা করেছে এসভিএফ। আমি উদগ্রীব হয়ে আছি দর্শক-শ্রোতাদের মন্তব্যের জন্য।' এতে 'আশিকী'খ্যাত নায়িকার সঙ্গে কাজ করেছেন কানাডার জনপ্রিয়র্ যাপার মাস্টার ডি।

সেই রেশ কাটতে না কাটতেই ব্যায়ামের পোশাক পরা ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমের হ্যান্ডেলে শেয়ার করে তির্যক মন্তব্যের শিকার হতে হলো অভিনেত্রীকে। কদিন আগেও যে মানুষটি তার গানের লাইন শেয়ার করে প্রশংসায় পঞ্চমুখ ছিলেন, কিছু সময় পর সেই মানুষটিই নুসরাতকে তুলোধোনা করছেন। অবশ্য এসব নিয়ে আর মাথা ঘামান না এই লাক্স তারকা। ছুটছেন নিজের গতিতে। কাজ করছেন এপার-ওপার বাংলায়। স্কিন টেস্ট দিচ্ছেন মুম্বাই, ঘুরতে যাচ্ছেন দুবাই। হাতে থাকা বিজ্ঞাপন, সিনেমা আর ওয়েব সিরিজেও সময় দিচ্ছেন ঢালিউডের এই ধামাকা গার্ল।

বাণিজ্যিক, রোমান্টিক আর ভরপুর নাচ- গানের বাইরে নুসরাতকে হয়তো খুব বেশি কল্পনাও করা যায় না। 'বাদশা দ্যা ডন', 'আশিকী', 'ধ্যাততেরিকি','হিরো-৪২০', 'বিবাহ অভিযান', 'প্রেমী ও প্রেমী', 'বস টু' ও 'শাহেনশা' সিনেমার মতো পুরোদস্তুর বাণিজ্যিক ছবি তারই প্রমাণ। তবে এর বাইরেও নুসরাতের আবেদন কম নয়। সে কারণেই হয়তো জাতির জনক বঙ্গবন্ধুর বায়োপিকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করছেন। 'অপারেশন সুন্দর বন'-এর মতো পুলিশি অ্যাকশন ধর্মী সিনেমায় নিজেকে প্রমাণ করেছেন। আর এবার অভিনয়ের বেশ লম্বা চওড়া পরীক্ষাও দিচ্ছেন 'পাতাল ঘর' সিনেমায়।

কমলা রটেকখ্যাত পরিচালক নুর ইমরান মিঠু এটি নির্মাণ করছেন। এ সিনেমায় নুসরাতকে অন্য আট-দশটা সিনেমার মতো গস্নামারাস লুকে দেখা যাবে না। অনেকটা গ্রামীণ পরিবেশ ও বাঙালিয়ানা ধাঁচে যে সিনেমাটি নির্মিত হচ্ছে সেটা আঁচ করা হয় নুসরাতের পোস্টেই। সোমবার নিজের ফেরিভাইড পেইজে একটি ছবি আপলোড করেছেন তিনি। সে ছবিতে ট্রলারের ছাউনির উপর স্কুল ড্রেস পরা অবস্থায় নুসরাতকে দেখে যে কোরো পিলে চমকে যেতে পারে। আর ক্যাপশনে লিখেছেন, 'বাবলি আর তার বাবা'। অহ, হঁ্যা; এই ছবিতে নুসরাত সালাউদ্দিন লাভলুর মেয়ের চরিত্রে অভিনয় করছেন। আর তার চরিত্রের নাম 'বাবলি'। পুরো ইউনিট নিয়ে তিনি এখন রাজবাড়ী আছেন। শুটিং করছেন। শুটিং শেষে খুব শিগগিরই ঢাকায় ফেরার কথা।

\হছোট থেকেই সুপারহিরো চিরত্রগুলোর অন্ধভক্ত ছিলেন 'ধ্যাততেরিকি' অভিনেত্রী। বহুবার স্বপ্নের রঙিন দুনিয়ায় নিজেকে এসব চরিত্রে বসিয়েছেন। কিন্তু বাস্তবে এ ধরনের চরিত্রে অভিনয় করা সম্ভব হয়নি। তবে সম্প্রতি এমনই একটি চরিত্রের বিজ্ঞাপনে কাজ করেছেন। অনেকটা দুধের স্বাদ ঘোলে মিটানোর মতো। আদনান আল রাজীবের নির্মাণে একটি জীবাণুনাশক পণ্যের বিজ্ঞাপনে নুসরাতকে পাওয়া যাবে সুপারওম্যান লুকে। নুসরাতের ভাষায়, 'বিশ্বজুড়ে জনপ্রিয় সব কমিক চরিত্রগুলোর সঙ্গে শৈশব কেটেছে। তার মধ্যে অনেক সুপারহিরো রয়েছেন। অনেক দিনের স্বপ্ন সুপারহিরো হয়ে অভিনয় করব। এই বিজ্ঞাপনচিত্রের মাধ্যমে সেই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। এর কনসেপ্টটি খুবই দারুণ। আশা করছি, এটি উপভোগ্য হবে দর্শকের কাছে।'

এদিকে টানা লকডাউনে চার হাত এক করেছেন ফারিয়া। দীর্ঘদিনের প্রেমিক রনি রিয়াদ রশিদের সঙ্গে বাগদান সেরেছেন। এখন ধুমধাম করে বিয়ের সানাই বাজতে বাকি। চলতি মাসেই বিয়ের আয়োজনের পরিকল্পনা ছিল। তবে করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি বলে সে আয়োজনটা পিছিয়েছেন। নতুন দিনক্ষণ পরে জানানো হবে বলেও গণমাধ্যমকে বার্তা দিয়েছেন। যদিও এর আগেই হবু বরে সঙ্গে দুবাই গিয়েছিলেন বেড়াতে। সেখানকার আয়েশি জীবনের খন্ডচিত্রগুলোও উঠিয়েছিলেন ইনস্টাগ্রামের হ্যান্ডেলে। দীর্ঘদিন পর দেশের বাইরে বেড়াতে যাওয়া নিয়ে ফারিয়া বলেন, 'দুবাই আমার প্রিয় শহর। বিশেষ করে শপিং করার জন্য দুবাইয়ের তুলনা নেই।'

ওয়েব সিরিজেও কাজ করছেন তিনি। পাশাপাশি হাতে আছে একাধিক ছবির কাজ। সঙ্গে পড়াশোনাতো আছেই। বহুমুখী ব্যস্ততার মাঝেও সামাজিক যোগাযোগ মাধ্যমে দিব্যি 'অ্যাকটিভ'। ক্ষণে ক্ষণে আপডেট দিচ্ছেন, খবর বানাচ্ছেন। কখনো ফরাসি পণ্য বয়কটের ডাক দিয়ে, কখনো খোলেমেলা ছন্নছাড়া ছবি উঠিয়ে। এই যেমন কদিন আগে ব্যায়ামের পোশাকে ছবি আপলোড করায় এক ভক্ত তাকে কমেন্ট করে বসে, 'পোশাক পরার দরকার ছিল না।'

\হআরটিভির 'ঠিক বলছেন তো' অনুষ্ঠানের মাধ্যমে প্রথম টিভি পর্দায় উপস্থাপনায় আসেন নুসরাত ফারিয়া। ২০১২ সালে এনটিভির 'থার্টিফাস্ট ধামাকা কক্সবাজার' অনুষ্ঠানটি ফারিয়া সবার নজর কেড়ে নেন। ২০১৩ সালের জানুয়ারিতে বলিউড পেস্নব্যাক শিল্পী সুনিধি চৌহানের 'সুনিধি লাইভ কনসার্ট' শিরোনামের অনুষ্ঠান উপস্থাপনা করে দারুণ প্রশংসিত হন তিনি। তবে আলোচনা-সমালোচনা যাই হোক, ফারিয়া যে তার কাজটা ঠিক ঠাক চালিয়ে যাচেছন যাতে সন্দেহ নেই। হয়তো এক বাক্যে সবাই স্বীকারও করে নেবেন, নাচে-গানে অনন্যা ঢাকাই ছবির নুসরাত ফারিয়া।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে