শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

কোয়ান্টাম উন্মোচন :কম্পিউটিংয়ে একটি নতুন যুগ

কোয়ান্টাম কম্পিউটিংয়ের প্রধান সুবিধা হলো, ক্রিপ্টোগ্রাফি ছাড়াও এটি অপটিমাইজেশান, ড্রাগ ডিসকভারি, মেটেরিয়াল সায়েন্স এবং এআইর মতো শৃঙ্খলার সমাধান দেয়। বিশেষত, কোয়ান্টাম কম্পিউটেশনাল সরঞ্জামগুলো ওষুধ আবিষ্কারের বিপস্নব ঘটাতে পাওে, যা অতীতের তুলনায় আরও কার্যকরভাবে অণুগুলোর মডেলিং করে আগে কখনো দেখা যায়নি, যার ফলে অভিনব ওষুধ এবং থেরাপির শনাক্তকরণ এবং বিকাশ ঘটে
মুহাম্মদ ওমর রাসিন
  ২৫ মে ২০২৪, ০০:০০
কোয়ান্টাম উন্মোচন :কম্পিউটিংয়ে একটি নতুন যুগ

কম্পিউটার বিজ্ঞানের ক্ষেত্রে একটি নতুন সকালের জোয়ার এসেছে বিবর্ণ বিকালের ঘণ্টাগুলোকে প্রতিস্থাপন করতে একটি ভোর, যা কোয়ান্টাম কম্পিউটিংয়ের ব্যতিক্রমী ক্ষমতা দ্বারা চিহ্নিত একটি নতুন যুগকে চিহ্নিত করে। ধ্রম্নপদি কম্পিউটারের বিপরীতে, যা '০' বা '১' সংখ্যাগুলোকে প্রতিনিধিত্ব করে এমন বিট দ্বারা কাজ করে, কোয়ান্টাম কম্পিউটারগুলো কোয়ান্টামের সঙ্গে কোয়ান্টাম গণনা চালানোর জন্য প্রকৃতির কোয়ান্টাম নীতি, যেমন- সুপারপজিশন এবং এনট্যাঙ্গলমেন্ট ব্যবহার করে। বিপস্নবী পদ্ধতিটি নিয়মিতভাবে উপলব্ধি অ্যালগরিদমিক প্রক্রিয়াগুলোর সঙ্গে অতুলনীয় বিশাল কম্পিউটিং শক্তি উন্মোচন করতে পাওে, যা এখনকার কিছু অতি জটিল সমস্যার সঙ্গে মোকাবিলা করতে অক্ষম।

সুপারপজিশন হলো একটি কোয়ান্টাম কম্পিউটারের সারাংশ (এখানে, য়ঁনরঃং একই সময়ে সমস্ত অবস্থা অনুমান করতে পারে)। এটি কোয়ান্টাম কম্পিউটারগুলোকে একই সময়ে প্রদত্ত সমস্যার তত্ত্ব এবং সমাধানগুলো বিবেচনা করতে সক্ষম কওে, যা সমান্তরালভাবে সমস্যার সম্ভাব্য সমাধানগুলোর বৃদ্ধির দিকে পরিচালিত করে। সুপারপজিশনের নীতির পাশাপাশি কোয়ান্টাম কম্পিউটারগুলো অন্য একটি কোয়ান্টাম ঘটনা, এনট্যাঙ্গলমেন্ট ব্যবহার করে, যেখানে একটি কিউবিটের অবস্থা দ্বিতীয় কিউবিটের অবস্থার সঙ্গে সম্পর্কযুক্ত এবং নির্ভরশীল হয়ে ওঠে, এমনকি যদি তারা একে অপরের থেকে অনেক দূরে অবস্থিত হয়। সুতরাং এই ডিভাইসগুলো উচ্চ দক্ষতা এবং নির্ভুলতার সঙ্গে খুব নির্দিষ্ট গণনা পরিচালনা করতে পারে।

\হকোয়ান্টাম কম্পিউটিংয়ের অনেক ব্যবহার ছাড়াও যেটিকে উপেক্ষা করা অসম্ভব, তাহলো ক্রিপ্টোগ্রাফিতে কোয়ান্টাম কম্পিউটিংয়ের প্রয়োগ। সাধারণ ঐতিহ্যগত এনক্রিপশন পদ্ধতি (আরএএস, উদাহরণস্বরূপ) যেমন- জঝঅ এবং ঊঈঈ, নিরাপত্তা পৌঁছানোর জন্য বিশাল সংখ্যার সময়-খরচ ফ্যাক্টরাইজেশনের ওপর ফোকাস করে। যদিও কোয়ান্টাম কম্পিউটারগুলো একই বড় সংখ্যার সঙ্গে কাজ করে এমন এনক্রিপশন স্কিমগুলোকে ভাঙার জন্য ঝযড়ৎ'ং-এর মতো অ্যালগরিদম ব্যবহার করতে পারে, আসলে তারা ক্লাসিক্যাল অ্যালগরিদমের তুলনায় দ্রম্নতগতিতে ফ্যাক্টরিং সম্পাদন করতে সক্ষম। অতএব, কোয়ান্টাম কম্পিউটিংয়ের যুগে প্রাইভেট কীর মতো তথ্যের নিরাপদ সঞ্চয়স্থান এবং সংক্রমণ নিশ্চিত করার জন্য কোয়ান্টাম-প্রতিরোধী ক্রিপ্টোগ্রাফি একটি প্রয়োজনীয়তা হয়ে উঠেছে।

কোয়ান্টাম কম্পিউটিংয়ের প্রধান সুবিধা হলো, ক্রিপ্টোগ্রাফি ছাড়াও এটি অপটিমাইজেশান, ড্রাগ ডিসকভারি, মেটেরিয়াল সায়েন্স এবং এআইর মতো শৃঙ্খলার সমাধান দেয়। বিশেষত, কোয়ান্টাম কম্পিউটেশনাল সরঞ্জামগুলো ওষুধ আবিষ্কারের বিপস্নব ঘটাতে পাওে, যা অতীতের তুলনায় আরও কার্যকরভাবে অণুগুলোর মডেলিং করে আগে কখনো দেখা যায়নি, যার ফলে অভিনব ওষুধ এবং থেরাপির শনাক্তকরণ এবং বিকাশ ঘটে। অতএব, পূর্ববর্তী উদাহরণগুলোর মতো কোয়ান্টাম অ্যালগরিদমগুলো জটিল লজিস্টিক্যাল সিস্টেম, আর্থিক মডেলিং এবং মেশিন লার্নিং অ্যালগরিদমগুলোতে একটি অপটিমাইজেশান উপাদান হিসেবে কাজ করতে পারে, ডাটা বিশ্লেষণ এবং সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে নতুন পথ তৈরি করে।

কোয়ান্টাম কম্পিউটিংয়ের জন্য সত্যিই দুর্দান্ত সম্ভাবনা থাকা সত্ত্বেও কোয়ান্টাম কম্পিউটারগুলোকে ব্যবহারিক করার পথে গুরুতর সমস্যা রয়েছে। এই স্বতন্ত্র বিটগুলোকে কিউবিট বলা হয় এবং তারা খুব সংবেদনশীলভাবে কাজ করে- এমনকি আশপাশের আওয়াজ বা অভ্যন্তরীণ ডিকোহেরেন্স ত্রম্নটির কারণ হতে পারে। যেহেতু বিজ্ঞানীরা এখন এই সমস্যাগুলোর সমাধান নিয়ে কাজ করছেন, যেমন- ত্রম্নটি সংশোধন কোড, ফল্ট-সহনশীল কোয়ান্টাম গেটস এবং উন্নত কিউবিট ডিজাইন, আমরা আশা করি কোয়ান্টাম কম্পিউটারগুলো অদূর ভবিষ্যতে সমালোচনামূলক ক্ষমতা অর্জন করবে, অবশেষে অমীমাংসিত বলে মনে করা সমস্যাগুলো সমাধান করতে আমাদের সাহায্য করবে। অতীতে এছাড়া বড় আকারের কোয়ান্টাম পণ্যগুলো পাওয়া এবং ক্লাসিক কম্পিউটিং সিস্টেমের সঙ্গে কোয়ান্টাম অ্যালগরিদমগুলোকে একত্র করা যেখানে গবেষক এবং বিকাশকারীরা তাদের প্রচেষ্টা চালান।

ভবিষ্যতে কোয়ান্টাম কম্পিউটিংয়ের সম্ভাবনা নিঃসন্দেহে একটি যুগান্তকারী উপায়ে পরিবর্তনের জন্য যেখানে আমরা সমস্যার সমাধান করি, তথ্য প্রক্রিয়া করি এবং এমনকি মহাবিশ্বের প্রকৃতি বুঝতে পারি। কোয়ান্টাম কম্পিউটিং সম্ভবত আগামী বহু বছর ধরে বিজ্ঞানের মাধ্যাকর্ষণ কেন্দ্র হবে, কিন্তু কোয়ান্টাম পদার্থবিজ্ঞানের রহস্য সমাধানের দুঃসাহসিক কাজটি বরং এটির জন্মের মুহূর্তে শুরু হয়েছিল, যা কম্পিউটার বিজ্ঞানে অনেক নতুন আবিষ্কার এবং উদ্ভাবন নিয়ে আসবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে