শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

আইওএস ১৮তে যা কিছু নতুন

এন্ড্রয়েডের সঙ্গে টেক্কা দিতে অ্যাপল বেশ কিছু এআই ফিচার আনছে। অ্যাপল এআই গবেষণা এবং লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল চালানোর জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যারের জন্য প্রতিবছর ১ বিলিয়ন ডলারের বেশি ব্যয় করছে
টিএইচ মাহির
  ২৫ মে ২০২৪, ০০:০০
আইওএস ১৮তে যা কিছু নতুন

প্রতিবছরের মতো এই বছরও অ্যাপলের অপারেটিং সিস্টেম আইওএস এর নতুন ভার্সন আসতে চলেছে। জুন ২০২৪-এর দিকে আসতে পারে নতুন ওঙঝ ১৮। এই নতুন সংস্করণের যুক্ত হতে পারে নতুন কিছু ফিচার।

এআই ফিচার : এন্ড্রয়েডের সঙ্গে টেক্কা দিতে অ্যাপল বেশ কিছু এআই ফিচার আনছে। অ্যাপল এআই গবেষণা এবং লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল চালানোর জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যারের জন্য প্রতিবছর ১ বিলিয়ন ডলারের বেশি ব্যয় করছে। অ্যাপল আইওএসের নতুন ভার্সনে এআই জেনারেটেড মিউজিক পেস্নলিস্ট দিতে পারে। নোট অ্যাপে এআই রাইটিং এবং স্স্নাইড ডেক তৈরির অপশন থাকতে পারে।

হোমস্ক্রিন ডিজাইন : ব্যবহারকারীরা তাদের হোমস্ক্রিন পরিবর্তন করার জন্য আরও কাস্টমাইজযোগ্য ফিচার দিতে পারে অ্যাপল। অ্যাপ আইকনে সারি কলাম পরিবর্তনসহ উলেস্নখযোগ্য আপডেট থাকতে পারে আইওএস ১৮তে। ক্যালকুলেটর, ক্যালেন্ডার, এপল মিউসিকসহ আরও বিভিন্ন অ্যাপে পরিবর্তন নিয়ে আনতে পারে অ্যাপল।

ম্যাপে নিজের রুট তৈরি : অ্যাপল তাদের ম্যাপে ব্যবহারকারীদের কাস্টম রুট তৈরি সুবিধা দিতে পারে। নিজের পছন্দের স্থান, রুট তৈরি করতে পারবে। এ ছাড়া টপোগ্রাফিক ম্যাপ ফিচারও আসতে পারে।

এসিস্টেন্ট সিরি : এন্ড্রয়েডের গুগল এসিস্টেন্টের মতো অ্যাপলও তাদের সিরিকে লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল হিসেবে ব্যবহার করার পরিকল্পনা করছে। বিভিন্ন কমান্ডের মাধ্যমে সিরি কাজ করবে। যেমন কোনো সিরিজ ছবি তৈরি করে দেওয়া। আবার ছবি থেকে জিআইএফ তৈরি করা। এ ছাড়া সিরি ইন্টারনেট ছাড়াই চালানোর সুবিধা থাকতে পারে।

কারপেস্ন আপডেট : আপলের কারপেস্নতে আসতে পারে নতুন আপডেট। কালার বস্নাইন্ড মানুষের জন্য ইন্টারফেস পরিবর্তন হতে পারে। আবার ভয়েস কন্ট্রোলের মাধ্যমে অ্যাপগুলো নেভিগেট করা যাবে। এ ছাড়া কারে বধির এবং শ্রবণশক্তিহীনদের জন্য বিশেষ সুবিধা দিবে সাউন্ড রিকোগনেশন ফিচার। গাড়ির হর্ন এবং সাইরেনের মতো শব্দগুলোতে নোটিফিকেশ দেখাবে স্ক্রিনে।

এয়ারপডে হিয়ারিং এইড : নতুন আইওএসে আসতে পারে এয়ারপডের জন্য একটি নতুন 'হিয়ারিং এইড মোড'। এয়ারপড ব্যবহারকারীর সামনে মানুষের কথা স্পষ্টভাবে বোঝার জন্য এই ফিচার সহায়ক হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে