বুধবার, ০৬ নভেম্বর ২০২৪, ২০ কার্তিক ১৪৩১

স্বয়ংসম্পূর্ণ মিডিয়া মাল্টিমিডিয়ার আরেক নাম

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ০৬ এপ্রিল ২০২৪, ০০:০০
স্বয়ংসম্পূর্ণ মিডিয়া মাল্টিমিডিয়ার আরেক নাম

মাল্টিমিডিয়া বা গঁষঃরসবফরধ এমন একটি মাধ্যম যাতে বিভিন্ন ধরনের তথ্যকে (যেমন লিপি, শব্দ, চিত্র, অ্যানিমেশন, ভিডিও প্রভৃতি) একত্রে দর্শক বা ব্যবহারকারীদের কাছে উপস্থাপন করা হয়। মাল্টিমিডিয়া দিয়ে ইলেকট্রনিক মাধ্যমকেও বোঝানো হতে পারে যেটির মাধ্যমে মাল্টিমিডিয়া সম্পর্কিত তথ্য ধারণ, সংরক্ষণ ও ব্যবহার করা হয়। শিল্পকলার মিশ্রশিল্পের সঙ্গে মাল্টিমিডিয়ার অনেক মিল রয়েছে। 'রিচ মিডিয়া' বা স্বয়ংসম্পূর্ণ মিডিয়া ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়ার আরেক নাম। মাল্টিমিডিয়া বলতে বোঝায় কম্পিউটারের তথ্যকে অডিও, গ্রাফিক্স, ছবি, ভিডিও ও অ্যানিমেশন এবং এর সঙ্গে লেখাও যুক্ত রেখে প্রকাশ করা।

শ্রেণিকরণ :

মাল্টিমিডিয়াকে স্থূলভাবে রৈখিক ও অরৈখিক শ্রেণিতে ভাগ করা যায়। রৈখিক বিষয়গুলো কোনো দিকনির্দেশনা ছাড়াই দর্শক দেখতে পারেন, যেমন চলচ্চিত্র। অরৈখিক বিষয়গুলো ব্যবহারকারীকে দিকনির্দেশনার সুযোগ দেওয়া, যাতে ব্যবহারকারী তার পছন্দের বিষয় ব্যবহার করতে পারেন, যেমন কম্পিউটার গেমস, কম্পিউটারভিত্তিক প্রশিক্ষণ প্রভৃতি। অরৈখিক মাল্টিমিডিয়া হাইপারমিডিয়া নামে পরিচিত।

মাল্টিমিডিয়া উপস্থাপনা সরাসরি বা ধারণকৃত হতে পারে। ধারণকৃত বিষয়কে বিশেষ দিকনির্দেশনার সফটওয়ার পদ্ধতির মাধ্যমে ইন্টারঅ্যাকটিভরূপে প্রকাশ করা যেতে পারে। সরাসরি উপস্থাপনাকে উপস্থাপকের সাহায্যে ইন্টারঅ্যাকটিভ করা যেতে পারে।

বৈশিষ্ট্য :

বিভিন্ন ইলেক্ট্রনিক যন্ত্র ব্যবহার করে মাল্টিমিডিয়া তৈরি বা রেকর্ড করা যায়। যেমন- মাইক্রোফোন, ভিডিও ক্যামেরা, স্পিকার, ইমেজ এডিটিং সফটওয়্যার, স্ক্যানার ইত্যাদি। মাল্টিমিডিয়া উপস্থাপনা মঞ্চে প্রজেক্টরের মাধ্যমে অথবা ঘরে মিডিয়া পেস্নয়ারের সাহায্যে দেখানো যায়। সম্প্রচার হচ্ছে মাল্টিমিডিয়ার একটি রূপ যেখানে স্থানীয়ভাবে ধারণকৃত অথবা সরাসরি কোনো অনুষ্ঠান প্রচার করা হয়। সম্প্রচার এবং ধারণকৃত অনুষ্ঠান অ্যানালগ বা ডিজিটাল দুটি প্রযুক্তিতেই ব্যবহার করা যায়। ডিজিটাল অনলাইন মাল্টিমিডিয়া অনলাইন থেকে নামিয়ে দেখা যায়, অথবা সরাসরি অনলাইন থেকেও দেখা যায়। শেষোক্ত পদ্ধতিকে স্ট্রিমিং মিডিয়া বলে। স্ট্রিমিং মিডিয়া ধারণকৃত বা সরাসরি হতে পারে।

মাল্টিমিডিয়া গেমস ব্যক্তিগতভাবে একা খেলা যায় অথবা নেটওয়ার্কিংয়ের মাধ্যমে অনলাইনে ইন্টারনেটে বা লোকাল এরিয়া নেটওয়ার্কে একাধিক ব্যক্তি গেমসে যুক্ত হতে পারে।

মাল্টিমিডিয়া প্রযুক্তির বিভিন্ন ফরম্যাট ব্যবহারকারীদের বিভিন্ন চাহিদা পূরণে আবিষ্কৃত হয়েছে। লেজার লাইট প্রদর্শনী, এটিও একটি মাল্টিমিডিয়া উপস্থাপনা।

বিভিন্ন ফরম্যাটের মাধ্যম ব্যবহারের মাধ্যমে উচ্চতর স্তরের ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া দেখানো সম্ভব হচ্ছে। অনলাইন মাল্টিমিডিয়া বর্তমানে আরও অবজেক্ট ওরিয়েন্টেড এবং তথ্য-দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে। ফলে বিভিন্ন সফটওয়্যারের মাধ্যমে মাল্টিমিডিয়াকে ব্যবহারকারীর কাছে বিচিত্র উপায়ে ও সহজে উপস্থাপন করা যাচ্ছে। এর উদাহরণ হচ্ছে ওয়েবসাইটে ব্যবহারকারীদের তৈরিকৃত গ্যালারি, যাতে বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে ছবি আপডেট করার ব্যবস্থা করা যায়।

ব্যবহার : মাল্টিমিডিয়া বিজ্ঞাপন, শিল্প, শিক্ষা, বিনোদন, প্রকৌশল, চিকিৎসা, গণিত, ব্যবসায়, বৈজ্ঞানিক গবেষণা এবং স্থানিক টেম্পোরাল অ্যাপিস্নকেশনসহ বিভিন্ন ক্ষেত্রে সীমাবদ্ধ নয় তবে এর প্রয়োগ খুঁজে পায়। কয়েকটি উদাহরণ নিম্নরূপ:

সৃজনশীল শিল্প : সৃজনশীল শিল্পগুলো চারুকলা, বিনোদন, বাণিজ্যিক শিল্প, সাংবাদিকতা, মিডিয়া এবং সফটওয়্যার পরিষেবাগুলো থেকে নিচে তালিকাভুক্ত যে কোনো শিল্পের জন্য সরবরাহিত বিভিন্ন উদ্দেশ্যে মাল্টিমিডিয়া ব্যবহার করে।

বাণিজ্যিক ব্যবহার : বাণিজ্যিক শিল্পী এবং গ্রাফিক ডিজাইনাররা ব্যবহার করা বেশিরভাগ বৈদু্যতিক পুরনো এবং নতুন মিডিয়া মাল্টিমিডিয়া। আকর্ষণীয় উপস্থাপনাগুলো বিজ্ঞাপনে মনোযোগ দখল করতে এবং রাখার জন্য ব্যবহৃত হয়। ব্যবসায় থেকে ব্যবসায় এবং ইন্টারফিস যোগাযোগগুলো প্রায়ই স্স্নাইড শো ছাড়িয়ে উন্নত মাল্টিমিডিয়া উপস্থাপনার জন্য সৃজনশীল পরিষেবা সংস্থাগুলো দ্বারা আইডিয়া বিক্রয় করতে বা প্রশিক্ষণের জন্য তৈরি করা হয়। বাণিজ্যিক মাল্টিমিডিয়া বিকাশকারীদের পাশাপাশি সরকারি পরিষেবা এবং অলাভজনক পরিষেবাগুলোর সব অ্যাপিস্নকেশনের নকশার জন্য নিয়োগ করা যেতে পারে।

বিনোদন এবং চারুকলা : মাল্টিমিডিয়া বিনোদন শিল্পে প্রচুর ব্যবহৃত হয়, বিশেষত চলচ্চিত্র এবং অ্যানিমেশনগুলোতে (ভিএফএক্স, থ্রিডি অ্যানিমেশন ইত্যাদি) বিশেষ প্রভাব তৈরি করে। মাল্টিমিডিয়া গেমগুলো একটি জনপ্রিয় বিনোদন এবং সিডি-রোম বা অনলাইন হিসেবে উপলব্ধ সফটওয়্যার প্রোগ্রাম। কিছু ভিডিও গেম মাল্টিমিডিয়ার বৈশিষ্ট্য ব্যবহার করে। মাল্টিমিডিয়া অ্যাপিস্নকেশনগুলো যা ব্যবহারকারীদের কেবল তথ্যের প্যাসিভ গ্রহীতা হিসেবে বসে থাকার পরিবর্তে সক্রিয়ভাবে অংশগ্রহণের অনুমতি দেয় তাদের ইন্টারেক্টিভ মাল্টিমিডিয়া বলে। চারুকলায় মাল্টিমিডিয়া শিল্পী রয়েছে, যাদের মন বিভিন্ন উপায়ে ব্যবহার করে এমন কৌশলগুলো মিশ্রিত করতে সক্ষম যা কোনো উপায়ে দর্শকের সঙ্গে ইন্টারঅ্যাকশনকে অন্তর্ভুক্ত করে। সবচেয়ে প্রাসঙ্গিকগুলোর মধ্যে একটি হলো পিটার গ্রিনওয়ে যিনি অপেরা এবং সব ধরনের ডিজিটাল মিডিয়া দিয়ে সিনেমা মেল্ডিং করতে পারেন। আর একটি পদ্ধতির মাল্টিমিডিয়া তৈরির অন্তর্ভুক্ত যা একটি আর্ট গ্যালারি যেমন ঐতিহ্যবাহী চারুকলা অঙ্গনে প্রদর্শিত হতে পারে। যদিও মাল্টিমিডিয়া ডিসপেস্ন উপাদানগুলো অস্থির হতে পারে তবে সামগ্রীর বেঁচে থাকা যে কোনো প্রচলিত মিডিয়া হিসেবে শক্তিশালী। ডিজিটাল রেকর্ডিং উপাদান প্রতিবার নিখুঁত অনুলিপিগুলোর সঙ্গে ঠিক ততটাই টেকসই এবং অসীম পুনরুৎপাদনযোগ্য হতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে