রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

ব্যালেন্স কনসিডারেশন জমা না দিলে বায়না চুক্তি বলবতের মামলা করা যাবে না

আইন ও বিচার ডেস্ক
  ০৯ জুলাই ২০২৪, ০০:০০
ব্যালেন্স কনসিডারেশন জমা না দিলে বায়না চুক্তি বলবতের মামলা করা যাবে না

স্থাবর সম্পত্তি সংক্রান্ত বিক্রয় চুক্তি সুনির্দিষ্টভাবে কার্যকর করার ক্ষেত্রে স্পেসিফিক রিলিফ অ্যাক্ট-১৮৭৭ এর ২১এ(বি) ধারার বিধান আবশ্যিকভাবে প্রতিপালনের জন্য অধস্তন দেওয়ানি আদালতের বিচারকের প্রতি নির্দেশনা জারি করা হয়েছে।

হাইকোর্টের রায়ের আলোকে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী সইকৃত সার্কুলার ২ জুলাই ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

সার্কুলারের ভাষ্য মতে, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ২৬৮৬/২০২৩ নং সিভিল রিভিশন মামলায় (কিশোরগঞ্জ যুগ্ম জেলা জজ, ১ম আদালতের অন্য প্রকার মোকদ্দমা নং ২৩৩/২০২২ হতে উদ্ভূত) বিচারপতি মো. বদরুজ্জামান এবং বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের দ্বৈত বেঞ্চ চলতি বছরের গত ৯ মে তারিখে রায়ের আদেশে স্থাবর সম্পত্তি সংক্রান্ত বিক্রয় চুক্তি সুনির্দিষ্টভাবে কার্যকর করার ক্ষেত্রে স্পেসিফিক রিলিফ অ্যাক্ট-১৮৭৭ এর ২১এ(বি) ধারার বিধান প্রতিপালনের জন্য নির্দেশনা প্রদান করেছেন।

রায়ের নির্দেশনায় বলা হয়েছে, এখতিয়ারভুক্ত অধস্তন দেওয়ানি আদালতের সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২১এ(বি) ধারার বিধান এবং আবুল কালাম বনাম মো. মহি উদ্দিন এবং অন্যান্যের মধ্যে আপিল বিভাগ কর্তৃক ঘোষিত রায় [৬৯ উখজ (অউ) ২৩৯] কঠোরভাবে অনুসরণ করা উচিত।

এক্ষেত্রে যদি বাদী চুক্তির সুনির্দিষ্ট কার্য সম্পাদনের জন্য মামলা দায়েরের সময় ব্যালেন্স কনসিডারেশন জমা দিতে ব্যর্থ হয়, তাহলে আদালত অবশ্যই মামলাটি নিবন্ধন করতে অস্বীকার করবে এবং বাদীকে অভিযোগ ফেরত দিতে হবে।

এমতাবস্থায়, 'স্থাবর সম্পত্তি সংক্রান্ত বিক্রয় চুক্তি সুনির্দিষ্টভাবে কার্যকর করার ক্ষেত্রে' হাইকোর্টের উপর্যুক্ত নির্দেশনা আবশ্যিকভাবে প্রতিপালনের জন্য অধস্তন আদালতের আদি এখতিয়ারভুক্ত দেওয়ানি আদালতের সব বিচারককে বিষয়টি অবহিত করতে দেশের সব জেলা ও দায়রা জজকে নির্দেশ দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে