রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

যৌন নিপীড়নের দায়ে নেপালের আদালতে সাজা হলো আলোচিত বুদ্ধ বালকের

আইন ও বিচার ডেস্ক
  ০৯ জুলাই ২০২৪, ০০:০০
যৌন নিপীড়নের দায়ে নেপালের আদালতে সাজা হলো আলোচিত বুদ্ধ বালকের

বুদ্ধ বালক', যাকে অনেকে বুদ্ধের পুনর্জন্ম হয়েছে বলে মনে করেন, সম্প্রতি নেপালের একটি আদালত তাকে এক অপ্রাপ্তবয়স্ক বালিকাকে যৌন নিপীড়নের দায়ে ১০ বছরের কারাদন্ড দিয়েছেন। আদালতের কর্মকর্তা সিকিন্দর কাপার জানান, রাম বাহাদুর বামজানকে ভুক্তভোগীকে প্রায় ৩,৭০০ ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বামজান ২০০৫ সালে কিশোর বয়সে আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করেন। সে সময় হাজার হাজার মানুষ তাকে 'বুদ্ধ বালক' বলে অভিহিত করেছিল। তিনি প্রায় ১০ মাস ধরে পানি, খাবার বা ঘুম ছাড়াই একটি বনে ধ্যানমগ্ন ছিলেন।

অনেকের বিশ্বাস, তিনি বৌদ্ধ ধর্মের প্রতিষ্ঠাতা সিদ্ধার্থ গৌতমের পুনর্জন্ম। প্রায় ২,৬০০ বছর আগে গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন।

বামজানকে জানুয়ারিতে কাঠমন্ডুর উপকণ্ঠে গ্রেপ্তার করা হয়েছিল। গত সপ্তাহে তাকে দোষী সাব্যস্ত করা হয়। তার আইনজীবী দিলীপ কুমার ঝা জানান, বামজান এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন। এজন্য তিনি ৭০ দিন সময় পাবেন।

পুলিশ জানায়, গ্রেপ্তারের সময় নেপালি ব্যাংক নোটে ২ লাখ ২৭ হাজার ডলার এবং অন্যান্য মুদ্রায় ২৩ হাজার ডলার তার কাছ থেকে জব্দ করা হয়। বামজান তার চার অনুসারীর নিখোঁজের ঘটনার সঙ্গেও জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। সেই অভিযোগগুলো এখনো ঝুলে রয়েছে। যৌন ও শারীরিক নির্যাতনের অভিযোগের সঙ্গে সঙ্গে বামজানের জনপ্রিয়তা হ্রাস পেয়েছে, তবে তার শিবির অব্যাহত রয়েছে। সেখানে হাজার হাজার মানুষ উপাসনা বা বাস করার জন্য জড়ো হয়। [এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স, এপি এবং এএফপি থেকে নেয়া হয়েছে]।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে