শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিশ্বব্যাপী করোনা মহামারির সময়ে গুগল ম্যাপসে নানা সংযোজন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ২৮ নভেম্বর ২০২০, ০০:০০

বিশ্বব্যাপী করোনা মহামারির সময়ে গ্রাহকের চাহিদা পূরণে অনেক ফিচার যুক্ত করেছে সার্চ ইঞ্জিনটি। করোনা আপডেট, করোনা আক্রান্ত এলাকা চিহ্নিতকরণ থেকে শুরু করে বিশ্বের কোভিড-১৯ এর সার্বিক খোঁজ-খবরও মুহূর্তেই জানিয়ে দেবে গ্রাহককে। অ্যান্ড্রয়েড এবং আইওএসের আপডেটেড করোনা স্তর শিগগির দেখাবে যে ওই অঞ্চলে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ও কোভিড তথ্যে গুরুত্বপূর্ণ লিংকগুলো এমন খবর জানিয়েছে বিজনেস ইনসাইডার।

গুগল ম্যাপস নামটি শুনলেই সড়কের লোকেশন দেখানো বা ট্র্যাক করা এমন একটা চিহ্ন চোখের সামনে ভেসে আসে। অনেকেরই ধারণা গুগল ম্যাপস শুধু গন্তব্য দেখানো ও ট্রাফিক জ্যামের তথ্য দেয়। কিন্তু এর বাইরে যে কয়েক ডজন সেবাও গুগল ম্যাপস দিয়ে থাকে তা অনেকেরই অজানা। গ্রাহকের চাহিদার প্রতি লক্ষ্য রেখে অ্যাসিস্ট্যান্টের ড্রাইভিং মোডের পাশাপশি ম্যাপস সেবা আপডেট করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। গুগল ম্যাপসের গ্রাহকসংখ্যা ইতিমধ্যে ১০০ কোটি ছাড়িয়েছে। সময়ের সঙ্গে সঙ্গতি রেখে ব্যবহারকারীদের আরও বেশি তথ্য সহায়তা দিতে গুগল ম্যাপস এখন আরও বেশি সমৃদ্ধ।

গুগল ম্যাপসে দেখা যাবে বাসের ভিড় ও সাবওয়ের গাড়ির সারি কেমন, কোন সড়কে জ্যাম নেই। এ ছাড়া আপনার পার্শ্ববর্তী রেস্টুরেন্টের লোকেশন, কফিশপ, টেকআউট, ডেলিভারি, গ্যাস পাম্প, গ্রোসারিজ স্টোর, হোটেল, ফার্মেসি, পার্ক, জিমের লোকেশন, আর্ট, লাইভ মিউজিক, মুভিজ, মিউজিয়ামস, লাইব্রেরি, দর্শনীয় স্থানগুলো, রাত্রিযাপনের স্থানগুলোর নানা তথ্য দেবে গুগল ম্যাপস।

নিত্যপ্রয়োজনীয় পণ্য, শপিং সেন্টার, প্রশাধনীসামগ্রী, ইলেক্ট্রনিকস পণ্য, কার ডিলারস, স্পোর্টসসামগ্রী, হোম অ্যান্ড গার্ডেনিং, গার্মেন্টসসামগ্রীসহ নানা ধরনের পণ্য বিক্রয় প্রতিষ্ঠানের সন্ধান দেবে সার্চ ইঞ্জিন।

এর বাইরে হোটেল, গ্যাস, এটিএম, হসপিটাল ও ক্লিনিক, বিউটি সেলুন, লাইব্রেরি, কার রেন্ট, কার ওয়াশ, লন্ড্রি, কুরিয়ার ও শিপিং, ইলেক্ট্রনিক যান চার্জিংয়ের তথ্যসেবাও দিচ্ছে এক কোটি গ্রাহকের মাইলফলক ছাড়ানো গুগল ম্যাপস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে