রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সারোগেসিতে মা হলেও পাবেন মাতৃত্বকালীন ছুটি, আদেশ ওড়িশা হাইকোর্টের

আইন ও বিচার ডেস্ক
  ০৯ জুলাই ২০২৪, ০০:০০
সারোগেসিতে মা হলেও পাবেন মাতৃত্বকালীন ছুটি, আদেশ ওড়িশা হাইকোর্টের

সারোগেসির মাধ্যমে মা হলেও সম্পূর্ণ মাতৃত্বকালীন ছুটি পাওয়া যাবে। একটি মামলার শুনানিতে এমনটাই জানিয়েছেন ওড়িশার হাইকোর্ট। এই ছুটি নিশ্চিত করতে রাজ্য সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশও দেওয়া হয়েছে।

ওড়িশা সরকারের অর্থ দপ্তরে কর্মরত এক মহিলা ২০২০ সালে সরকারের বিরুদ্ধে হাইকোর্টে মামলা করেছিলেন। তিনি জানান, সারোগেসির মাধ্যমে তিনি মা হয়েছেন। কিন্তু তাকে তার প্রাপ্য মাতৃত্বকালীন ছুটি দেওয়া হয়নি। যেহেতু তিনি নিজের গর্ভে সন্তানকে ধারণ করেননি, তাই তাকে ছুটি দেওয়া হয়নি বলে তার অভিযোগ। সরকারের কাছে ছুটি না পেয়ে মহিলা হাইকোর্টে যান। দু'বছর ধরে মামলাটি চলে। অবশেষে সম্প্রতি রায় ঘোষণা করেছেন উচ্চ আদালত।

ওড়িশা হাইকোর্টের বিচারপতি এস কে পাণিগ্রাহী জানান, স্বাভাবিক প্রক্রিয়ায় গর্ভে সন্তান ধারণ করে যারা মা হন, যারা সন্তান দত্তক নেন, তাদের মতোই সুযোগ-সুবিধার অধিকারী সারোগেসির মাধ্যমে মা হওয়া মহিলারা। কারণ, সন্তানকে লালন করা, জন্মের পর তাকে সময় দেওয়া প্রত্যেক মায়ের কর্তব্য।

আইনে দত্তক সন্তানের কথা বলা থাকলেও সারোগেসির ক্ষেত্রে কী করণীয়, তার উলেস্নখ নেই। সংশ্লিষ্ট বিধানে এই দিকটিও অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন আদালত, যাতে আগামী দিনে এ নিয়ে আর কোনো সমস্যা না হয়।

হাইকোর্টে মাতৃত্বকালীন ছুটির দাবিতে মামলাকারী মহিলার নাম সুপ্রিয়া জেনা। মামলায় আদালতের পর্যবেক্ষণ, সাধারণ পদ্ধতিতে মা হওয়ার পর যে কোনো মহিলা কর্মীকে যে পরিমাণ ছুটি দেওয়া হয়, সন্তান দত্তক নিলেও সেই পরিমাণ ছুটিই পান মহিলারা। দত্তক সন্তানের ক্ষেত্রে নিয়ম হলো, সন্তানের এক বছর বয়স পর্যন্ত মা সর্বোচ্চ ১৮০ দিন ছুটি পাবেন। কিন্তু সারোগেসিতে মা হওয়া মহিলাদের ক্ষেত্রে আইনে সেভাবে কিছু বলা নেই। কিন্তু সন্তান দত্তক নিলে যদি মাকে ছুটি দেওয়া হয়, তবে সারোগেট মাকে বঞ্চিত করা উচিত হবে না। প্রত্যেক নতুন মাকে সমান চোখে দেখা উচিত।

তিন মাসের মধ্যে মামলাকারী মহিলাকে ১৮০ দিনের প্রাপ্য মাতৃত্বকালীন ছুটি দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। ওড়িশা সরকারকে এই নির্দেশ দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে