রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

ঋতুকালীন সবেতন ছুটি চেয়ে জনস্বার্থে মামলা খারিজ করে দিলেন ভারতীয় সুপ্রিম কোর্ট

আইন ও বিচার ডেস্ক
  ১৬ জুলাই ২০২৪, ০০:০০
ঋতুকালীন সবেতন ছুটি চেয়ে জনস্বার্থে মামলা খারিজ করে দিলেন ভারতীয় সুপ্রিম কোর্ট

কর্মক্ষেত্রে মহিলাদের ঋতুকালীন ছুটি বাধ্যতামূলক করার আবেদন জানিয়ে জনস্বার্থ মামলা হয়েছিল ভারতীয় সুপ্রিম কোর্টে। এই বিষয়ে কেন্দ্র এবং রাজ্যকে সুপ্রিম কোর্ট যাতে নীতি নির্ধারণ করার নির্দেশ দেন, সেই আবেদনও জানানো হয়েছিল। সেই আবেদন খারিজ করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ। প্রধান বিচারপতি বলেন, 'এই ধরনের ছুটি বাধ্যতামূলক করা হলে কর্মক্ষেত্রে পিছিয়ে পড়তে পারেন তারা। মহিলাদের রক্ষা করার জন্য নির্দেশ যদি তাদের ক্ষতি করে, তা হলে তা আমরা চাই না।'

ভারতীয় শীর্ষ আদালত এক প্রকার স্পষ্টই জানিয়েছেন যে, এটা তাদের হস্তক্ষেপের বিষয় নয়। তাদের পর্যবেক্ষণ, 'এটা কেন্দ্রের নীতি নির্ধারণের বিষয়। আদালতের হস্তক্ষেপের বিষয় নয়।' সুপ্রিম কোর্ট আরও বলেছেন, 'কেন্দ্রীয় মহিলা এবং শিশু কল্যাণ মন্ত্রক এবং অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভারতীর দ্বারস্থ হওয়ার জন্য আমরা আবেদনকারীকে অনুমতি দিচ্ছি। সচিবকে নীতি নির্ধারণ নিয়ে ভাবনাচিন্তা করারও অনুরোধ করছি। এই বিষয়ের সঙ্গে জড়িত সমস্ত পক্ষের মতামত নেওয়ার পরে সিদ্ধান্ত নেওয়া হোক। এই নিয়ে কোনো নীতি নির্ধারণ করা যায় কিনা, তা-ও দেখা হোক।' তারা এ-ও জানিয়েছেন, এই বিষয়ে কোনো রাজ্য কিছু পদক্ষেপ নিলে অন্তরায় হবে না সুপ্রিম কোর্ট।

গত ফেব্রম্নয়ারিতেও এই নিয়ে আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। তাতে জানানো হয়েছিল, স্কুল, কলেজ, দফতরে মহিলাদের জন্য ঋতুকালীন ছুটি বাধ্যতামূলক করার জন্য রাজ্যকে নির্দেশ দেওয়া হোক। তখনো সুপ্রিম কোর্ট জানিয়েছিল, এটা নীতি নির্ধারণের বিষয়। এখন একমাত্র বিহার এবং কেরলেই মহিলাদের জন্য সবেতন ঋতুকালীন ছুটির নিয়ম চালু রয়েছে। বিহারে কর্মক্ষেত্রে দু'দিন এবং কেরলে তিন দিন মহিলাদের ঋতুকালীন ছুটি দেওয়ার নীতি রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে