রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

শাস্তি হিসেবে জামিন খারিজ করা যায় না, ভারতীয় সুপ্রিম কোর্ট

আইন ও বিচার ডেস্ক
  ১৬ জুলাই ২০২৪, ০০:০০
শাস্তি হিসেবে জামিন খারিজ করা যায় না, ভারতীয় সুপ্রিম কোর্ট

শাস্তি হিসেবে জামিন নামঞ্জুরের প্রবণতার বিষয়ে হাইকোর্ট ও নিম্ন আদালতগুলোকে সতর্ক করিয়ে দিলেন সুপ্রিম কোর্ট। সোমবার একটি মামলায় হাই কোর্টের রায় নাকচ করে ৪ বছর ধরে জামিন না পেয়ে বিচারাধীন অবস্থায় কারাবন্দি থাকা অভিযুক্তকে জামিন দিয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতি জে বি পার্দিওয়ালা এবং বিচারপতি উজ্জ্বল ভূঁইয়ার বেঞ্চ।

জাভেদ গুলাম নবি শেখকে জালনোট রাখার অপরাধে মুম্বই বিমানবন্দরে গ্রেপ্তার করা হয়েছিল ২০২০-এর ৯ ফেব্রম্নয়ারি। তার পরে তার বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির পাশাপাশি ইউএপিএ'র ধারাতেও মামলা করা হয়। কিন্তু চার বছর ধরে চার্জ গঠন করতে পারেনি তদন্তকারীরা। জাভেদ জামিনের আবেদন করলে হাইকোর্ট তা খারিজ করে দিয়ে জানান, গুরুতর ধারায় মামলা থাকায় এবং দেশের অর্থনীতি ধ্বংসের মতো অভিযোগ থাকায় আবেদনকারীকে জামিন দেওয়া যাবে না। এর পরে এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যান জাভেদ।

সুপ্রিম কোর্ট সেই মামলার রায় দিতে গিয়ে বলেন, বিচারের আগেই শাস্তি হিসেবে জামিন না দেওয়ার একটা ধারা বছর দশেক ধরে নিম্ন ও হাইকোর্টগুলোতে দেখা যাচ্ছে- যা অবাঞ্ছিত। বিচার প্রক্রিয়াকে গতিশীলও করতে হবে। জাভেদকে জামিন দিয়ে সর্বোচ্চ আদালত জানায়, চার্জ গঠন ছাড়া চার বছর ধরে বন্দি জীবনযাপন করছেন আবেদনকারী। তদন্তকারীরা ৮০ জনের সাক্ষ্য নিতে চান, যার কাজ এখনো শুরুই হয়নি। এই পরিপ্রেক্ষিতে অভিযুক্তকে অনির্দিষ্ট কাল জামিন নামঞ্জুর করে বন্দিরাখা যায় না। তাই তাকে জামিন দেওয়া হলো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে